Author Topic: যে ১০ টি বৈশিষ্ট্য অর্জন করতে পারলে আপনি পাবেন একটি ভালো চাকরি  (Read 1067 times)

Offline chhanda

  • Sr. Member
  • ****
  • Posts: 298
    • View Profile
 বর্তমান সময়ে ভালো চাকরি পাওয়া বেশ কষ্টের। ভালো বেতন, পছন্দের কাজ- এটাই তো একটি স্বপ্নের চাকরি, তাই না? অনেকে চাকরি পরীক্ষার শেষ ধাপ পর্যন্ত গিয়েও ঘুরে এসেছেন। ঠিক বুঝে উঠতে পারেন না কি কারণে তিনি চাকরিটা পেয়েও পেলেন না। প্রতিযোগিতার এই যুগে ভালো চাকরি পেতে যারা আগ্রহী তাদের মাথায় রাখতে হয় কিছু বিষয়, যদিও প্রচুর মেধাবী হলেও দুর্নীতির জোরে অন্য কেউ আপনার আসনটি দখল করে নেয়। তারপরও আপনি আপনাকে সবার চেয়ে বেশি যোগ্য করে তুলতে তো একেবারে দোষ নেই। তাই জেনে নিন ঠিক কী কী বৈশিষ্ট্য থাকলে আপনি খুব সহজেই পেতে পারেন একটি ভালো চাকরি।
১. আত্মবিশ্বাসী :

ভালো চাকরি পেতে হলে আপনার মাঝে যে বিষয়টি অবশ্যই থাকা দরকার সেটি হল আত্মবিশ্বাস। নিজের প্রতি নিজের কাজের প্রতি একটা আস্থা থাকতে হবে আপনার। আপনাকে প্রমাণ করে দেখাতে হবে যে আপনি পারবেন। আপনি যদি ভাইভা বোর্ডে থাকেন তাহলে আপনাকে প্রমাণ করে বুঝিয়ে দিতে হবে যে আপনি এই চাকরির জন্য যথেষ্ট পরিমাণে যোগ্য। এর জন্য আপনাকে সেই বিষয়ে অবশ্যই জ্ঞান থাকতে হবে। আপনি কোনো বিষয় না পারলে স্মার্টলি বলে দেবেন আপনি এই বিষয়ে অবগত নন। কারণ সব মানুষ যে সব বিষয়ে জানতে এমন কোনো কিছু নেই। আপনাকে অনেক বেশি আত্মবিশ্বাসী হতে হবে।
২. নেতৃত্ব দেয়ার ক্ষমতা থাকতে হবে :

আপনার মাঝে এই বৈশিষ্ট্যটি থাকতে হবে যে আপনি নেতৃত্ব দিতে পারেন। কারণ ভালো চাকরিগুলোতে এটাই বেশি প্রয়োজন। এর জন্য আপনাকে সব বিষয়ে দক্ষ হতে হবে। এখানে আপনার বলার কোনো অবকাশ নেই যে আপনি কোনো জিনিস পারেন না। আপনাকে সব পারতে হবে। সবাইকে নিয়ন্ত্রণে আনার ক্ষামতা থাকতে হবে।
৩. বহুবিধ কাজ জানতে হবে :

আপনি শুধু একদিকেই অনেক দক্ষ তাহলে ঠিক চলবে না। কারণ ক্যারিয়ারে ভালো অবস্থান তৈরি করতে হলে আপনাকে নানা ধরনের কাজ জানতে হবে। না জানলে আপনার জায়গা হয়ত অন্য কেউ দখল করে নিবে। এ কারণে বহুবিধ কাজের দক্ষতা রাখতে হবে নিজের মাঝে।
৪. উপস্থিত বুদ্ধি থাকতে হবে :

ভালো চাকরি পেতে হলে আপনার মাঝে অবশ্যই উপস্থিত বুদ্ধি থাকতে হবে। কোনো একটা জায়গায় আপনি স্থির হয়ে গেলেন তাহলে আপনার পাশের কলিগ আপনার সুযোগটি নিয়ে নিতে পারে। এ কারণে সে জায়গাটি কাটিয়ে ওঠার জন্য অবশ্যই উপস্থিত বুদ্ধি থাকতে হবে। তাহলে সব সমস্যার তাড়াতাড়ি কোনো সমাধান বের করে ফেলতে পারেন।
৫. বিপরীত ভূমিকা পালন করতে জানতে হবে :

আপনি ভালো চাকরি খুঁজছেন। আপনি শুধু আপনার সমস্যাটাই বুঝতে পারছেন। আপনি ভাইভা বোর্ডে গেলেন আপনি ভাইভা দিলেন। এরপরে শুধু আপনার দিক থেকে না বিবেচনা করে বিচারকের দিক থেকেও ভাবুন যে আপনাকে তারা চাকরিটি কেন দেবে আর কেন দেবে না। এবার দেখবেন আপনি আপনার নিজের বিষয়ে জেনে গেছেন। নিজের ভুলগুলো ঠিক কোথায় হচ্ছে ধরতে পেরেছেন। তাহলে পরবর্তী কোনো জায়গায় এই ভুলগুলো আর করবেন না।
৬. সিদ্ধান্ত নির্মাতা হন :

সিদ্ধান্ত নেয়ার মত ক্ষমতা আপনার মাঝে থাকতে হবে। যে কোনো জটিল পরিস্থিতিতে সিদ্ধান্ত নেয়ার মত দক্ষতা অবশ্যই আপনাকে দেখাতে হবে। তাহলেই আপনি ভালো একটি চাকরি আশা করতে পারেন।
৭. সতর্ক খেলোয়াড় হতে হবে :

আপনি যদি সত্যিই একজন ভালো চাকরির প্রত্যাশী হয়ে থাকেন তাহলে অবশ্যই সতর্ক খেলোয়াড় হতে হবে অর্থাৎ সতর্কভাবে এগুতে হবে। প্রতিটা কাজই একটা পরিকল্পনা মত করতে হবে। তাহলেই সম্ভব ভালো চাকরি পাওয়া।
৮. পরিকল্পনাকারী হতে হবে :

ভালো কিছুর জন্য পরিকল্পনার প্রয়োজন হয়। পরিকল্পনা ছাড়া কোনো কিছুরই ফলাফল ইতিবাচক হয় না। এ কারণে আপনাকে অবশ্যই একজন পরিকল্পনাকারী হতে হবে। কীভাবে আপনি একটি চাকরিটি পেতে পারেন তার একটি পরিকল্পনা করতে হবে এবং সেই অনুযায়ী কাজ চালিয়ে যেতে হবে। তাহলেই আপনি খুব সহজেই পেতে পারেন ভালো একটি চাকরি।
৯. বিশ্লেষক হতে হবে :

আপনার মাঝে অবশ্যই বিশ্লেষণ ক্ষমতা থাকতে হবে। প্রতিটি কাজকে বিশ্লেষণী দৃষ্টিতে দেখতে হবে। তাহলে আপনি ভালোভাবে বুঝতে পারবেন আপনার ভালো চাকরি পেতে হলে ঠিক কি ধরনের কাজ করা প্রয়োজন। সেভাবে কাজ করলেই আপনার ফলাফল ইতিবাচক হবে।
১০. সাহায্য করার মনমানসিকতা থাকতে হবে :

ভালো চাকরি পেতে হলে আপনাকে সাহায্যকারী হতে হবে অর্থাৎ সাহায্য করার মনমানসিকতা রাখতে হবে। আপনি যদি ভালো সাহায্যকারী হয়ে থাকেন তাহলে আপনি সবার দৃষ্টি কাড়তে পারবেন এবং ভালো চাকুরিও পেতে পারেন। কেননা আজকালকার যুগে সাহায্যকারীর বড় অভাব।


collected