Author Topic: Apple Protect against Cancer  (Read 496 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1015
  • DIU is the best
    • View Profile
Apple Protect against Cancer
« on: December 12, 2012, 02:46:00 PM »
বিজ্ঞান ও প্রযুক্তিগত উন্নয়নের এই যুগেও ক্যান্সার চিকিৎসায় সব সময় শতভাগ সফল হতে পারেন না চিকিৎসকরা। তার ওপর এ রোগের চিকিৎসা যে এখন ব্যয়বহুল সেটা বলাই বাহুল্য।
তাই এখন পর্যন্ত ক্যান্সারের প্রতিকারের চেয়ে প্রতিরোধের দিকেই বিজ্ঞানীদের নজর বেশি। আর ক্যান্সার গবেষকদের মতে, 'আমাদের প্রতিদিনের খাদ্যেই রয়েছে এ রোগ প্রতিরোধের কার্যকর উপাদান। জওহর লাল নেহরু ইউনিভার্সিটির (জেএনইউ) ক্যান্সার বায়োলজি ল্যাবরেটরির গবেষকরা খুঁজে পেয়েছেন ফিসেটিন নামক তেমনি একটি উপাদান। পেঁয়াজ, আপেল, স্ট্রবেরি এবং বেশ কয়েকটি সবজিতে তাঁরা উপাদানটির সন্ধান পেয়েছেন।
আগের বিভিন্ন গবেষণায় ক্যান্সারের জন্য দায়ী টিউমার কোষের বিস্তার রোধে ফিসেটিনের কার্যকারিতা নিয়ে গবেষকদের মধ্যে সংশয় ছিল। কিন্তু এবার তাঁরা আরো একধাপ এগিয়ে গেছেন। ইঁদুরের ওপর ফিসেটিন প্রয়োগে তাঁরা দেখেন, এটি কার্যকরভাবেই ক্যান্সারসংশ্লিষ্ট টিউমার কোষের বংশ বৃদ্ধি রোধ করতে পারে। সিলিবিনিন, ডেকারসিন এবং অ্যাকাসেটিন নামের উপাদানগুলোও এই কাজে সক্ষম। এগুলোর মধ্যে অ্যাকাসেটিন পাওয়া যায় গাঁদা ও সূর্যমুখী ফুলের গাছ বা সমজাতীয় গাছ থেকে। সেই সঙ্গে রসুন জাতীয় গাছে উপস্থিত ডায়ালাইল ট্রাইসালফাইড নামক যৌগটি নিয়েও দারুণ আশাবাদী গবেষকরা। ইতিমধ্যেই এ দুটি উপাদান নিয়ে আরো বড় পরিসরে কাজ করার প্রস্তুতি নিয়েছেন জেএনইউর ক্যান্সার গবেষকরা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া
Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar