Author Topic: মালয়েশিয়া এয়ারলাইনস দেউলিয়া!  (Read 134 times)

JEWEL KUMAR ROY

  • Guest
দীর্ঘ লোকসানে থাকা মালয়েশিয়া এয়ারলাইনসকে ‘কৌশলগতভাবে দেউলিয়া’ ঘোষণা দিলেন কম্পানির নতুন প্রধান নির্বাহী (সিইও) ক্রিস্টফ মুয়েলার। গতকাল সোমবার মালয়েশীয় এ বিমান সংস্থাটিকে নতুন করে জাগিয়ে তোলার পরিকল্পনার কথা জানিয়ে মুয়েলার বলেন, ‘আমরা কৌশলগতভাবে এখন দেউলিয়া। আর এ দেউলিয়াত্বের সূচনা ঘটেছিল ২০১৪ সালের ভয়াবহ দুটি দুর্ঘটনা থেকে।’ তিনি জানান, নতুন পরিকল্পনায় ছয় হাজার কর্মীকে ছাঁটাইয়ের মধ্য দিয়ে ঢেলে সাজানো হবে বিমানকে।

গতকালই মুয়েলার মালয়েশিয়া এয়ারলাইনসের প্রায় ২০ হাজার কর্মীর কাছে টারমিনেশন লেটার বা সমাপ্তি চিঠি পাঠান। তবে তাদের মধ্যে ১৪ হাজার কর্মীকে নতুন করে চুক্তির অফার করেন। অর্থাৎ বিমান থেকে বিদায় নিতে হচ্ছে ছয় হাজার কর্মীকে। মুয়েলার এর আগে আয়ারল্যান্ডের এয়ার লিংগাস এবং বেলজিয়ামের সাবেনা বিমান সংস্থাতেও এমন ছাঁটাইয়ের মাধ্যমে পুনর্জীবিত করেন।

জানা যায়, মুয়েলারের অধীনে আগামী ১ সেপ্টেম্বর থেকে নতুন রূপে ফিরে আসতে চায় মালয়েশিয়া এয়ারলাইনস। বিশেষ করে ২০১৪ সালের দুর্ঘটনা দুটির কলঙ্ক ঝেড়ে ফেলার উদ্দেশ্যেই নতুন ব্র্যান্ডে আসবে কম্পানি। যদিও ব্র্যান্ড এখনো নির্ধারিত হয়নি। দীর্ঘ কয়েক বছর ধরেই যাত্রীখরা ও লোকসানে ভুগছিল মালয়েশিয়া এয়ারলাইনস। এরই মধ্যে গত বছরের মার্চে ২৩৯ যাত্রী নিয়ে হারিয়ে যায় বিমানের একটি ফ্লাইট। যার কোনো হদিস পাওয়া যায়নি। এর চার মাস পর আরেকটি বিমান নিক্ষিপ্ত মিসাইলের আঘাতে আকাশে বিস্ফোরিত হয়। যাতে ২৯৮ যাত্রীই নিহত হয়। এরপর থেকে যাত্রীদের কাছে মালয়েশিয়া এয়ারলাইনস যেন আতঙ্কের নাম হয়ে ওঠে।