Author Topic: ম্যালওয়্যারের আখড়া অ্যান্ড্রয়েড চালি  (Read 327 times)

Offline Faysal230

  • Administrator
  • Full Member
  • *****
  • Posts: 228
    • View Profile
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত স্মার্টফোনগুলো ম্যালওয়্যারের আখড়া হিসাবে কাজ করছে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই জানিয়েছে, স্মার্টফোনের নিরাপত্তাব্যবস্থা এবং মোবাইল ম্যালওয়্যারের সংক্রমণ প্রতিনিয়ত বাড়ছে। স্মার্টফোন থেকে গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে ইন্টারনেটে অপরাধীরা বানিয়েছে বিভিন্ন রকমের ম্যালওয়্যার। এফবিআইয়ের ইন্টারনেট ক্রাইম কন্ট্রোল সেন্টারের প্রতিবেদন অনুযায়ী, ফিনফিশার এবং লুজফনের মতো ম্যালওয়্যারগুলোর মূল লক্ষ্যই ছিল অ্যান্ড্রয়েড স্মার্টফোন। এসব ম্যালওয়ার কোনোটি স্মার্টফোন অ্যাড্রেসবুকের তথ্য চুরি করছে, আবার কোনোটি স্মার্টফোনের নিয়ন্ত্রণ নিচ্ছে সহজেই। এজন্য  স্মার্টফোনের নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করতে পাস কোড ব্যবহার এবং বিশ্বস্ত ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন এফবিআইয়ের কর্মকর্তারা। যেকোনো স্মার্টফোন ডিভাইস কেনার আগে রিভিউগুলো দেখে নেয়ার পরামর্শ দিয়েছে এফবিআই। পাশাপাশি স্মার্টফোনটিকে সব সময় আপডেট রাখা এবং জেইলব্রেকিং এড়িয়ে চলার পরামর্শও দিয়েছে। ডিভাইস কেনার পর ডিভাইস এনক্রিপশন আর অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করাও জরুরি। এ ছাড়াও কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড বা কেনার সময় সতর্কতা অবলম্বন করার পরামর্শও দিয়েছে গোয়েন্দা সংস্থা এফবিআই।

Offline Faysal230

  • Administrator
  • Full Member
  • *****
  • Posts: 228
    • View Profile
সার্চ জায়ান্ট গুগলের অ্যাপ্লিকেশন স্টোর ‘গুগল প্লে’তে রয়েছে ১ লাখেরও বেশি সন্দেহজনক অ্যাপ। গুগল প্লে সম্পর্কে এই তথ্য জানিয়েছে সিকিউরিটি সফটওয়্যার ফার্ম বিটনাইন। খবর ম্যাশএবল-এর।

গুগল প্লেতে রয়েছে প্রায় চার লাখ ১২ হাজার অ্যাপ্লিকেশন, যার মধ্যে শতকরা ২৫ ভাগই সন্দেহজনক বলে জানিয়েছে বিটনাইন। বিটনাইনের দেয়া তথ্য অনুযায়ী, গুগল প্লের ৭২ শতাংশ অ্যাপ অন্তত একটি হাই রিস্ক পারমিশন ব্যবহার করে। ৪২ শতাংশ অ্যাপ ব্যবহারকারীর জিপিএস ডেটা সংগ্রহ করে এবং ৩১ শতাংশ অ্যাপ ব্যবহার করে ফোন নাম্বার।

বিটনাইন আরো জানিয়েছে, অ্যাপগুলোর মধ্যে ২৬ শতাংশ ব্যবহার করে পার্সোনাল কন্টাক্ট এবং ইমেইলের মতো ব্যক্তিগত তথ্য, যার ৯ শতাংশ বাড়িয়ে দিতে পারে ব্যবহারকারীর খরচের পরিমাণ।
 
এ ব্যাপারে বিটনাইনের চিফ টেকনোলজি অফিসার হ্যারি ভারডলাভ (Harry Sverdlove) বলেন, ‘গুগল প্লে অ্যাপগুলোর বড় একটা অংশ গ্রাহকের স্পর্শকাতর এবং গোপন তথ্য ব্যবহার করে। যখন ওয়ালপেপারের মতো বেসিক অ্যাপ্লিকেশন গ্রাহকের ব্যক্তিগত তথ্য চেয়ে বসে, তখন তা অবশ্যই দুশ্চিন্তার কারণ।

সাম্প্রতিক সময়ে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ম্যালওয়ার আক্রমণের মূল লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে বলে সাবধান করে দিয়েছিলো মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। এরপর বেরিয়ে আসছে একের পর এক অ্যান্ড্রয়েড ওএস এবং এর অ্যাপগুলোর নানা খুঁত। বর্তমানে স্মার্টফোন বাজারে একচ্ছত্র আধিপত্য করে চলেছে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম।


Ref:- http://tech.bdnews24.com/details.php?shownewsid=4396