Author Topic: আলসেমি ধূমপানের মতোই বিপজ্জনক  (Read 662 times)

Offline Narayan

  • Sr. Member
  • ****
  • Posts: 423
  • যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে।
    • View Profile
সম্প্রতি এক গবেষণার ফলাফলে বিজ্ঞানীদের একটি দল জানিয়েছেন, আলসেমি ধূমপানের মতোই বিপজ্জনক। পর্যাপ্ত শারীরিক শ্রম না দিলে দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত হবার আশঙ্কা বেড়ে যায়। এ কারণে বিশ্বব্যাপী প্রতি বছর মারা যাচ্ছেন ৫৩ লাখেরও বেশি মানুষ। খবর সাইন্স ডেইলির।

এই গবেষণাটির জন্য একত্রিত হয়েছিলেন পুরো পৃথিবীর ৩৩ জন বিজ্ঞানী। আলস্যের কারণে সৃষ্ট বিভিন্ন স্বাস্থ্য সমস্যা পৃথিবীব্যাপী এতোটাই প্রকট আকার ধারণ করেছে যে, এ অবস্থা পরিবর্তনে বিভিন্ন দেশের সরকারের হস্তক্ষেপ প্রয়োজন বলে মন্তব্য করছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলছেন, এই সমস্যা সমাধানে প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের প্রতি সপ্তাহে কম করে হলেও ২ ঘণ্টা ৩০ মিনিট শারীরিক শ্রম বা ব্যায়াম করা উচিত। এ ব্যাপারে বিজ্ঞানীদের দলটির অন্যতম সদস্য পেড্রো হাল্লাল বলেন, ‘যদিও আসন্ন অলিম্পিক গেইমস ২০১২-এই চোখ থাকবে পৃথিবীর বেশিরভাগ মানুষের, তাদের সিংহভাগই সময় কাটাবেন নিস্ক্রিয়ভাবে কোনো শারীরিক শ্রম না দিয়ে। আলস্য আর শারীরিক নিস্ক্রিয়তার কারণে বিশ্বব্যাপী স্বাস্থ্যঝুঁকি এতোই বেড়ে গেছে যে, সাধারণ জনগণের অকাল মৃত্যু ঠেকাতে তাদের শারীরিক শ্রম এবং ব্যায়ামে উদ্বুদ্ধ করা খুবই জরুরি হয়ে দাঁড়িয়েছে।’

বিজ্ঞানীরা তাদের গবেষণায় আবিষ্কার করেন, শারীরিক নিষ্ক্রিয়তার কারণে রোগে আক্রান্ত হয়ে পৃথিবীব্যাপী মৃত্যুর সংখ্যা ধূমপানের কারণে মৃত্যুর সমান। কিন্তু পৃথিবীতে ধূমপায়ীদের তুলনায় শারীরিকভাবে নিস্ক্রিয় ব্যক্তিদের সংখ্যা বেশি।

Original Source: http://goo.gl/Zj37K
« Last Edit: July 03, 2013, 09:37:26 PM by Narayan »
Narayan Ranjan Chakraborty
Assistant Professor
Department of CSE
Daffodil International University.

Offline shilpi1

  • Full Member
  • ***
  • Posts: 135
    • View Profile
পিঠ ব্যথাকে গুড বাই
« Reply #1 on: June 05, 2013, 10:53:50 AM »
পিঠের ব্যাথা আমাদের দৈনন্দিন সমস্যাগুলোর একটি। বেশির ভাগ মানুষই এই সমস্যায় ভুগে থাকেন। অনিয়ন্ত্রিত জীবন,পুষ্টির অভাব, সুষম খাদ্য না খাওয়া, কাজের অতিরিক্ত চাপ, স্বাস্থ্য অসচেতনতা প্রভৃতি কারণে পিঠের ব্যাথা হতে পারে। এই যন্ত্রনা থেকে রক্ষা পেতে কিছু নিয়ম মেনে চলতে হবে।

* পিঠের ব্যথা নিরসনে সবচেয়ে বেশি প্রয়োজন বিশ্রাম। দৈনন্দিন কাজ শেষে পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে।

* সমান বিছানায় সোজা হয়ে শুতে হবে। এ সময় অবশ্যই মাথার নিচে তুলোর নরম বালিশ ব্যবহার করবেন।

* ভালো ঘুম আপনার পিঠের ব্যথার জন্য খুবই উপকারী।

* যেখানে ব্যথা বেশি সেখানে গরম সেঁক দিতে পারেন।

* পিঠের মাংসপেশিগুলো সতেজ ও প্রসারিত রাখতে প্রতিদিন ব্যায়াম করুন।

* সকালে ঘুম থেকে উঠে সমান স্থানে শুয়ে দুই হাঁটু মুড়ে বুক পর্যন্ত নিয়ে আসুন। এভাবে কয়েকবার করলে আপনার পিঠের পেশিগুলো প্রসারিত হবে এবং ব্যাথা কমে যাবে।

* ভারি কোন কিছু উঠাতে গেলে আগে হাঁটু ভাজ করে নিন। তাহলে ভারি বস্তুটির চাপ আপনার মেরুদণ্ড ও পেশিতে প্রভাব ফেলবে না।