Author Topic: বদলে নিন অ্যান্ড্রয়েড কি–বোর্ড  (Read 296 times)

Offline mahmud_eee

  • Hero Member
  • *****
  • Posts: 591
  • Assistant Professor, EEE
    • View Profile
অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম-চালিত স্মার্টফোনে আগে থেকে দেওয়া (ডিফল্ট) কি-বোর্ডের ধরনটি পছন্দ না হলে বদলে ফেলতে পারেন। এর বিকল্প হিসেবে অনেক উন্নত কি-বোর্ড ইন্টারফেস রয়েছে, যেগুলো ব্যবহার বেশ সুবিধাজনক।
সুইফটকি: অ্যান্ড্রয়েড কি-বোর্ডের মধ্যে সুফইটকি-ই সেরা, এতে কোনো সন্দেহ নেই। সহজে ব্যবহার করা যায় এবং এতে কি-বোর্ডে রয়েছে স্বয়ংক্রিয়ভাবে বানান সংশোধনের সুবিধা। ফেসবুক, টুইটার ও জিমেইল অ্যাকাউন্টের সঙ্গে সিনক্রোনাইজ করে রাখলে সুইফটকি আপনার লেখার ধরন এবং ভাষা বুঝে নিয়ে আপনাকে শব্দ লিখতে সাহায্য করবে। ফলে কোনো কিছু লিখতে গেলে পুরোটাই আর লিখতে হবে না, সম্ভাব্য শব্দ বা শব্দগুচ্ছ বেছে নিলে বেঁচে যাবে লেখার সময়। এমনকি শব্দের শেষে স্পেসবার বা ফুলস্টপ দেওয়ার প্রয়োজন হলে সেটাও চাপতে হবে না। সংখ্যার সঙ্গে বিভিন্ন চিহ্নসংবলিত এ কি-বোর্ডের কোনো বোতাম একটু বেশি সময় ধরে চেপে ধরলে সেই বোতামের সঙ্গে সংশ্লিষ্ট সংখ্যা বা চিহ্নটি টাইপে চলে আসবে। আকারের দিক থেকে তিন ধরনের সুইফটকি পাওয়া যাবে, সঙ্গে আছে কিছু রঙিন থিম। সুইফটকি নামানো যাবে (www.swiftkey.net) ঠিকানার ওয়েবসাইট থেকে।
টাচপ্যাল এক্স: সুইফটকির মতোই অ্যান্ড্রয়েড কি-বোর্ড এটি। এতে আছে বিভিন্ন সুবিধা। যেমন ওয়েব সুবিধার মাধ্যমে খুব দ্রুত লিখতে পারবেন। শব্দের পূর্বানুমান করার ক্ষমতাও এর ভালো। নামানোর ঠিকানা (www.touchpal.com)।
গো: যাঁরা নবীন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী, তাঁদের এটা বেশ কাজের মনে হতে পারে। এ কি-বোর্ডে প্রচুর থিম এবং ইমোটিকনের (আবেগ প্রকাশকারী চিহ্ন) সুবিধা রয়েছে।এতে কথা বলেও লেখা যায়। নামানোর ঠিকানা (http://goo.gl/Cw8jhH)।
Md. Mahmudur Rahman
Assistant Professor, EEE
FE, DIU