Dua According to Sahih Hadith

Author Topic: Dua According to Sahih Hadith  (Read 2081 times)

Offline arefin

• Associate Professor, Dept. of ETE, FE
    • View Profile
Dua According to Sahih Hadith
« on: November 13, 2013, 01:30:26 PM »
আনাস (রাঃ) থেকে বর্নিত, আমি রাসুল্লাল্লাহ সাল্লাল্লাহু আলাইহিওয়াসাল্লামের খিদমত করে থাকতাম। নবী (সঃ) কে বহুবার এই দুয়া করতে শুনেছি--

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ الْهَمِّ وَالْحُزْنِ وَالْعَجْزِ وَالْكَسَلِ , وَالْبُخْلِ وَالْجُبْنِ وَضَلَعِ الدَّيْنِ ,وَغَلَبَةِ الرِّجَالِ

Allahumma inni a’udhu bika minal-hammi wal-Huzni wal-‘ajazi wal-kasli wal-bukhli wal-jubni wa dala’id-dayni waghalabatir-rijal.

[O Allaah, I take refuge in You from anxiety and sorrow, weakness and laziness, miserliness and cowardice, the burden of debts and from being over powered by men]

“হে আল্লাহ! আমি আপনার আশ্রয় চাই সব রকম দুর্ভাবনা-দুশ্চিন্তা থেকে, নিষ্কর্মন্য হওয়া থেকে, অলসতা থেকে, কৃপণতা থেকে, ভীরুতা থেকে, ঋণের বোঝা থেকে, আমার ওপর লোকেদের প্রাবল্য ও ভীতি থেকে" [সহিহ আল বুখারি; হাদিস- ২৪০৬]
“Allahumma inni as'aluka 'Ilman naafi'an, wa rizqan tayyiban, wa 'amalan mutaqabbalan”

O Allah! I ask You for knowledge that is of benefit, a good provision and deeds that will be accepted. [Ibne Majah & Others]
Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU

Offline arefin

• View Profile
Re: Dua According to Sahih Hadith
« Reply #1 on: November 14, 2013, 12:04:32 PM »
সাইয়েদুল ইসতিগফার (আল্লাহর নিকট ক্ষমা চাওয়ার জন্য শ্রেষ্ঠতম দুআ)..

রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ) বলেছেন,
“যে কেউ দৃঢ় বিশ্বাসের সাথে দিনের বেলা এই দু‘আটি (সাইয়েদুল ইসতিগফার) পাঠ করবে ঐ দিন সন্ধ্যা হওয়ার আগে মৃত্যু বরণ করলে সে জান্নাতবাসী হবে এবং যে কেউ ইয়াকিনের সাথে রাত্রিতে পাঠ করবে ঐ রাত্রিতে মৃত্যুবরণ করলে সে জান্নাতবাসী হবে।” (বুখারী)

দুআটি হল:
اللَّهُمَّ أَنْتَ رَبِّي لَا إِلَهَ إِلَّا أَنْتَ خَلَقْتَنِي وَأَنَا عَبْدُك وَأَنَا عَلَى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ أَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا صَنَعْتُ أَبُوءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَيَّ وَأَبُوءُ لَكَ بِذَنْبِي فَاغْفِرْ لِي فَإِنَّهُ لَا يَغْفِرُ الذُّنُوبَ إِلَّا أَنْتَ

উচ্চারণ:
“আল্লাহুম্মা আনতা রব্বী,
লা-ইলাহা ইল্লা আনতা
খালাকতানী ওয়া আনা আবদুকা
ওয়া আনা আলা আহদিকা ওয়া ও’য়াদিকা মাসতাত’তু
আউযুবিকা মিন শার্ রি মা ছা’নাতু
আবূউলাকা বিনি’মাতিকা আলাইয়্যা
ওয়া আবূউলাকা বিযামবী
ফাগ্ ফির্ লী ফাইন্নাহু লা-ইয়াগফিরুয্ যুনূবা ইল্লা আনতা”

অর্থঃ
“হে আল্লাহ, তুমি আমার প্রতিপালক,
তুমি ছাড়া প্রকৃত এবাদতের যোগ্য কেউ নাই।
তুমি আমাকে সৃষ্টি করেছ, আর আমি তোমার গোলাম
আর আমি সাধ্যমত তোমার সাথে কৃত অঙ্গীকারের উপর অবিচল রয়েছি।
আমার কৃত-কর্মের অনিষ্ট থেকে তোমার কাছে আশ্রয় প্রার্থনা করছি।
আমাকে যত নেয়ামত দিয়েছে সেগুলোর স্বীকৃতি প্রদান করছি।
যত অপরাধ করেছি সুগুলোও স্বীকার করছি।
অত:এব, তুমি আমাকে ক্ষমা করে দাও। কারণ, তুমি ছাড়া ক্ষমা করার কেউ নেই।”
“Allahumma inni as'aluka 'Ilman naafi'an, wa rizqan tayyiban, wa 'amalan mutaqabbalan”

O Allah! I ask You for knowledge that is of benefit, a good provision and deeds that will be accepted. [Ibne Majah & Others]
Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU

Offline arefin

• View Profile
« Reply #2 on: December 08, 2013, 10:20:10 PM »
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, প্রত্যেক ফরজ নামাযের শেষে কিছু দোয়া আছে, যে ব্যক্তি ঐগুলি পড়ে বা কাজে লাগায় সে কখনও ক্ষতিগ্রস্থ হয় না|
[মুসলিম, ১২৩৭]

১) নামায শেষে ৩ বার ইস্তিগফার করা। ('আসতাগফিরুল্লাহ্‌' ৩ বার বলা)
[মুসলিম, ১২২২]
২) "আল্লাহুম্মা আনতাস সালাম ওয়া মিনকাস সালাম, তাবারাকতা যাল-জালালী ওয়াল ইকরাম" - ইয়া আল্লাহ্‌ ! তুমিই শান্তি, কল্যাণময় এবং সন্মান ও প্রতিপত্তির অধিকারী। [মুসলিম, ১২২২]
৩) ৩৩ বার সুবহান আল্লাহ্‌ ৩৩ বার আলহামদুলিল্লাহ্‌ ৩৩ বার আল্লাহু আকবার এবং ১ বার বলবে, "লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শরিকাওলাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়া হুয়া আলা কুল্লি সাইয়িন কাদীর"
[মুসলিম, ১২৪০]
৪) আয়াতুল কুরসী (সূরা বাক্বারা আয়াত-২৫৫) ১ বার পড়া।
[নাসাঈ]

Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU

Offline arefin

• View Profile
« Reply #3 on: January 09, 2014, 03:09:39 PM »
Allaah SWT says in a hadeeth qudsi: “Whoever shows enmity to someone devoted to Me, I shall be at war with him. My slave draws noy near to Me with anything more beloved to Me than the religious duties I have enjoined on him, and My slave continues to draw near to Me with supererogatory works so that I shall love him. When I love him I am his hearing with which he hears, his seeing with which he sees, his hand with which he strikes and his foot with which he walks. Were he to ask something of Me, I would surely give it to him, and were he to ask Me for refuge, I would surely grant him it. I do not hesitate about anything so much as I hesitate about [seizing] the soul of My faithful slave: he hates death and I hate hurting him.”

(Narrated by al-Bukhaari, 6502).

The following are six benefits that a person gains by loving Allaah, in order of importance:

1- Allah becomes his hearing, i.e., he does not listen to anything except that which pleases Allaah.

2- Allaah becomes his seeing, i.e., he does not look at anything but that which pleases Allaah.

3- Allaah becomes his foot with which he walks, i.e., he does not walk for anything except that which is pleasing to Allaah,

4- Allaah becomes his hand with which he strikes, i.e., he does not take revenge for himself but rather for the sake of Allaah, so he does not do anything with his hand except that which pleases Allaah.

5- Allaah answers his du’aa’s

6- Allaah grants him refuge from everything that he dislikes.

So congratulation to those whom Allaah loves, to the close friends of Allaah, to the party of Allaah.

“They are the party of Allaah. Verily, it is the party of Allaah that will be the successful”

[al-Mujaadilah 58:22]

Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU

Offline arefin

• View Profile
« Reply #4 on: January 13, 2014, 02:02:40 PM »
যে ব্যক্তি এই দো'আটি সকালে সাতবার এবং সন্ধ্যায় সাতবার বলবে দুনিয়া ও আখেরাতের সকল চিন্তা-ভাবনার জন্য আল্লাহ তার জন্য যথেষ্ট হবেন -

"আল্লাহই আমার জন্য যথেষ্ট, তিনি ব্যতীত আর কারো বন্দেগী নেই। আমি তাঁরই ভরসা করি এবং তিনিই মহান আরশের অধিপতি।"[ সূরা আত-তাওবাহ -১২৯]
[আবু দাউদ, ইবনে মাজাহ -২/৩৩২]

উচ্চারণ- হাছবী আল্লাহু লা ইলাহা ইল্লা হুয়া আ'লাইহি তাওয়াক্কালতু ওয়া হুয়া রাব্বুল আরশীল আযীম

Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU