Author Topic: Details on Sleep at night  (Read 488 times)

Offline shilpi1

  • Full Member
  • ***
  • Posts: 135
    • View Profile
Details on Sleep at night
« on: June 06, 2013, 04:01:45 PM »
ঘুম মানবদেহের জন্য কতটা প্রয়োজন তা বলার অপেক্ষা রাখে না। বিশেষত রাতের ঘুমটা নিয়মমাফিক না হলে শরীর মহাশয়ের বেগড়বাই করার সম্ভাবনা থেকেই যায়। তবে শুধু স্বাস্থ্যই নয় ঘুম ঠিকভাবে না হলে আপনার চেহারাতেও এর নেতিবাচক প্রভাব পরে। হরেক রকম ঔষধ,মেকআপের চেয়ে রাতে শান্তির ঘুম আপনার সৌন্দর্য রক্ষায় অনেক বেশি অবদান রাখতে সক্ষম। তবে অনেক কারনেই আমরা রাতের ঘুম হারাম করে ফেলি। তাই রাতের ঘুমের জন্য দেয়া হলো সাতটি টিপস... সবধরণের প্রযুক্তি থেকে দূরে থাকুন। নিজের মোবাইল, ল্যাপটপ সবকিছু বিছানায় যাবার অন্তত একঘণ্টা আগে বন্ধ করে দিন। এতে মানসিক চঞ্চলতা কমে আসবে যা ঘুমোতে সাহায্য করবে।

* বিশেষ কোনো ব্যস্ততার কারণে কোনদিন সকালে উঠতে হলে লিখে রাখুন আপনার নোটে। রিমান্ডারও সেট করে নিতে পারেন। এতে আগেরদিন তাড়াতাড়ি ঘুমোতে যেতে পারবেন।

* শুধুমাত্র ঘুম ভাঙানোর জন্যই নয়, রাতে বিছানায় যাবার সময় মনে করানোর জন্যও অ্যালার্ম দিয়ে রাখতে পারেন।

* কাজকর্ম সবকিছু অফিস টাইমের জন্য বরাদ্দ রাখলেই ভাল হয়। সন্ধ্যায় নিজের ই-মেইল চেক করা বন্ধ করুন। মনে হতে পারে কাজ থেকে পিছিয়ে পড়লাম, কিন্তু এটাই পরবর্তী দিন আপনার কাজে বেশ উদ্দীপক হবে।

* এক গবেষণায় দেখা গেছে যারা দিনের শুরুতে শরীরচর্চা করেন তাদের রাতের ঘুম ভাল হয়।

* নিজের একটি দৈনন্দিন রুটিন তৈরি করুন এবং সে অনুযায়ী ঘুমোতে যাবার চেষ্টা করুন।

* নিজেকে জোর করবেন না। ক্লান্ত থাকলে এমনিতেই ঘুম আসবে।
« Last Edit: June 06, 2013, 09:43:05 PM by Badshah Mamun »