Author Topic: Tomato keeps prostate gland well  (Read 400 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1015
  • DIU is the best
    • View Profile
Tomato keeps prostate gland well
« on: June 11, 2013, 03:23:44 PM »
টমেটোতে প্রস্টেট ঠিক
টমেটোর অনেক গুণ। স্বাস্থ্যসচেতনদের কাছে এর অন্য রকম কদর রয়েছে। টমেটোর গুণের দীর্ঘ তালিকায় এবার আরেকটি সংযোজন করলেন বিজ্ঞানীরা। বয়সের কারণে প্রস্টেট গ্রন্থি সম্প্রসারণের ফলে যে সমস্যা দেখা দেয় তা কমাতে পারে টমেটো। পুরুষদের ক্ষেত্রে একটা বয়সের পর এই প্রস্টেট গ্রন্থির সম্প্রসারণের জন্যই ব্লাডারে চাপ পড়ে এবং বারবার প্রস্রাবের বেগ আসে। বিশেষ করে রাতে।
টমেটোতে লাইকোপেন নামে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট জাতীয় পদার্থ রয়েছে। এর কারণেই টমেটোর রং লাল হয়। এই লাইকোপেনই পুরুষের প্রস্টেট গ্রন্থির সম্প্রসারণ ঠেকাতে ভূমিকা রাখতে পারে।
এর আগে গবেষণায় দেখা গেছে, হৃদরোগ, স্ট্রোক ও প্রস্টেট ক্যান্সারের বিরুদ্ধে ইতিবাচক ভূমিকা রাখার ক্ষমতা রয়েছে টমেটোর। এবার টমেটোর সর্বশেষ গুণটির কথা জানালেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের একদল বিজ্ঞানী। লাইকোপেন ও অন্যান্য প্রাকৃতিক উপাদানের প্রভাব পর্যবেক্ষণে তাঁরা তিন মাসের একটি গবেষণা চালান। এতে ৪০ থেকে ৮০ বছর বয়সী ৫৭ জন পুরুষকে পর্যবেক্ষণ করা হয়। তাদের এক দলকে এই উপাদানসমৃদ্ধ বড়ি এবং আরেক দলকে একই ধরনের নকল ওষুধ খেতে দেওয়া হয়। তবে কাকে কী দেওয়া হচ্ছে সে সম্পর্কে তাদের কিছু জানানো হয়নি।গবেষকরা জানান, যাঁরা লাইকোপেনসমৃদ্ধ বড়ি সেবন করেছেন তাঁদের রাতে প্রস্রাবের জন্য টয়লেটে যাওয়ার হার আগের তুলনায় এক-তৃতীয়াংশ কমে যায়। ব্লাডারের কার্যকারিতাও ভালো হয়েছে। সূত্র : ডেইলি মেইল

Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar