Author Topic: ড্রপবক্সে ১০ কোটি ব্যবহারকারী  (Read 261 times)

Offline snlatif

  • Faculty
  • Full Member
  • *
  • Posts: 248
    • View Profile
১০ কোটি ব্যবহারকারীর মাইলফলক স্পর্শ করেছে অনলাইনে তথ্য সংরক্ষণ সেবাদাতা প্রতিষ্ঠান ড্রপবক্স। এক খবরে এ তথ্য জানিয়েছে নিউইয়র্ক টাইমস।
ড্রপবক্স মূলত ক্লাউড স্টোরেজ, ফাইল সিনক্রোনাইজেশন এবং ক্লায়েন্ট সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান। ড্রপবক্স সেবা ব্যবহারকারীদের নিজস্ব কম্পিউটারে একটি নির্দিষ্ট ফোল্ডার তৈরি করতে দেয় যা ড্রপবক্স সিনক্রোনাইজ করে। পরবর্তীতে ড্রপবক্স সুবিধাযুক্ত অন্যান্য কম্পিউটারে ড্রপবক্সের ওই ফোল্ডারের তথ্য ব্যবহার করার সুবিধা পান ব্যবহারকারী। এ ফোল্ডারে থাকা ফাইলগুলো ওয়েবসাইট ও মোবাইল ফোন অ্যাপ্লিকেশনে ব্যবহার করা যায়।
২০০৭ সালে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি বা এমআইটির শিক্ষার্থী ড্রিউ হিউস্টন ড্রপবক্স প্রতিষ্ঠা করেন। মাইক্রোসফটের উইন্ডোজ, অ্যাপল ইনকরপোরেশনের ম্যাক ওএস এক্স, আইওএস, গুগল অ্যান্ড্রয়েড, ব্ল্যাকবেরি ওএস, লিনাক্স এবং ওয়েব ব্রাউজারের জন্য সফটওয়্যার সরবরাহ করে ড্রপবক্স।
ড্রপবক্স প্রতিষ্ঠাতা ও এর প্রধান নির্বাহী হিউস্টন জানিয়েছেন, ‘বাড়িতে ইউএসবি স্টিক ফেলে এসেছি’-এই সমস্যা থেকে মুক্তির পথ হিসেবে পাঁচ বছর আগে যে ক্লাউড প্রযুক্তি চালু করেছিলাম, আজ তার ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটির মাইলফলকে পৌঁছেছে। প্রসঙ্গত, বর্তমানে অ্যাপল, মাইক্রোসফট, গুগল নিজেদের ক্লাউড সেবা চালু করায় ড্রপবক্সকে প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে।
হিউস্টন আরও জানিয়েছেন, প্রতিদ্বন্দ্বিতা বেড়ে গেলেও নতুন প্রযুক্তি উদ্ভাবনে কাজ করছে ড্রপবক্স। পাঁচ বছর আগে যে ধারণা নিয়ে এ প্রতিষ্ঠান চালু হয়েছিল আবারও নতুন করে সেখানেই ফিরে যাওয়ার পরিকল্পনা চলছে।
Source:Internet