Author Topic: হৃদপিণ্ডের স্বাস্থ্যে অঙ্কুরিত রসুনের গুণ  (Read 475 times)

Offline nayeemfaruqui

  • Sr. Member
  • ****
  • Posts: 294
    • View Profile
রসুন যে বেশ গুণের একটি খাবার তা জানা আছে আমাদের সবারই। খাবারে অন্যরকম স্বাদ নিয়ে আসতে যেমন অনেকে একে ব্যবহার করেন, তেমনি স্বাস্থ্য ভালো রাখতেও অনেকেই এর শরণাপন্ন হয়ে থাকেন। এসব কাজে রান্নার পাশাপাশি কাঁচা রসুনও খেয়ে থাকেন অনেকেই। কিন্তু অঙ্কুরিত রসুন খাওয়ার কথা কি কেউ কখনো শুনেছেন? Journal of Agricultural and Food Chemistry এ প্রকাশিত এক প্রতিবেদনে গবেষকেরা বলছেন, এই অঙ্কুরিত রসুনের মাঝেই প্রচুর পরিমাণে আছে এমন সব অ্যান্টিঅক্সিডেন্ট যা ভালো রাখবে আপনার হৃদয়।

অঙ্কুরিত রসুন আসলে কি? এগুলো হলো মৌসুমের পুরনো সেই রসুনের কোয়া, যার নিচে থেকে সদ্য জন্মাচ্ছে উজ্জ্বল সবুজ রঙের কলি। এমন রসুন দেখলে আমরা ধরে নেই এগুলো অনেক বেশি পুরনো হয়ে গেছে। এদেরকে ফেলে দেই ময়লার ঝুড়িতে এবং নতুন আরেক কেজি রসুন কিনে আনি খাবার জন্য। কিন্তু এই রসুন খাওয়ার কথা যতই অদ্ভুত মনে হোক, এরা মোটেই ফেলনা নয়। আমরা সচরাচর একেবারে সাদা যে রসুন খেয়ে থাকি, তারচাইতেও এরা বেশি উপকারি।

এই গবেষণায় জড়িত জং-সাং কিম এবং তার সহকর্মীরা লক্ষ্য করেন, যুগ যুগ ধরে মানুষ বিভিন্ন রোগের ঘরোয়া ওষুধ হিসেবে রসুন ব্যবহার করে আসছে। এখনো মানুষের মাঝে সেই অভ্যাস অনেকাংশে বজায় রয়েছে। কাঁচা রসুন খাওয়া বা খাবারের পাশাপাশি রসুনের নির্যাস গ্রহণ করার মাধ্যমে কোলেস্টেরল, রক্তচাপ এবং হৃদরোগের ঝুঁকি কমানোর ব্যাপারটা অনেকেরই জানা আছে। এটা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় এবং ক্যান্সারের সাথে লড়াই করার শক্তি দেয়। কিন্তু এ সবই হলো কাঁচা, তাজা রসুন খাওয়ার উপকারিতা। অঙ্কুরিত রসুনের উপকারিতা জানা নেই বেশিরভাগ মানুষের। তাজা রসুনের সাথে অঙ্কুরিত রসুনের পার্থক্যটা আসলে কোথায়?

যখন অঙ্কুর থেকে কোনো চারাগাছ জন্মানো শুরু করে তখন তাতে অনেক রকম নতুন রাসায়নিক তৈরি হয়। রসুনের যে সাদা কোয়া আমরা খাই, তার চাইতে অঙ্কুরিত রসুনের কোয়ার মাঝে অন্যরকম কিছু রাসায়নিক উপাদান থাকে এ কারণেই। অঙ্কুরিত ছোলাবীজ এবং অন্যান্য অঙ্কুরিত শস্যের মাঝে থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। কিম এবং তার সহকর্মীরা ধারনা করেন, অঙ্কুরিত রসুনের মাঝেও অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বেশি হতে পারে।

তাদের গবেশনা থেকে প্রমানিত হয়, আসলেই সাধারন রসুনের চাইতে অঙ্কুরিত রসুনে অনেক বেশি অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ল্যাবরেটরিতে দেখা যায়, এই উপাদান দেহকোষকে বিভিন্ন রকমের ক্ষতি থেকে মুক্ত রাখতে পারে। এ কারনে আপনার হৃদয়ের জন্য সাধারন রসুনের চাইতে এই অঙ্কুরিত রসুন বেশি উপকারি ভুমিকা পালন করতে পারে।
Dr. A. Nayeem Faruqui
Assistant Professor, Department of Textile Engineering, DIU

Offline taslima

  • Hero Member
  • *****
  • Posts: 501
    • View Profile
Taslima Akter
Sr. Accounts Officer (F&A)
Daffodil International University
Call+8801847140035
Tel: 9116774 (Ext-135)
Email: taslima_diu@daffodilvarsity.edu.bd