ক্যান্সার সনাক্তে আল্ট্রাসাউন্ড প্রযুক্তি

Author Topic: ক্যান্সার সনাক্তে আল্ট্রাসাউন্ড প্রযুক্তি  (Read 204 times)

Offline maruppharm

  • Hero Member
  • *****
  • Posts: 1227
  • Test
    • View Profile
নতুন আবিষ্কৃত আল্ট্রাসাউন্ড প্রযুক্তি ক্যান্সার সনাক্ত করার প্রক্রিয়াটিকে উন্নত করে তুলতে পারে এমনটাই আশা করা হচ্ছে। এ প্রযুক্তিতে কোনো প্রকারের রেডিয়েশন ছাড়াই অল্প খরচেই ক্যান্সার সনাক্ত করা সম্ভব হতে পারে বলে জানিয়েছেন এর আবিষ্কারকরা।

 
 

এক প্রতিবেদনে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা স্কুল অফ মেডিসিন সম্প্রতি এ বিষয়টি আবিষ্কার করেছে।

আল্ট্রাসাউন্ড ইমেজিংকে বিশেষ কনট্রাস্ট এজেন্টের সঙ্গে মিলিয়ে গবেষকরা এ প্রযুক্তিটি আবিষ্কার করেছেন। এর মাধ্যমে ইতোমধ্যে টিউমার সনাক্ত করা সম্ভব হচ্ছে বলেও জানিয়েছেন গবেষকরা। প্লস ওয়ানের এক প্রতিবেদনে বায়োমেডিকাল প্রকৌশলীরা জানিয়েছেন, এ পদ্ধতিতে তারা অ্যানজিওসার্কোমা নামের মারাত্মত এক ক্যান্সারের ক্ষত দেখতে সক্ষম হয়েছেন। এ প্রসঙ্গে সার্জারির অধ্যাপক ন্যান্সি ক্লবার-ডেমোর জানিয়েছেন, এ প্রক্রিয়া ছাড়া সাধারণ রক্ত প্রবাহ দেখার অন্য কোনো উপায় নেই। এ থেকেই বুঝা যায় এ প্রক্রিয়াটির সহায়তায় হয়তো মারাত্মক হতে পারে এমন জিনিস আগেই দেখার মাধ্যমে নির্ণয় করা যাবে।

তবে আল্ট্রাসাউন্ড হয়তো কখনও সিটি বা এমআরআই-এর মতো শক্তিশালী প্রযুক্তিকে পেছনে ফেলতে পারবে না কিন্তু যেহেতু এটির মাধ্যমে টিউমার এবং পরবর্তীতে মারাত্মক হতে পারে এমন জিনিস নির্ণয় করা সম্ভব সেহেতু এটি বিশ্বের অনেক অংশেই একটি বিকল্প সহজলভ্য পদ্ধতি হতে পারে এমনটাই প্রতিবেদনে জানিয়েছে সিনেট।
Md Al Faruk
Assistant Professor, Pharmacy