Author Topic: ICT ministry works for telemedicine expansion in each union  (Read 372 times)

Offline arefin

  • Hero Member
  • *****
  • Posts: 1173
  • Associate Professor, Dept. of ETE, FE
    • View Profile
ICT ministry works for telemedicine expansion in each union
« on: September 25, 2013, 10:15:26 AM »



তথ্য ও প্রযুক্তির সফল প্রয়োগের মাধ্যমে দেশের সব পর্যায়ের মানুষের কাছে সুলভে স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে কাজ করবে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের টেলিমেডিসিন কর্মসূচির মাধ্যমে গ্রামীণ জনপদের মানুষ চিকিৎসকদের সঙ্গে সরাসারি কথা বলে স্বাস্থ্যসেবা নেয়ার সুযোগ পাবে।

রোববার রাজধানীর বিসিসি (বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল) সম্মেলন কক্ষে আয়োজিত মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।
 
আইসিটি-সচিব নজরুল ইসলাম খানের সভাপতিত্বে এতে বক্তৃতা করেন বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশফাক হুসেন, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের (বিপিএমসিএ) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুবিন খান, আয়েশা মেমোরিয়াল হাসপাতালের চেয়ারম্যান ডা. প্রীতি চক্রবর্তী প্রমুখ।
 
মতবিনিময় সভায় জানানো হয়, টেলিমেডিসিন কার্ড ও একটি ডিভাইস ব্যবহার করে এ সেবা পাওয়া যাবে। এর মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্তের চিকিৎসকের সঙ্গে কথা বলা যাবে। ফলে চিকিৎসার জন্য আর দেশের বাইরে যেতে হবে না। এতে করে বিপুল পরিমাণ অর্থের সাশ্রয় হবে। প্রতিটি ইউনিয়নে একটি করে টেলিমেডিসিন সেন্টার স্থাপন করা হবে। একজন উদ্যোক্তা এ সেন্টার পরিচালনা করতে পারবেন। এতে করে অনেক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
 
টেলিমেডিসিনের মাধ্যমে রক্তচাপ, রক্তের শর্করা, ইসিজি, ডপলার-আলট্রাসনোগ্রাম, অক্সিমিটার, ফিটাল ডপলার ও রিমোট স্টেথিসকোপের সুবিধা পাওয়া যাবে। চিকিৎসক রোগীর জন্য যে প্রেসক্রিপশন দেবেন তা এ যন্ত্রের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে প্রিন্ট হয়ে আসবে।
 
শুরুতে নেক্সট স্টেপের রেজওয়ানুল হক জামী টেলিমেডিসিন বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন।
 
সভায় আইসিটি মন্ত্রণালয়, বিসিসি, গ্রামীণফোন, রবি, টেলটকসহ বিভিন্ন আইটি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
“Allahumma inni as'aluka 'Ilman naafi'an, wa rizqan tayyiban, wa 'amalan mutaqabbalan”

O Allah! I ask You for knowledge that is of benefit, a good provision and deeds that will be accepted. [Ibne Majah & Others]
.............................
Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU