Author Topic: Red meat cause of Sevier diabetes  (Read 351 times)

Offline rumman

  • Hero Member
  • *****
  • Posts: 1015
  • DIU is the best
    • View Profile
Red meat cause of Sevier diabetes
« on: June 19, 2013, 03:09:41 PM »
লাল মাংসে গুরুতর ডায়াবেটিস
স্বাদ বেশি বলে লাল মাংসের প্রতি আগ্রহ অনেকেরই বেশি। কিন্তু মজা যতই লাগুক, লাল মাংস আপনি যত বেশি খাবেন, গুরুতর ডায়াবেটিস হিসেবে পরিচিত ডায়াবেটিস টাইপ-২ হওয়ার ঝুঁকি ততই বাড়তে থাকবে আপনার। নতুন একটি গবেষণায় জানা গেছে, প্রতি চার বছরে গড়ে যাদের লাল মাংস খাওয়ার পরিমাণ দিনে অর্ধেক বেড়ে গেছে, তাদের টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায় ৫০ শতাংশ। বিপরীতে একই হারে লাল মাংস খাওয়া কমাতে পারলে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি কমে যায় ১৪ শতাংশ।সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির একদল গবেষক গবেষণটি করেন। যুক্তরাষ্ট্রের দেড় লাখ নর-নারীর ওপর সমীক্ষা চালিয়ে করা তিনটি গবেষণাকে ভিত্তি করে এ গবেষণা করা হয়। সম্প্রতি জামা ইন্টারন্যাশনাল মেডিসিন সাময়িকীতে তাঁদের গবেষণা প্রবন্ধটি প্রকাশিত হয়।গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়, লাল মাংস খাওয়ার পরিমাণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাৎপর্যপূর্ণভাবে শরীরে ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধি পেতে থাকে। মূলত লাল মাংসে ফ্যাটের উপস্থিতি বেশি থাকার কারণে এর সঙ্গে ডায়াবেটিস ঝুঁকির যোগসূত্র রয়েছে। তাঁদের মতে, টাইপ-২ ডায়াবেটিসের সঙ্গে জীবনযাপন বা লাইফস্টাইলের একটি শক্ত যোগসূত্র বা সম্পর্ক রয়েছে। বিশেষ করে বেশি ওজন বা মুটিয়ে যাওয়া, বসে থাকতে হয় এমন লাইফস্টাইল এবং অস্বাস্থ্যকর খাদ্যগ্রহণ।
গবেষণায় সাড়ে সাত হাজার মানুষের মধ্যে টাইপ-২ ডায়াবেটিস পাওয়া গেছে, যাদের খাদ্যাভ্যাসের সঙ্গে রোগটির সম্পর্ক রয়েছে। বিশেষজ্ঞদের মতে, লাল মাংস খাওয়ার কারণে হয়তো চোখে দেখা যাবে না শরীরে এর কী প্রভাব পড়ছে, তবে দীর্ঘ মেয়াদে এর প্রভাব হিসেবে ডায়াবেটিস দেখা দিতে পারে।
এ ব্যাপারে গবেষণাকর্মটির প্রধান সিঙ্গাপুর ন্যশনাল ইউনিভার্সিটির শিক্ষক ড. অ্যান প্যান বলেন, লাল মাংসের সঙ্গে ডায়াবেটিসের হ্রাস-বৃদ্ধির সম্পর্কটি তাঁদের গবেষণায় পরিষ্কারভাবে প্রমাণিত হয়েছে। একই বিষয়ে জার্নালটিতে মন্তব্য করতে গিয়ে নর্থ ক্যারোলিনার ডিউক ইউনিভার্সিটির শিক্ষক ড. উইলিয়াম ইভানস বলেন, লাল মস খাওয়া কমানোর ব্যাপারে একটি সুপারিশ হলো, এটা টাইপ-২ ডায়াবেটিসের মহামারি ঠেকাতে সাহায্য করবে। সূত্র ডেইলি মেইল অনলাইন

Md. Abdur Rumman Khan
Senior Assistant Registrar