Author Topic: অ্যান্ড্রয়েড দিয়ে বিমান ছিনতাই!  (Read 358 times)

Offline najim

  • Full Member
  • ***
  • Posts: 152
    • View Profile


অ্যান্ড্রয়েড দিয়ে বিমান ছিনতাই!
ঢাকা টাইমস ডেস্ক

ঢাকা, অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন ব্যবহার করে বিমানের কম্পিউটার সিস্টেম হ্যাক করা সম্ভব। সম্প্রতি নেদারল্যান্ডসের আমস্টারডামে অনুষ্ঠিত ‘হ্যাক ইন দ্য বক্স’ শীর্ষক নিরাপত্তা সম্মেলনে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ হুগো টেসো প্রক্রিয়াটি প্রদর্শন করেন। কিছু কোড ব্যবহার করে বিমানের চলাচল নিয়ন্ত্রণকারী ইউনিটসহ নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা অচল করে দেয়া সম্ভব বলে দাবি করেন তিনি।
 
জার্মানির প্রযুক্তি গবেষণাপ্রতিষ্ঠান এন-রানসের বিশেষজ্ঞ হুগো টেসো একজন বাণিজ্যিক বিমানচালককে সঙ্গে নিয়ে প্রায় তিন বছর এ বিষয়ে গবেষণা করেন। তারা পুরনো একটি বিমানের কম্পিউটার সিস্টেম কিনে নিয়ে এর সম্ভাব্য ঝুঁকিগুলো খুঁজে বের করেন। তাদের উপস্থাপিত ফলাফল বিমানচলাচল নিরাপত্তা বিশেষজ্ঞদেরকে যথেষ্ট চিন্তায় ফেলে দিয়েছে।
 
প্লেনএসপ্লয়েট নামের একটি অ্যান্ড্রয়েড অ্যাপের সঙ্গে টেসোর হ্যাকিং কোডগুলো মিলিয়ে বিমানের পুরো নিয়ন্ত্রণ নিতে সক্ষম হন গবেষকরা। কোডগুলোর নাম দেয়া হয়েছে  সিমন। সিমনের সাহায্যে বৈমানিকের ডিসপ্লে বোর্ডটিও দেখতে সক্ষম হন তারা। হ্যাক হওয়া বিমানটির গতি ও চলার পথ অ্যান্ড্রয়েডফোনের সাহায্যে নিয়ন্ত্রণ করেও দেখানো হয়।
Najim U Sharker (Sharif)
Deputy Director (P&D)
Daffodil International University