আলোতেই তথ্য পাঠাবে লাই-ফাই

Author Topic: আলোতেই তথ্য পাঠাবে লাই-ফাই  (Read 297 times)

Offline masud895

  • Jr. Member
  • **
  • Posts: 83
  • Test
    • View Profile
প্রথাগত ওয়াই-ফাই নেটওয়ার্কের জনপ্রিয়তা যত বাড়ছে, তার সঙ্গে যেন পাল্লা দিয়ে কমছে গতি। ওয়াই-ফাই নেটওয়ার্কের সেই ঝামেলা এড়াতে চীনের সাংহাইয়ের ফুডান ইউনিভার্সিটির বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন রেডিও ওয়েভের বদলে আলোকে মাধ্যম হিসেবে ব্যবহার করে ডেটা ট্রান্সফারের নতুন এক প্রযুক্তি-- ‘লাই-ফাই।’ প্রথাগত ওয়াই-ফাইয়ের তুলনায় ১০গুণ দ্রুত ডেটা ট্রান্সফার করা সম্ভব এই প্রযুক্তিতে।

প্রযুক্তি সংবাদবিষয়ক সাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, রেডিও ওয়েভের মতো আলোও ইলেকট্রোম্যাগনেটিক ওয়েভ, যার কম্পাঙ্ক ওয়াই-ফাইয়ের তুলনায় এক লাখ গুণ বেশি। বছর দুই আগে প্রথমবারের মতো লাই-ফাই প্রযুক্তির কথা বলেন বিজ্ঞানীরা। দুই বছরে অনেকটাই এগিয়েছে এই প্রযুক্তি।

এ প্রযুক্তিতে প্রথমে ডেটা ট্রান্সফার করা হয় একটি এলইডি বাল্বের সাহায্যে। বাল্বটি সেকেন্ডে কয়েক কোটি বার জ্বলে-নেভে, তার মাধ্যমেই সংকেত ট্রান্সফার করে (সাধারণ ফ্লুরোসেন্ট বাল্ব প্রতি সেকেন্ডে ১০ হাজার থেকে ৪০ হাজার বার জ্বলে নেভে, যা খালি চোখে বোঝা যায় না)।

লাই-ফাই প্রযুক্তির সবচেয়ে বড় সীমাবদ্ধতা হচ্ছে, কম্পিউটার বা মোবাইল ডিভাইসের রিসিভারটি থাকতে হবে ডেট্রা ট্রান্সফার করা এলইডি বাল্ববের আলোর সীমানার মধ্যে। এক ঘর থেকে অন্য ঘরে গেলেই বিচ্ছিন্ন হয়ে যাবে লাই-ফাই সংযোগ। তবে এই সীমাবদ্ধতা অতিক্রম করতে পারলে পাল্টে যেতে পারে ওয়াই-ফাই প্রযুক্তি ব্যবহারের ইতিহাস।


Source : http://bangla.bdnews24.com/tech/article687359.bdnews
Md.Masud Parvez
Senior IT Officer
Daffodil International University