Author Topic: Uploading Static File to GAE  (Read 1063 times)

mahbub-web

  • Guest
Uploading Static File to GAE
« on: April 18, 2013, 08:11:46 PM »
Uploading Static File to GAE

GOOGLE  আমাদের যে ফ্রি সার্ভিসগুলো দিচ্ছে তা সম্পূর্ণ ব্যবহার করে শেষ করা একজন মানুষের পক্ষে সম্ভব হবে না বলে আমি মনে করি। আপনি নিজেই চিন্তা করে দেখেন গুগলের কয়টি পণ্য ব্যবহার করেছেন এ পর্যন্ত ?? আর করলেও কতটুকু করেছেন ?? গুগল না থাকলে হয়তো আমি এই লেখাটা পাব্লিশ করতে পারতাম না। আমি জানি এটা খুব বড় ধরনের লেখা না। তারপরও নিজে যা জানি তা শেয়ার করার চেষ্টা করি।

এপস্পট অর্থাৎ গুগল এপ্লিকেশন ইঞ্জিনে স্ট্যাটিক ফাইল হোস্ট/আপ্লোড করতে প্রথমে এই লিঙ্কে যান https://appengine.google.com/start/createapp?



create application

একটা এপ্লিকেশন তৈরী করেন। দরকাল হলে মোবাইল ভেরিফিকেশন করে নিন। এপ্লিকেশনটা এরকম হবে অনেকটা "yourapp.appspot.com"



এরকম একটা মেসেজ আসবে। তার মানে কার্য মুটামুটি সম্পাদন হয়েছে। এখন এই লিংক থেকে পাইথন (http://www.python.org/download/)এবং এপ-ইঞ্জিন (http://code.google.com/appengine/downloads.html) ডাউনলোড করে নিন আপনার পিসির কনফিগ অনুযায়ী। আমি আমার পিসির কনফিগারেশন অনুযায়ী এই দুইটা ব্যবহার করছি - এপ-ইঞ্জিন (http://googleappengine.googlecode.com/files/GoogleAppEngine-1.5.0.msi) এবং পাইথন (http://www.python.org/ftp/python/2.7.2/python-2.7.2.msi)

এতটুকু যদি করেন তাহলে ধরে রাখুন আপনার কাজ অর্ধেক হয়েছে। এখন বাকি অর্ধেক......

এবার Google App Engine Launcher ওপেন করুন। একটা নতুন application ক্রিয়েট করুন। নিচের ছবিটা খেয়াল করুন। এইডেন্টি ফায়ারের নাম দিয়ে application খুলতে হবে। এখানে আমার এপ্লিকেশনটার নাম হচ্ছে for-example, কারন আমার for-example.appspot.com এর আইডেন্টিফায়ার হচ্ছে "for-example"।



Google App Engine Launcher
যে ফোল্ডারে আপনার এপ্লিকেশনটি আছে, সেখানে যান। app.yaml ফাইলটি নোটপেডে ওপেন করুন। এটা পরিবর্তন করে নিচের কোডগুলো app.yaml এ পেস্ট করে দিন।

application: for-example
version: 1
runtime: python
api_version: 1

handlers:
- url: /
upload: home.html
static_files: home.html

- url: /index.html
upload: index.html
static_files: index.html

লোকাল সার্ভারে রান করে দেখুন সব ঠিক আছে কিনা। http://localhost:8080/
এখানে আপনাকে অবশ্যই home.html এবং index.html এই দুটি ফাইল থাকতে হবে ঐ ফোল্ডারে। আপনি ইচ্ছা করলে অন্য নামেও দিতে পারেন। সে ক্ষেত্রে app.yaml এ উল্লেখ করে দিতে হবে।

নতুন কোনো ফাইল এড করতে চাইলে এভাবে ইউয়ারেল/আপ্লোড/স্ট্যাটিক_ফাইলস উল্লেখ করে app.yaml এ সেভ করবেন। হোম পেজে খেয়াল করলে দেখবেন আমি এডসেন্স লাগিয়েছি। তার মানে এখানে এডসেন্সের এডসগুলো ব্যবহার করতে পারবেন।

- url: /ফাইল.html
upload: ফাইল.html
static_files: ফাইল.html

আমি এ পোস্টে খুবই সাধারন একটা বিষয় আলোচনা করেছি (গুগল এপ্লিকেশন ইঞ্জিনে স্ট্যাটিক ফাইল হোস্ট/আপ্লোড)। গুগল এপ্লিকেশন ইঞ্জিন এবং পাইথনের পরিধি যে কি বিশাল তা নিজেও কল্পনা করতে পাবেন না। আমি এর খুবই সামান্যই জানি।



ref: http://samazgor.blogspot.com/2011/06/uploading-static-file-to-gae.html
« Last Edit: June 19, 2013, 10:08:17 PM by mahbub-web »