Author Topic: সুস্বাস্থ্যের জন্য নাচ  (Read 436 times)

Offline sadia.ameen

  • Sr. Member
  • ****
  • Posts: 266
  • Test
    • View Profile
নাচ, পড়াশুনা কিংবা থিয়েটারে যাওয়ার মতো কর্মকান্ডগুলো স্বাস্থ্যের জন্য ভাল। স্কটল্যান্ডের এক নতুন সরকারি গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।

গবেষণায় দেখা গেছে, বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডের মধ্যে যারা নাচে অংশ নেন তাদের ক্ষেত্রে সুস্বাস্থ্যের অধিকারী হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় ৬২ শতাংশ বেশি।

২০১১ সালের ‘হাউজহোল্ড সার্ভে’র তথ্যের ভিত্তিতে এ বছর গবেষণাটি পরিচালিত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

এতে দেখা গেছে, মঞ্চনৃত্য, নাটকসহ এ ধরনের সাংস্কৃতিক কাজে অংশ নেয়া মানুষেরা অন্যদের তুলনায় সুস্বাস্থ্যের অধিকারী হয় এবং জীবনে স্বস্তি পেয়ে থাকে।

এমনকি বয়স, অর্থনৈতিক অবস্থা, আয়, শিক্ষা এবং অক্ষমতার মতো বিষয়গুলো থাকার পরও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ মানুষের স্বাস্থ্যের জন্য উপকারী ও কল্যাণকর। গবেষণায় এ তথ্যই বেরিয়ে এসেছে।

গবেষকরা জানিয়েছেন, গত ১২ মাসে যারা কোনো সাংস্কৃতিক অঙ্গনে গেছেন কিংবা সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশ নিয়েছেন তাদের ক্ষেত্রে ভাল স্বাস্থ্যের অধিকারী হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় প্রায় ৬০ শতাংশ বেশি দেখা গেছে গবেষণায়।

আর একই সময়ে কোনো সৃজনশীল কিংবা সাংস্কৃতিক কাজে অংশ নেয়া মানুষদের ক্ষেত্রে এ হার ৩৮ শতাংশ। যারা গ্রন্থাগার বা জাদুঘরে গেছেন তাদের ক্ষেত্রে সুস্বাস্থ্যর সম্ভাবনা অন্যদের চেয়ে প্রায় ২০ শতাংশ বেশি।

এছাড়া, যারা থিয়েটারে গেছেন তাদের ক্ষেত্রে এ হার ২৫ শতাংশ, নাচে অংশগ্রহণকারীদের ৬২ শতাংশ এবং যারা আনন্দের জন্য বই পড়েছেন তাদের ক্ষেত্রে সুস্বাস্থ্যের অধিকারী হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় ৩৩ শতাংশ বেশি।

ছোটবেলা থেকেই সাংস্কৃতিক কর্মকান্ডে অংশ নিলে এবং শিশুদেরকে এ ব্যাপারে উৎসাহিত করা হলে তারা বড় হয়ে এর সুফল পেতে পারে বলেই অভিমত বিশেষজ্ঞদের।(bdnews24.com)