উন্মোচন হল স্যামসাং এর নতুন গ্যালাক্সি এনএক্স ক্যামেরা

Author Topic: উন্মোচন হল স্যামসাং এর নতুন গ্যালাক্সি এনএক্স ক্যামেরা  (Read 232 times)

Offline sadia.ameen

  • Sr. Member
  • ****
  • Posts: 266
  • Test
    • View Profile
উন্মোচিত হল স্যামসাং এর নতুন মিররলেস ইন্টারচেঞ্জেবেল ক্যামেরা গ্যালাক্সি এনএক্স। আজকে লন্ডনে অনুষ্ঠিত 'স্যামসাং প্রিমিয়ার ২০১৩ গ্যালাক্সি এবং অ্যাটিভ' অনুষ্ঠানে এই ক্যামেরা উন্মোচন করা হয়। এই ক্যামেরা এর প্রধান বৈশিষ্ট্য হল এটি পৃথিবীর প্রথম অ্যান্ড্রয়েড চালিত মিররলেস ইন্টারচেঞ্জেবেল ক্যামেরা। গ্যালাক্সি ক্যামেরা ও গ্যালাক্সি এস৪ জুম এর পর এটি স্যামসাং এর তৃতীয় অ্যান্ড্রয়েড চালিত ক্যামেরা। তবে প্রথমবারের মত প্রফেশনাল ফটোগ্রাফারদের উদ্দেশ্যে স্যামসাং অ্যান্ড্রয়েড চালিত ক্যামেরা এর ঘোষণা করল।

গ্যালাক্সি ক্যামেরা এর তুলনায় উন্নত ১৩৬.৫x১০১.২x২৫.৭মিলিমিটার আকৃতির এই ক্যামেরায় রয়েছে বড় আকারের সেন্সর এবং স্যামসাং এর এনএক্স সিরিসের লেন্স সহ প্রায় ৩০ ধরনের লেন্স সংযোজন করার সুবিধা যার মধ্যে রয়েছে 2D/3D লেন্স, ওআইএস লেন্স এবং নতুন ১০মিমি এর ফিশ আই লেন্স। স্যামসাং এর নিজস্ব TouchWiz 5 ইউজার ইন্টারফেস এর অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ ৪.২.২ চালিত এই ক্যামেরায় আরও রয়েছে ১.৬গিগাহার্জ এর কোয়াড কোর প্রসেসর, ২০.৩মেগাপিক্সেল এর APS-C CMOS সেন্সর। এটিতে আরও রয়েছে স্যামসাং এর সর্বশেষ DRIMe IV ইমেজ প্রসেসর যা কিনা আগের প্রজন্মের প্রসেসর এর তুলনায় ৪গুন দ্রুত কর্মসম্পাদন করতে সক্ষম। এছাড়াও ৪.৮ ইঞ্চির এইচডি টিএফটি টাচ স্ক্রিন ডিসপ্লে সংশ্লিষ্ট এই ক্যামেরাতে রয়েছে ১৬ গিগাবাইট এর বিল্ট ইন মেমরি, ৬৪ গিগাবাইট পর্যন্ত মাইক্রো এসডি কার্ড সাপোর্টেড স্লট এবং ২গিগাবাইট র‍্যাম। যোগাযোগ মাধ্যমের জন্য রয়েছে সর্বশেষ যোগাযোগ প্রযুক্তি লং টার্ম ইভল্যুশন (LTE) অথবা 4G, 3G, ব্লুটুথ এবং ওয়াইফাই সুবিধাও অন্তর্ভুক্ত। জিপিএস + গ্লোসনাস রয়েছে স্থান শনাক্তকরন এর জন্য। ব্যাটারি হিসেবে থাকছে ৪,৩৬০mAh শক্তিশালী ব্যাটারি এবং ফ্ল্যাশ হিসেবে রয়েছে জেনন ফ্ল্যাশ। যদিও এই ব্যাটারি দিয়ে কতক্ষন ক্যামেরাটি চলতে সক্ষম হবে তা স্যামসাং জানায়নি।

এই ক্যামেরা দিয়ে ২৪ অথবা ৫০ ফ্রেম পার সেকেন্ডে ফুল এইচডি ভিডিও রেকর্ডিং করা যাবে। এক সেকেন্ডের ১/৬০০০ ভাগ শাটার স্পিড, হাইব্রিড অটো ফোকাস, ৩০ ধরনের স্মার্ট মোড এবং কম আলোতে সহায়ক সর্বোচ্চ ২৫,৬০০ আইএসও সুবিধা সম্পন্ন এই ক্যামেরা দিয়ে ৮.৬ ফ্রেম এ প্রতি সেকেন্ডে ছবি তোলা সম্ভব।

অ্যান্ড্রয়েড চালিত এবং ইন্টারনেট এর সাথে যোগাযোগ এ সক্ষম হওয়ায় এটি গুগল প্লে এবং অ্যান্ড্রয়েডের এর সকল সুবিধা দিতে পারবে। অর্থাৎ সম্ভব ফেসবুক, টুইটার এবং ইন্সটাগ্রাম এর মত সার্ভিস ব্যবহার করার উপায়। নেই শুধু কল করার কোন উপায়।

প্রফেশনালদের জন্য তৈরি এই ৪৯৫ গ্রাম ওজনের ক্যামেরাটি জুলাই নাগাদ বাজারে আসবে বলে শোনা যাচ্ছে। এছাড়া এর সাথে অ্যাডবি ফটোশপ লাইটরুম এবং 3D ইমেজ ও মুভি প্রসেসিং এর সফটওয়্যার ও অন্তর্ভুক্ত করা হবে ধারনা করা হচ্ছে। তবে এই সকল সুবিধা সংশ্লিষ্ট ক্যামেরা এর মূল্য এখনও ঘোষণা করেনি স্যামসাং।