Author Topic: Be best suited to work 6  (Read 968 times)

Offline ariful892

  • Hero Member
  • *****
  • Posts: 660
  • Focuse on implementation and result...
    • View Profile
Be best suited to work 6
« on: May 29, 2014, 10:21:19 AM »
কর্মক্ষেত্রে সাফল্যের অন্যতম একটি স্বীকৃতি হলো পদোন্নতি। এ ছাড়া প্রতিষ্ঠান কর্তৃক প্রদেয় বিভিন্ন সুবিধাদিও প্রমাণ করে আপনার কাজের সাফল্যের। কিন্তু সাফল্যের ছোঁয়া পায় না সকলে। সুনির্দিষ্ট কিছু গুণাবলী থাকলে অবশ্য চাকরিক্ষেত্রে সাফল্য অনেকটাই নিশ্চিত। এই লেখায় এমন কিছু গুণাবলীর কথাই তুলে ধরেছেন সানজিদা সুলতানা

একইসাথে চাকরিতে প্রবেশের পরেও সমান সময়ে সমান উন্নতি ঘটে না অনেকেরই। একই যোগ্যতা থাকার পরেও সুনির্দিষ্ট কিছু গুণাবলীর অভাবে প্রতিনিয়তই বিষয়টি ঘটে থাকে আমাদের চারপাশে। আমাদের দেশে সচরাচর ক্যারিয়ারে প্রতিষ্ঠিত হতে দীর্ঘ সময় প্রয়োজন হয়ে থাকে। এজন্য একজন ব্যক্তির তার ক্যারিয়ারে প্রবেশের সময় থেকেই তার ভবিষ্যত ক্যারিয়ার প্ল্যান সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা থাকা প্রয়োজন। একজন ব্যক্তির যতদিন পর্যন্ত তার নিজস্ব ক্যারিয়ার প্ল্যান সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকবে, ততদিন পর্যন্ত চাকরির ক্ষেত্রে সম্মানজনক উন্নতি করা বেশ কষ্টসাধ্য।

নিজেকে চাকরি ক্ষেত্রে প্রতিষ্ঠিত করতে সবচাইতে আগে প্রয়োজন প্রতিষ্ঠানের নিকট নিজেকে যোগ্যতম ব্যক্তিরূপে প্রতিষ্ঠিত করা। আপনি যে ধরনের প্রতিষ্ঠানেই চাকরি করেন না কেন নিজেকে প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের নিকট যোগ্যতম ব্যক্তি হিসেবে প্রতিষ্ঠিত করার কোন বিকল্প নেই। সাফল্যের জন্য নিচের বিষয়গুলোতে নজর দেওয়া গুরুত্বপূর্ণ।

নির্ভরশীলতা

নিজেকে অবশ্যই প্রতিষ্ঠানের নিকট নির্ভরশীল ব্যক্তি হিসেবে গড়ে তুলতে হবে। আমাদের মধ্যে অনেকের ধারণা রয়েছে যে, নিজের উপর অর্পিত দায়িত্ব সময়মত সম্পাদন করলেই বুঝি ঊর্ধ্বতন কর্মকর্তারা খুশি হন। কথাটি সত্যি হলেও অনেক ক্ষেত্রে প্রতিষ্ঠানের স্বার্থে দ্রুত কোন সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষেত্রে নিজের উপর অর্পিত দায়িত্ব সুনির্দিষ্ট সময়ের পূর্বে এবং দায়িত্বের অতিরিক্ত কাজ করার সক্ষমতা একজন ব্যক্তিকে তার প্রতিষ্ঠানের নিকট নির্ভরশীল ব্যক্তিরূপে প্রতিষ্ঠিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে থাকে। প্রতিষ্ঠানের বৃহত্তর কল্যাণে নির্ভরশীল ব্যক্তিরূপে পরিচিত ব্যক্তিদেরই সাধারণত দ্রুত উন্নতি হয়ে থাকে।

বিশ্বাসযোগ্যতা

শুধুমাত্র ব্যক্তিগত জীবনেই নয়, বিশ্বাসযোগ্যতা এমন একটি গুণ যা একজন ব্যক্তিকে দ্রুত ক্যারিয়ারের সফল হতে সাহায্য করে। আপনি যে ধরনের প্রতিষ্ঠানে এবং যে দায়িত্বেই থাকুন না কেন নিজেকে যেকোনো কাজে প্রতিষ্ঠানের নিকট বিশ্বাসী কর্মকর্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে। যেকোন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারাই চায় তাদের প্রতিষ্ঠানের মানসম্পন্ন বিশ্বাসী কর্মকর্তাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব প্রদানের।

দৃঢ় আস্থাসম্পন্ন ব্যক্তিত্ব

বড় বড় প্রতিষ্ঠানসমূহকে তীব্র ব্যবসায়িক প্রতিযোগিতার মধ্য দিয়ে যেতে হয়। আর এই ক্ষেত্রে প্রতিষ্ঠানের নিকট সবচেয়ে বেশি মূল্যায়িত হয়ে থাকে দৃঢ় আস্থাসম্পন্ন ব্যক্তিত্বের অধিকারী ব্যক্তি, যে প্রতিষ্ঠানের স্বার্থে প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ তথ্যসহ ভবিষ্যত কর্মপরিকল্পনা সম্বন্ধে অবহিত থাকার পরেও তথ্যের গোপনীয়তা নিশ্চিত করতে সক্ষম হয়। দ্রুত পদোন্নতি এবং ক্যারিয়ারে সফল হতে হলে এই গুণাবলী একজন ব্যক্তিকে প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন ব্যক্তিদের নিকট অন্যদের থেকে একধাপ এগিয়ে রাখে নিঃসন্দেহে।

ব্যবস্থাপনায় দক্ষতা

নিজের উপর অর্পিত দায়িত্ব একজন ব্যক্তি কিভাবে বাস্তবায়ন করবে তাই মূলত প্রতিষ্ঠানের অন্যান্য ব্যক্তিদের তুলনায় অধিকতর মূল্যায়ন করা হয়ে থাকে। বিশেষ করে একজন ব্যক্তির ব্যবস্থাপনা বিষয়ক দক্ষতা প্রতিষ্ঠানের কর্মপরিকল্পনা প্রণয়ন এবং তা বাস্তবায়নের ক্ষেত্রে বিশেষভাবে সহায়ক ভূমিকা পালন করে থাকে। স্বল্প সময়ে সঠিকভাবে প্রতিষ্ঠানের পরিকল্পনা বাস্তবায়নের যোগ্যতাসম্পন্ন কর্মী অন্যদের তুলনায় এগিয়েই থাকবে।

টিম ওয়ার্ক

অনেকেই একা একা কাজ করতে এবং সমস্যার সমাধান করতে স্বাচ্ছন্দ্যবোধ করে। কিন্তু পরিবর্তনশীল বিশ্বের আধুনিক অফিস পরিচালনা ব্যবস্থায় টিম ওয়ার্কের মাধ্যমে কাজ সম্পাদনের সাফল্যকে সর্বাগ্রে মূল্যায়িত করা হয়েছে। ফলে নিজেকে টিম ওয়ার্কের মাধ্যমে কাজ করার উপযোগী রূপে গড়ে তুলুন। আপনার সহযোগিতামূলক মনোভাব এবং কর্মপরিকল্পনার মূল্যায়ন অবশ্যই প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন ব্যক্তিরা করবেন।

সময়ানুবর্তিতা

উপর্যুক্ত বিষয়গুলো একজন ব্যক্তিকে তার নিজ প্রতিষ্ঠানের নিকট দক্ষ সম্ভাবনাময়ী ব্যক্তি রূপে প্রতিষ্ঠিত করতে সক্ষম হবে। কিন্তু কোনো ব্যক্তি যদি সময়ানুবর্তী না হন, তাহলে সেই ব্যক্তি যতগুণের অধিকারীই হোক না কেন তার ক্যারিয়ারে উন্নতি করা বেশ কষ্টসাধ্য। সময়ের কাজ সময়ে করাসহ প্রতিষ্ঠানের নিয়ম মেনে চলার দ্রুত ক্যারিয়ারে উন্নতি করা সম্ভব।

প্রতিযোগিতামূলক মনোভাব একজন ব্যক্তিকে অন্য ব্যক্তিদের তুলনায় অধিকতর যোগ্য ব্যক্তিরূপে প্রতিষ্ঠানের নিকট উপস্থাপিত করে নিঃসন্দেহে। তবে দ্রুত পদোন্নতি লাভ এবং প্রতিষ্ঠানের নিকট যোগ্য ব্যক্তিরূপে নিজেকে প্রতিষ্ঠিত করতে অবশ্যই অসুস্থ প্রতিযোগিতামূলক মনোভাব পরিহার করতে হবে। তাহলেই মিলবে সাফল্য।
.............................
Md. Ariful Islam (Arif)
Administrative Officer, Daffodil International University (DIU)
E-mail: ariful@daffodilvarsity.edu.bd , ariful@daffodil.com.bd , ariful333@gmail.com

Offline mhasan

  • Faculty
  • Full Member
  • *
  • Posts: 148
    • View Profile
Re: Be best suited to work 6
« Reply #1 on: June 20, 2015, 03:30:12 PM »
Thanks for good post.
--
MM Hasan
Sr. Lecturer
Department of CSE
Daffodil International University
                           (Please don't print this post unless you really need it)

Offline asitrony

  • Hero Member
  • *****
  • Posts: 544
    • View Profile
Re: Be best suited to work 6
« Reply #2 on: July 26, 2015, 01:40:09 PM »
Best information!

Thanks for the post!