Author Topic: Higher study in USA & timeline  (Read 712 times)

Offline maruppharm

  • Hero Member
  • *****
  • Posts: 1227
  • Test
    • View Profile
Higher study in USA & timeline
« on: January 02, 2013, 10:04:46 PM »
অনেকেই USA তে মাস্টার্স, পি এইচ ডি করার ইচছা রাখেন। কিন্তু বুঝতে পারেন না যে কখন GRE, TOEFL পরীক্ষা দিবেন? কতদিন আগে apply করবেন? ভিসার জন্যে কখন দাডাবেন?
আর এই সম্পুর্ন পক্রিয়া তে কত দিন লাগবে তার একটা Clear Picture জানতে চান।

প্রথমে বলি USA তে ২ টা intake এ স্টুডেন্ট নেয়। একটা হচ্ছে Fall Intake (starts From Aug- September) অন্যটা Spring Intake ( Starts from January- February)। অলমোস্ট ৯৫% ইউনিভার্সিটি ফল ইনটেকে স্টুডেন্ট নেয়, আর স্প্রিং ইনটেকে নেয় ৫০-৬০% ইউনিভার্সিটি। অনেক ইউনিভার্সিটির আবার স্প্রিং ইনটেক এর এনরোলমেন্ট থাকে ফল এর তুলনায় বেশ কম। মোদ্দা কথা হচ্ছে, আপনি ফল ইনটেকে অ্যাপ্লাই করলে-ই সেফ। অধিকাংশ ইউনিভার্সিটিতে ফল ইনটেকে ফান্ডিং এর পরিমান-ও স্প্রিং এর তুলনায় বেশি থাকে।

ফল ইনটেকে ক্লাশ শুরু হবে Sept/ Aug এর দিকে, আর ইউনিভার্সিটির ওয়েবসাইটে অ্যাপ্লিকেশান ডেডলাইন থাকে March/ April এর দিকে। তাহলে দাডাচ্ছে যে আপানকে ওই ইউনিভার্সিটি ভর্তি হতে হলে আপনার অ্যাপ্লিকেশান প্যাকেজ অবশ্য-ই March/ April মধ্যে আমেরিকা গিয়ে পৌছাতে হবে।

এখন অন্য একটা প্রসঙ্গে আসি, আমেরিকান ইউনিভার্সিটি গুলা কিভাবে স্টুডেন্টদের ভর্তি নেয় আর কিভাবে ফান্ডিং দেয়?
প্রত্যেক আমেরিকান ইউনিভার্সিটি তার প্রফেসরদের ফান্ডিং এলটমেন্ট এক বছর আগে জানিয়ে দেয়। অনেকটা এই রকম যে ইউনিভার্সিটি ১ বছর আগে-ই তাদের বাজেটের কোন খাতে কত ডলার কাকে কাকে দিবে তা ঠিক করে নেয়। ঠিক একই ভাবে প্রফেসররা-ও তাদের পাওয়া স্পন্সর আর ফান্ডিং অনুযায়ী ১ বছর আগে-ই বুঝে নেয় যে পরবর্তি সেমিস্টারে সে কতজন স্টুডেন্ট নিবে আর কত জনকে ফান্ডিং দিতে পারবে। আমেরিকান ইউনিভার্সিটিগুলিতে স্টুডেন্ট নেয়ার জন্যে প্রত্যেক ডিপার্টমেন্টে ২/৩ টি সিটিং হয় (বড ইউনিভার্সিটিতে ৩টি সিটিং হয়)। ধরে নিচ্ছি যে ২ টি সিটিংয়ে ইউনিভার্সিটি ডিসিশান নেয়।

প্রথম ডিসশানটাকে বলে আর্লি ডিসিশান, যেটা ক্রিসমাস এর আগে হয় ( মানে জানুয়ারির আগে হয়), অন্যটা হয় ডেডলাইন এর পর। প্রোফেসরদের হাতের অধিকাংশ ফান্ডিং আর্লি ডিসিশানে-ই তারা স্টুডেন্টদের জানিয়ে দেয়। আবার অধিকাংশ ইউনিভার্সিটিতে আর্লি অ্যাপ্লাই করা স্টুডেন্টরা ফান্ডিং এর ক্ষেত্রে প্রায়রিটি পায়।

সারকথা হচ্ছে আপনি যদি ফান্ডিং এর আশা রাখেন আমি বলবো আপনাকে অবশ্য-এ ডিসেম্বার এর আগে আপনার অ্যাপ্লিকেশান প্যাকেজ ইউনিভারসিটিতে পাঠিয়ে দিতে হবে। সবচেয়ে ভালো হয় যদি নভেম্বার এর মধ্যে পাঠাতে পারেন।

November মাসের মধ্যে অ্যাপ্লিকেশান প্যাকেজ আমেরিকান ইউনিভার্সিটিতে পাঠাতে হলে অক্টোবার মাসের মধ্যে আপনার GRE আর TOEFL স্কোর হাতে থাকতে হবে। ধরি GRE পরিক্ষা দিচ্ছেন October এর প্রথম সপ্তাহে আর TOEFL পরিক্ষা দিচ্ছেন October এর শেষ সপ্তাহে।
November এর প্রথম সপ্তাহের মধ্যে আপনি Statement of Purpose & Latter of Recommendation রেডি করে রাখবেন। November এর ১০-১৫ তারিখের মধ্যে-ই আপনি GRE আর TOEFL স্কোর এর ডিটেইলস রেজাল্ট জেনে যাবেন।

এখন November মাসের ১৫-২৫ তারিখ, এই ১০ দিনের মধ্যে আপনি ৬-৭ টা ইউনিভার্সিটিতে অ্যাপ্লিকেশান প্যাকেজ পাঠিয়ে দিবেন। অবশ্য-ই DHL পাঠাবেন (যদি-ও টাকা কিছুটা বেশি লাগবে, তারপরে-ও নিশ্চিত থাকবেন যে আপনার কাগজ পত্র ইউনিভার্সিটিতে ঠিকভাবে গিয়ে পৌছাবে)। তাহলে মোটামুটি ভাবে আপনি ধরে নিতে পারছেন যে ডিসেম্বার মাসের ১ তারিখের মধ্যে আপনার অ্যাপ্লিকেশান প্যাকেজ আমেরিকান ইউনিভার্সিটিতে গিয়ে পৌছাবে (কেউ যাদি আরো আগে পাঠাতে পারেন তাহলেতো মারহাবা)

তাহলে এখন কথা হচ্ছে আপনি কখন GRE প্রিপারেশান নিবেন, আর কখন TOEFL এর প্রপারেশান নিবেন?
GRE প্রিপারেশান নেয়ার জন্যে কম বেশি ৬ মাস সময়-ই যথেষ্ট, আর TOEFL এর প্রপারেশানের জন্যে ২-৩ সপ্তাহ more than enough।

নিচে একটা টাইম লাইনের চার্ট দিয়ে দিচ্ছি। যদি আপনি ২০১৩ সালে ফল সেমিস্টার ধরতে চান, তাহলে আপনাকে ২০১২ সালের শুরু থেকে-ই GRE প্রিপারেশান নেয়া আরম্ভ করতে হবে।



ইউনিভার্সিটিতে আপনার অ্যাপ্লিকেশান প্যাকেজ পাঠানোর পর সর্বোচ্চ ৬-৮ সপ্তাহের মধ্যে আপনি ইউনিভার্সিটি থেকে একটা ডিসিশান পেয়ে যাবন।
« Last Edit: January 03, 2013, 09:24:59 AM by Badshah Mamun »
Md Al Faruk
Assistant Professor, Pharmacy

Offline R B Habib

  • Hero Member
  • *****
  • Posts: 661
  • Test
    • View Profile
Re: Higher study in USA & timeline
« Reply #1 on: May 30, 2013, 02:58:18 PM »
Good post. Should be continued.
Rabeya Binte Habib
Senior Lecturer,
Department of English
Faculty of Humanities and Social Sciences
Daffodil Int. University

Offline maruppharm

  • Hero Member
  • *****
  • Posts: 1227
  • Test
    • View Profile
Re: Higher study in USA & timeline
« Reply #2 on: October 13, 2013, 05:53:00 PM »
I will start some new topics soon. Thanks
Md Al Faruk
Assistant Professor, Pharmacy