Author Topic: প্রযুক্তি সহায়তা দেবে বেলারুশ  (Read 467 times)

Offline tamim_saif

  • Sr. Member
  • ****
  • Posts: 357
  • Test
    • View Profile
প্রযুক্তি সহায়তা দেবে বেলারুশ



বাংলাদেশকে জৈব ও পরমাণু প্রযুক্তি সহায়তা দিতে সম্মত হয়েছে বেলারুশ।বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান এ তথ্য জানিয়েছেন।

সোমবার হোটেল সোনারগাঁওয়ে ঢাকা সফররত বেলারুশের প্রধানমন্ত্রী মিখাইল ভি মিয়াসনিকোভিচের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি বলেন, “প্রযুক্তি হস্তান্তর নিয়ে আমরা আলোচনা করেছি। জৈব প্রযুক্তি আমাদের জন্য খুবই প্রয়োজনীয় হওয়ায় তাদের কাছে এটা চেয়েছি।”
রোগ নির্ণয় এবং চিকিৎসা বিজ্ঞানের জন্য জৈব প্রযুক্তি গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন তিনি।

পরমাণু প্রযুক্তি নিয়ে প্রতিমন্ত্রী বলেন, “রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র গড়ে তুলতে বাংলাদেশ রুশ প্রযুক্তি কিনছে। আমরা এ বিষয়ে তাদের কাছে প্রশিক্ষণ ও কোনো সমস্যা দেখা দিলে সহায়তা চেয়েছি। তারা তাতে সম্মত হয়েছে।” ইয়াফেস ওসমান বলেন, বিজ্ঞান ও প্রযুক্তিতে বেলারুশ এগিয়ে থাকায় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে উভয় দেশ সহযোগিতার ভিত্তিতে কাজ করতে পারে।

“আমাদের বিজ্ঞানিদের মধ্যে কয়েকজনকে আমরা প্রশিক্ষণের জন্য সেখানে পাঠাতে পারি।” শিল্পমন্ত্রীর সঙ্গে বৈঠক বেলারুশের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া বাংলাদেশে শিল্পায়নে সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। “বিশেষত কৃষিভিত্তিক শিল্পের প্রতি আমরা আগ্রহী,” বলেন তিনি। তিনি জানান, বাংলাদেশ ও বেলারুশের সরকার এখনো সহযোগিতার ক্ষেত্র যাচাই করছে। ভবিষ্যৎ সহযোগিতার পরিকল্পনা নির্ধারণে উভয় দেশের কর্মকর্তারা আরো আলোচনা করবেন।