Author Topic: Soup will protect catch cold  (Read 576 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1015
  • DIU is the best
    • View Profile
Soup will protect catch cold
« on: December 24, 2012, 05:11:53 PM »
এত দিন ধরে পথ্য হিসেবে চিকেন স্যুপকে বলকারক হিসেবে ভেবেছে সবাই। কিন্তু নানা জাতের পুষ্টিকর উপাদান, সবজি, মসলা, হালকা চর্বি আর মুরগির মাংসের সংমিশ্রণে তৈরি এ স্যুপ আসলে শরীরের জন্য ধারণার চেয়েও বেশি কার্যকর। যুক্তরাষ্ট্রের থেরাপিউটিকস জার্নাল জানিয়েছে, চিকেন স্যুপে থাকা কেরনোসাইন নামের খাদ্য উপাদান সর্দিকাশির বিরুদ্ধে কার্যকর প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম।
গবেষকরা বলছেন, এ ধরনের স্যুপের মধ্যে পুষ্টি উপাদানগুলো সুষমভাবে দ্রবীভূত থাকে। এর কারণে হজমেও সহজ হয় এবং প্রয়োজনীয় উপাদানগুলো দ্রুত রক্তের মধ্যে পেঁৗছে যেতে পারে। গবেষকরা জানিয়েছেন, শাকসবজি ও মাংসের এ স্যুপ একই সঙ্গে শ্বাসযন্ত্রের প্রদাহের বিরুদ্ধেও লড়াই করে।
১৫ জন স্বেচ্ছাসেবকের ওপর পরীক্ষা চালিয়ে গবেষকরা দেখেছেন, গরম অথবা ঠাণ্ডা পানির চেয়ে চিকেন স্যুপ নাক-কান-গলা এবং চোখের বহির্ভাগের কোষগুলোকে কার্যকর রাখতে বেশি সহায়ক। যে কারণে ঠাণ্ডাজনিত যেকোনো সমস্যা, হোক সে সর্দি-কাশি কিংবা ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আরো শক্তিশালী হয়ে ওঠে। কোষগুলো সক্রিয় হওয়ার কারণে সর্দি-কাশির জীবাণুর বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে ওঠে। শ্বাসনালিতে নিঃশ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া সহজ হয়ে ওঠে এবং রোগী আগের চেয়ে অনেক বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে।
যদিও চিকেন স্যুপের রোগ প্রতিরোধ ক্ষমতা নিয়ে বছর দশেক আগে থেকেই বিজ্ঞানীরা গবেষণা শুরু করেছেন। নেব্রাস্কা মেডিক্যাল সেন্টারের চিকিৎসক ড. স্টিফেন রেনার্ড পরীক্ষা করে দেখেছিলেন, গরম স্যুপ রক্তে শ্বেতকণিকা এবং লৌহজাতীয় উপাদানগুলোকে সংক্রামক রোগ প্রতিরোধে সচল রাখে। কিন্তু স্যুপই যে রোগ প্রতিরোধে লড়াই করবে, তা অবশ্য তখনকার গবেষকরা নিশ্চিত করতে পারেননি। সূত্র : ডেইলি মেইল

Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar