Author Topic: 5 Mistakes to Avoid at all whenever you find your job!  (Read 423 times)

Offline ariful892

  • Hero Member
  • *****
  • Posts: 666
  • Focuse on implementation and result...
    • View Profile
5 Mistakes to Avoid at all whenever you find your job!
« on: November 25, 2013, 02:48:38 PM »
প্রতিনিয়ত আমরা ছুটে চলেছি ক্যারিয়ারের উন্নতির পেছনে। চাকরী খোঁজার সময় নানা ধরনের উপদেশ ও পরামর্শ আপনি পেয়ে থাকবেন আর এটাই স্বাভাবিক। আপনার সিভি হতে পারে ১ পৃষ্ঠার চেয়ে বেশি আর সেই সাথে নেটওয়ার্কিং-এরও গুরুত্ব আছে। আপনাকে সচেতন থাকতে হবে সিভি ও কভার লেটারের ব্যাপারে, খেয়াল রাখতে হবে বর্তমান চাকরীর ট্রেন্ডের দিকেও। কিন্তু এমন কিছু কাজ হয়তো আপনি নানা মানুষের পরামর্শে করে থাকেন যেগুলো আসলে চাকরীর বাজারে আপনাকে করে তোলে বিরক্তিকর এক চরিত্র।

এমনই ৫ টি বিষয়ের ব্যাপারে জেনে রাখুন ও এড়িয়ে চলার চেষ্টা করুনঃ

১) জীবনের প্রতিটি চাকরীর অভিজ্ঞতা সিভিতে সংযুক্ত করাঃ

সিভি আপনার যোগ্যতা ও দক্ষতার প্রতিফলন ঘটায়। চাকরীদাতা আপনার সিভিতে আপনি তাদের কোম্পানীর পদের সাথে যুক্ত কাজে অভিজ্ঞ কিনা সেটিই জানার চেষ্টা করেন। তাই চেষ্টা করুন অযথা সব রকম অভিজ্ঞতা যুক্ত করে সিভিকে অযথা লম্বা না বানাবার। যদি এনজিও তে আবেদন করেন, তবে সেখানে কবে কোথায় মার্কেটিং এর চাকরী করেছিলেন তা উল্লেখ করতে যাবেন না। সচেতন থাকুন।

২) সবকিছুর জন্যে আবেদন করাঃ

সব কিছুর জন্যে আবেদন করা থেকে বিরত থাকুন। যে চাকরী পেলেও আপনি কখনো যাবেন না, অযথা সেখানে আবেদন করে নিজের সম্পর্কে ওই কোম্পানীর কাছে একটি খারাপ ইমেজ তৈরী করতে যাবেন না। যেখানে আপনি আসলেই ইচ্ছুক ও চাকরী করতে পারবেন, সেখানেই আবেদন করুন।

৩) একই কভার লেটার সব জায়গায় নয়ঃ

বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন পদের জন্যে একই সাধারন কভার লেটার পাঠানো থেকে বিরত থাকুন। বিভিন্ন প্রতিষ্ঠানের লক্ষ্য উদ্দেশ্য আলাদা হয়। তাই এটি খেয়াল রেখেই বিভিন্ন পদের জন্যে আলাদা আলাদা কভার লেটার লিখুন। এটি আপনার যোগ্যতা প্রমাণের অন্যতম ধাপ।

৪) একটি চাকরীতে কমপক্ষে ১ বছর থাকুনঃ

একটি চাকরীর পরিবেশ, বেতন বা অন্যকিছু আপনার যতই খারাপ লাগুক না কেন, চেষ্টা করুন সেখানে কমপক্ষে ১ বছর থাকতে। কেননা চাকরিদাতা যখন দেখবেন, আপনি ঘন ঘন আর কম সময়ের মেয়াদেই চাকরি পরিবর্তন করছেন, তখন আপনি তার কাছে স্থায়িত্বের দিক থেকে আস্থা হারাবেন।

৫) অতিরিক্ত বেতন চাইবেন নাঃ

যদি চাকরীর বিজ্ঞাপনে বেতন নির্ধারিত করে দেয়া থাকে তবে অযথা সিভিতে বা ইন্টারভিউ বোর্ডে অতিরিক্ত বেতন চাইতে যাবেন না। এই বেতনে আপনার চলবে কিনা সেটা আবেদনের আগেই ভেবে নিন। অযথা বিরক্তিকর চরিত্রে পরিণত হবেন না।

নিজের যোগ্যতা অনুযায়ী ভালো একটি চাকরীর প্রত্যাশা কার না থাকে! আর সেই লক্ষ্যে আপনাকে পৌঁছে দিতে পারে আপনার সচেতন কিছু পদক্ষেপ। কিছু ভুল এড়িয়ে চলুন, ক্যারিয়ারে সাফল্যই আপনার পিছু নেবে।
.............................
Md. Ariful Islam (Arif)
Administrative Officer, Daffodil International University (DIU)
E-mail: ariful@daffodilvarsity.edu.bd , ariful@daffodil.com.bd , ariful333@gmail.com