Author Topic: Seven Ways to Success in Your Career  (Read 473 times)

Offline ariful892

  • Hero Member
  • *****
  • Posts: 666
  • Focuse on implementation and result...
    • View Profile
Seven Ways to Success in Your Career
« on: November 25, 2013, 03:03:30 PM »
১) সময়ানুবর্তী হোনঃ

সফল ব্যক্তিদের অন্যতম প্রধান বৈশিষ্ট্য এটি। সকালে অফিসে যাওয়া, মিটিং এ যোগদান করা, কাজের ডেডলাইন এমনকি নিজের বিলটুকুও সময়মত দেয়ার চেষ্টা করুন। সময়ানুবর্তীতার কারণে আপনি কেবল কাজের ক্ষেত্রেই নয় বরং আপনার ব্যক্তিগত জীবনেও উপকৃত হবেন।

২) মিথ্যে কথা ও নিন্দা করবেন নাঃ

নিজের কাজ সম্পর্কে সততা আপনাকে ক্যারিয়ারের দিক থেকে এগিয়ে নিয়ে যাবে। আপনি যদি কোন ভুল করে থাকেন, তাহলে তা লুকোবার চেষ্টা না করে সেটিকে সঠিক করবার চেষ্টা করুন। সেই সাথে কারো নিন্দা করার অভ্যাস থাকলে তাও বাদ দিন। কেননা এর ফলে আপনিই একদিন না একদিন ক্ষতিগ্রস্থ হবেন।

৩) সময়ের কাজ সময়ে করুনঃ

আপনার কর্তৃপক্ষ আপনাকে এজন্যই কাজে রেখেছেন কেননা তারা আপনার প্রতি এই প্রত্যাশা বা বিশ্বাস্টুকু রাখেন যে, আপনি নির্দিষ্ট সময়ের মাঝেই আপনাকে দেয়া কাজটি শেষ করবেন। সময়ের কাজ সময়ে শেষ করতে পারলে তা অফিসের কাছে আপনাকে আরো বেশী যোগ্য, শ্রদ্ধার পাত্র ও দায়িত্বশীল হিসেবে প্রমাণ করবে। এবং আগামী কয়েক বছরেই আপনি দারুণ উন্নতি করতে পারবেন।

৪)আপনাকে কেমন দেখাচ্ছে খেয়াল রাখুনঃ

আপনাকে অনেক বেশী মেকআপ বা দামী পোষাক বা পারফিউম ব্যবহার করে অফিসের সবার দৃষ্টি আকর্ষণ করতে হবে ব্যাপারটা কিন্তু মোটেই এমন নয়। কিন্তু নিজেকে প্রেজেন্টেবল লাগছে কিনা খেয়াল রাখুন। পরিস্কার পরিচ্ছন্ন থাকুন। শরীর থেকে ঘামের দুর্গন্ধ যাতে না ছড়ায় সেজন্যে ডিওডোরেন্ট ব্যবহার করুন, চুল পরিপাটিভাবে আঁচড়ে ইস্ত্রী করা পোষাক পরুন। কটকটে উজ্জ্বল রঙের পোষাক এড়াবার চেষ্টা করুন।

৫) অবসর সময়কে কাজে লাগান বুদ্ধিমানের মতঃ

যখন কর্মক্ষেত্রে খানিকটা অবসর সময় পাচ্ছেন তখন মোটেই কলিগদের সাথে আড্ডা দিয়ে, ফেসবুকে বা অযথা ফোনালাপে ব্যয় করবেন না। নতুন কিছু শিখুন, ভালো কোন বই পরুন বা খুঁজে বের করুন এমন কিছু যা আপনাত প্রফেশনাল লাইফে আপনাকে আরো যোগ্য করে তোলে। প্রেজেন্টেশনে আপনার নিত্য নতুন জ্ঞানকে কাজে লাগান। এটা আপনাকে অনেকের মাঝ থেকে নজরকাড়া করে তুলবে।

৬) আত্মসম্মান বজায় রাখুনঃ

কর্মক্ষেত্রে এগিয়ে যাওয়া মানেই এমন নয় যে আপনার বস আপনার দিকে যা কিছু ছুঁড়ে দেবেন সেসব কাজই আপনাকে করতে হবে। মোটেই না। আত্মসম্মান বজায় রাখুন ও কিছু ক্ষেত্রে ‘না’ বলতে শিখুন। আপনি নিজের গতিতেই এগিয়ে যাবেন।

৭) নতুন দক্ষতা বাড়ানঃ

ব্যস্ততার মাঝেই একটু সময় বের করে বিভিন্ন ধরনের দক্ষতা বাড়ান। যেমন কম্পিউটারে বিভিন্ন সফটওয়্যারের ব্যবহার, বিভিন্ন নতুন ভাষা শেখা বা নতুন কোন ডিগ্রী অর্জন করা। যেমন চাকরীর পাশাপাশি করে ফেলতে পারেন ইভনিং এমবিএ। এগুলো আপনাকে প্রমোশন পেতে সহায়তা করবে।

উপরের টিপসগুলো আপনাকে অবশ্যই সাহায্য করবে ক্যারিয়ারে সাফল্য অর্জনে। একটু খেয়াল রাখুন সময়ের ব্যবহারে আর নিজের কাজের দিকে। আর হ্যাঁ, কাজকে ভালোবাসুন। এটাই সবচেয়ে বড় মূলমন্ত্র!
.............................
Md. Ariful Islam (Arif)
Administrative Officer, Daffodil International University (DIU)
E-mail: ariful@daffodilvarsity.edu.bd , ariful@daffodil.com.bd , ariful333@gmail.com