Author Topic: Avoid somethings after taking rice  (Read 671 times)

Offline ariful892

  • Hero Member
  • *****
  • Posts: 665
  • Focuse on implementation and result...
    • View Profile
Avoid somethings after taking rice
« on: November 27, 2013, 02:23:42 PM »
@@খাওয়া শেষ করেই ফল খাবেন না। এতে গ্যাসট্রিকের সমস্যা হতে পারে। ভাত খাওয়ার এক থেকে দুই ঘণ্টা পর কিংবা এক ঘণ্টা আগে ফল খাবেন।

@@ধূমপান করবেন না। সারা দিনে অনেক সিগারেট খেলেও যতটুকু না ক্ষতি হয়, ভাত খাওয়ার পর একটি সিগারেট বা বিড়ি তার চেয়েও অনেক বেশি ক্ষতিকর। ভাত খাওয়ার পর একটা সিগারেট খাওয়া আর সার্বিকভাবে ১০টা সিগারেট খাওয়া ক্ষতির বিবেচনায় সমান বলে মত দিয়েছেন চিকিৎসকরা।

@@চা খাবেন না। চায়ের মধ্যে প্রচুর পরিমাণ টেনিক এসিড থাকে, যা খাদ্যের প্রোটিনের পরিমাণকে ১০০ গুণ বাড়িয়ে তোলে। ফলে খাবার হজম হতে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি সময় লাগে।

@@বেল্ট কিংবা প্যান্টের কোমর ঢিলা করবেন না। খাবার পরপরই বেল্ট কিংবা প্যান্টের কোমর ঢিলা করলে অতি সহজেই পাকস্থলী থেকে মলদ্বার পর্যন্ত খাদ্যনালির নিম্নাংশ বেঁকে যেতে পারে, পেঁচিয়ে যেতে পারে অথবা ব্লকও হয়ে যেতে পারে। এ ধরনের সমস্যাকে ইন্টেস্টাইনাল অবস্ট্রাকশন বলা হয়। কেউ বেশি খেতে চাইলে আগে থেকেই কোমরের বাঁধন লুজ করে নিতে পারেন।

@@গোসল করবেন না। ভাত খাওয়ার পরপরই গোসল করলে শরীরের রক্ত সঞ্চালন মাত্রা বেড়ে যায়। ফলে পাকস্থলীর চারপাশের রক্তের পরিমাণ কমে যেতে পারে, যা পরিপাকতন্ত্রকে দুর্বল করে ফেলবে, ফলে খাদ্য হজম হতে স্বাভাবিকের চেয়ে বেশি সময় লাগবে।
.............................
Md. Ariful Islam (Arif)
Administrative Officer, Daffodil International University (DIU)
E-mail: ariful@daffodilvarsity.edu.bd , ariful@daffodil.com.bd , ariful333@gmail.com