Author Topic: সহযোগিতা বাড়াতে বেলারুশের সঙ্গে ১২ চুক্তù  (Read 1706 times)

Offline tamim_saif

  • Sr. Member
  • ****
  • Posts: 357
  • Test
    • View Profile
Mon, Nov 12th, 2012

বাণিজ্য ও বিনিয়োগ, কৃষি, শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তিসহ বিভিন্ন খাতে সহযোগিতা বাড়াতে দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ১২টি চুক্তি ও সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ ও বেলারুশ।
সোমবার বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে বেলারুশের প্রধানমন্ত্রী মিখাইল মিয়াসনিকোভিচের সঙ্গে একান্তে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দুই দেশের প্রতিনিধিদের নিয়ে দ্বিপক্ষীয় বৈঠকে বসেন দুই নেতা।
দ্বিপক্ষীয় বৈঠক শেষে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা সাতটি চুক্তি ও পাঁচটি সমঝোতা স্মারকে সই করেন।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে মিখাইল মিয়াসনিকোভিচের হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ তুলে দেন শেখ হাসিনা।
দুই দেশের মধ্য করা চুক্তিগুলো হলো- বিনিয়োগ বৃদ্ধি ও পারস্পরিক সুরক্ষা , দুই দেশের সরকারি কর্মকর্তা ও কূটনীতিবিদদের ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ, বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ড ও বেলারুশের সেন্টার ফর অ্যাক্রিডিটেশনের মধ্যে সহযোগিতা, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সহযোগিতা বিনিময়, দুই দেশের মধ্যে সামরিক প্রযুক্তি বিনিময়, শিক্ষা ক্ষেত্রে সহযোগিতা এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্ট্র্যটেজিক স্টাডিজ (বিআইএসএস) ও বেলারুশ ইউনিভার্সিটির সেন্টার ফর ইন্টারন্যাশনাল স্টাডিজের মধ্যে সহযোগিতা চুক্তি।

Arif Ahsan

  • Guest
Dear Sir

That is a very good news.

it could be a new entry for the students of our country. Even we could try for our higher studies.

Best regards

Arif Ahsan
Lecturer
Dept. of Business Administration