গ্যালাক্সি নোট ফোরে আই স্ক্যান

Author Topic: গ্যালাক্সি নোট ফোরে আই স্ক্যান  (Read 200 times)

Offline maruppharm

  • Hero Member
  • *****
  • Posts: 1227
  • Test
    • View Profile
৫ দশমিক ৭ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত গ্যালাক্সি নোট ফোর শিগগিরই বাজারে আনতে যাচ্ছে স্যামসাং। এতে থাকবে আই স্ক্যানার। যার ফলে চোখের রেটিনা স্ক্যান করে মোবাইল ফোনের নিরাপত্তা নিশ্চিত করা যাবে।
স্যামসাংয়ের এই আই স্ক্যানিং প্রযুক্তি ব্যবহার করে মোবাইলে অর্থ পরিশোধ, বিদ্যুত্ বিল দেওয়া বা সুপার মার্কেটে কেনাকাটার বিলও দেওয়া যাবে এবং তা হবে নিরাপদ। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকটু সম্প্রতি এ তথ্য জানিয়েছে।
স্যামসাং এক্সিনোস নামের একটি টুইটার অ্যাকাউন্ট থেকে আই স্ক্যানিংয়ের ইউজার ইন্টারফেসের ছবি প্রকাশ করা হয়েছে। এ ছবির শিরোনামে লেখা হয়েছে, ‘আমাদের অনন্য ফিচার ব্যবহার করে নিরাপত্তা উন্নত করা যাবে। এটাই আমাদের পরিকল্পনা। আপনি কোনটি ব্যবহার করবেন?’
গ্যালাক্সি এস৫ বাজারে আসার আগে থেকেই এই স্মার্টফোনটিতে আই স্ক্যানার যুক্ত হতে পারে—এমন গুজব ছিল। কিন্তু আই স্ক্যানারের পরিবর্তে গ্যালাক্সি এস৫ স্মার্টফোনে এসেছে ফিঙ্গার প্রিন্ট সেন্সর। তবে, আই স্ক্যানিং প্রযুক্তি নিয়ে এখন কাজ করছে গ্যালাক্সি এস৫ স্মার্টফোনের নির্মাতা স্যামসাং।
সম্প্রতি স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, সাশ্রয়ী স্মার্টফোনগুলোতে ফিঙ্গার প্রিন্ট সেন্সর, আই স্ক্যান প্রযুক্তির মতো বায়োমেট্রিক নিরাপত্তাব্যবস্থা যুক্ত করবে তারা। তবে শুরুতে গ্যালাক্সি নোট ৪ পণ্যটিতে আই স্ক্যানার আনতে পারে স্যামসাং। এই স্মার্টফোনটিতে থাকবে এক্সিনোস অক্টা কোর প্রসেসর, ১৬ মেগাপিক্সেলের ক্যামেরা, ৩২ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ, তিন জিবি র্যাম। অ্যান্ড্রয়েড কিটক্যাট অপারেটিং সিস্টেমের এই নোটটির ডিসপ্লের মাপ হবে ৫ দশমিক ৭ ইঞ্চি।

এ বছরের সেপ্টেম্বর মাসে নোট ৪ বাজারে আনতে পারে স্যামসাং। এই পণ্যটির সঙ্গে  ‘গিয়ার ব্লিংক’ নামে স্মার্ট গ্লাসও বাজারে আনতে পারে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি।
Md Al Faruk
Assistant Professor, Pharmacy