২০১৫ সালেই গুগলের মডিউলার ফোন

Author Topic: ২০১৫ সালেই গুগলের মডিউলার ফোন  (Read 348 times)

Offline masud895

  • Jr. Member
  • **
  • Posts: 83
  • Test
    • View Profile
টেকজায়ান্ট গুগলের তৈরি বহুপ্রতীক্ষিত মডিউলার স্মার্টফোন বাজারে আসছে ২০১৫ সালে। ‘স্মার্টফোন’ বললেই যে ছবিটা আমাদের চোখে ভাসে, মাথার ভেতর চলতে থাকে যে র‌্যাম, রম আর পিক্সেলের হিসেব তার সবকিছুই পাল্টে দিতে পারে গুগলের প্রজেক্ট আরার মডুলার স্মার্টফোন।

কী এই মডিউলার স্মার্টফোন? এর বিশেষত্বই-বা কী? প্রজেক্ট আরার মডিউলার স্মার্টফোনটির সবচেয়ে উল্লেখযোগ্য ফিচারটিই হচ্ছে-- ইচ্ছেমতো এর হার্ডওয়্যার বদলে নেওয়া যাবে। স্মার্টফোনটির হার্ডওয়্যারের গঠনটাই এমন হবে যে, ক্রেতা নিজেই পুরনো ব্যাটারি বা ক্যামেরা খুলে নিজের পছন্দমতো নতুন হার্ডওয়্যার লাগিয়ে নিতে পারবেন।

সময়ের সঙ্গে ‘তাল’ মেলাতে অনেক ক্রেতাই বছর বছর পাল্টাচ্ছেন স্মার্টফোন। এই তো সেদিন বাজারে এল স্যামসাংয়ের গ্যালাক্সি এস৫, এর মধ্যেই গ্যালাক্সি এস৪ স্মার্টফোন বেচে দিয়ে গ্যালাক্সি এস৫ কেনার কথা ভাবছেন অনেকেই।

এই দৃশ্যপট হয়ত অনেকটাই পাল্টে দিতে পারে মডিউলার স্মার্টফোনগুলো । পুরনো স্মার্টফোন বিক্রি করে দিয়ে আবারও বেশি খরচ করে নতুন স্মার্টফোন কেনার ঝক্কি পোহাতে হবে না, প্রয়োজন আর পছন্দমতো হার্ডওয়্যার দিয়ে পুরনো স্মার্টফোনকে ‘কাস্টোমাইজ’ করে নিতে পারবেন ক্রেতা। ফলে মডুলার স্মার্টফোনগুলো হালের মোবাইল ফোনগুলোর থেকে  তুলনামুলকভাবে লম্বা সময় ব্যবহারের সুযোগ থাকবে।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, প্রজেক্ট আরার অংশ হিসেবে গুগলের প্রথম প্রজন্মের মডিউলার স্মার্টফোন বাজারে আসবে ২০১৫ সাল নাগাদ। আর মডেলভেদে স্মার্টফোনগুলোর দাম হতে পারে ৫০ ডলার থেকে ৫০০ ডলার‌ পর্যন্ত। ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারায় অনুষ্ঠিত ডেভেলপার্স কনফারেন্সে গুগল প্রজেক্ট আরার প্রথমিক স্তরের অগ্রগতি দেখিয়েছে এই সপ্তাহেই।

তিনটি ভিন্ন আকারের মডেল দিয়ে বাজারে যাত্রা শুরু করবে গুগলের মডিউলার ফোন। এর মধ্যে পকেটে সহজে পুরে নেওয়ার মতো ‘পকেট সাইজ’ থেকে শুরু করে থাকবে ফ্যাবলেট নামে পরিচিত বড় ডিসপ্লের মডেলও। মডিউলার স্মার্টফোনগুলোর প্রতিস্থাপনযোগ্য অংশগুলোকে একসঙ্গে ধরে রাখবে বিশেষ ম্যাগনেটিক ফ্রেম ‘এন্ডো’।

Md.Masud Parvez
Senior IT Officer
Daffodil International University