Author Topic: DIUMUNA is working for the development of young leadership  (Read 1088 times)

Offline Badshah Mamun

  • Global Moderator
  • Hero Member
  • *****
  • Posts: 1809
    • View Profile
    • Daffodil International University
তরুণ নেতৃত্ব বিকাশে কাজ করছে ডিআইইউর মডেল ইউনাইটেড নেশ্যান্স ক্লাব


মডেল ইউনাইটেড নেশ্যান্স হল এমন একটি কার্যক্রম যা জাতিসংঘের আদলে  একটি অধিবেশন যা  তরুণদের মাঝে আন্তর্জাতিক অঙ্গনে আইন, নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন, সামাজিক অগ্রগতি এবং মানবাধিকার বিষয়ে পারষ্পরিক সহযোগিতার পরিবেশ সৃষ্টি করা সম্পর্কে সম্যক ধারণা প্রদান করে। বিশ্বজুড়ে মডেল ইউনাইটেড নেশ্যান্স ধারণাটি ব্যাপকভাবে পরিচিতি লাভ করলেও তা এখন পর্যন্ত বাংলাদেশে তেমন একটি প্রসার লাভ করতে পারেনি।এই ধারণার বাংলাদেশে প্রসার ঘটাতে বর্তমানে বাংলাদেশে কাজ করছে হাতেগোনা কয়েকটি মডেল ইউনাইটেড নেশ্যান্স ক্লাব যার মধ্যে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের মডেল ইউনাইটেড নেশ্যান্স ক্লাব বিশেষভাবে উল্লেখযোগ্য।



ক্লাবটির সভাপতি মোহাম্মদ তোফাজ্জল আলম এর সাথে আলাপচারিতায় উঠে আসল ক্লাবটি সম্পর্কে নানা তথ্য এবং ক্লাবটির উদ্দেশ্য ও ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা নিয়ে।

মোহাম্মদ তোফাজ্জল আলম জানালেন মূলত ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে নেতৃত্বর গুণাবলী বিকাশই এই সংগঠনটির লক্ষ্য,এই সংগঠনের দ্বারা শিক্ষার্থীদের মাঝে রাষ্ট্রের বিভিন্ন কার্যক্রম একজন কূটনীতিক কিভাবে আন্তর্জাতিক পরিমণ্ডলে সম্পাদন করেন তা সম্পর্কে বিষদ ধারণা প্রদান করা হবে।তাছাড়া শিক্ষার্থীদের মাঝে পরিপূর্ণ ভাবে তাদের অন্তর্নিহিত শক্তিকে কাজে লাগানোর জন্য বিশেষ বিশেষ কৌশল প্রয়োগ করে ভবিষ্যতের জন্য তাদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলা হবে।

ক্লাবটি তাদের সদস্যদের কি কি সুবিধা প্রদান করবে এ সম্পর্কে জানতে চাওয়া হলে ক্লাবটির সভাপতি মোহাম্মদ তোফাজ্জল আলম বলেন-“আমরা নিয়মিত ভাবেই আমাদের সদস্যদের জন্য বিভিন্ন ধরণের কর্মশালার আয়োজন করবো,তাছাড়া সদস্যদের বিভিন্ন আন্তর্জাতিক মডেল ইউনাইটেড নেশ্যান্সে পাঠানোর কর্মপরিকল্পনা আছে আমাদের”।

তিনি আরও জানালের শুধুমাত্র নেতৃত্ব বিকাশেই কাজ করছে না তার সংগঠন,পরিবেশ রক্ষায় বিভিন্ন সমাজ সচেতনতামূলক কার্যক্রম করে আসছে ক্লাবটি।এই উদ্দেশ্যকে সামনে রেখে তারা ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটে গিয়েছেন এবং তা শিক্ষার্থীদের মাঝে ব্যাপক আলোড়ন ফেলেছে।তিনি এই কার্যক্রমে সহায়তা প্রদান করার জন্য ইউনেপ,সায়েন,সিইইইকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন –“সবেমাত্র কিছুদিন হয়েছে আমাদের সংগঠনটির,আমাদের ইচ্ছা আছে ভবিষ্যতে মডেল ইউনাইটেড নেশ্যান্স নিয়ে কর্মশালা আয়োজন করার,তাছাড়া পর্যায়ক্রমে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে নিয়েও মডেল ইউনাইটেড নেশ্যান্স করার ব্যাপারে আমি আশাবাদী”।

ক্লাবটির সভাপতি মোহাম্মদ তোফাজ্জল আলম সাথে জানালেন সামাজিক দায়িত্ববোধ থেকেও তারা বিভিন্ন ধরণের সমাজসেবামূলক কর্মকাণ্ড চালাবেন,তিনি এ জন্য সকলের কাছে সহযোগিতা প্রার্থনা করেন,তাছাড়া এই কার্যক্রমে সহায়তা প্রদান করায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে বিশেষ ভাবে কৃতজ্ঞতা পোষণ করেন।


Source: http://studentbd24.com/?p=3215
Md. Abdullah-Al-Mamun (Badshah)
Assistant Director, Daffodil International University &
​Operation Manager, Skill Jobs
01811-458850
badshah@daffodilvarsity.edu.bd
www.daffodilvarsity.edu.bd

www.fb.com/badshahmamun.ju
www.linkedin.com/in/badshahmamun
www.twitter.com/badshahmamun