Author Topic: অ্যান্ড্রয়েড ফোনে ডেভেলপার সুবিধা  (Read 318 times)

Offline shawket

  • Jr. Member
  • **
  • Posts: 99
    • View Profile
অ্যান্ড্রয়েড ফোনে ডেভেলপার সুবিধা

সাধারণ ব্যবহারকারীদের নাগালের বাইরে রাখতে অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে এর ডেভেলপার সুবিধাটি লুকিয়ে রাখা হয়। যাঁরা অ্যান্ড্রয়েড নিয়ে মাতামাতি করেন, তাঁরা চাইলে এ সুবিধাটা তাৎণিকভাবে চালু করতে পারেন। তখন অ্যান্ড্রয়েড সেটিংসের মূল মেনুতেই এ অপশনটি পাওয়া যাবে। এ জন্য ফোনের ‘Build Number’ অংশটি খুঁজে নিতে হবে। অ্যান্ড্রয়েড স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো একেক ফোনে একেক জায়গায় এটি দিয়ে রেখেছে। ফোনের সেটিংস থেকে যেভাবে খুঁজে নেবেন এই বিল্ড নম্বর—
সাধারণ অ্যান্ড্রয়েড: Settings>About Phone>Build Number স্যামসাং গ্যালাক্সি এস: Settings>About Device >Build Number এলজি: Settings>About Phone>Software information Build Number এইচটিসি: Settings>About>Software information>More>Build Number।
সেটিংসের যে অংশে বিল্ড নম্বরটি খুঁজে পাবেন, তাতে সাতবার চাপুন। দুবার চাপার পরই একটি বার্তা এসে বলবে ডেভেলপার হতে আপনাকে আর কতবার চাপতে হবে। সাতবারের পর ডেভেলপার সুবিধাটি চালু হয়ে যাবে।
প্রধান সেটিংস মেনুতে ডেভেলপার অপশনস নামে একটি আলাদা মেনু চলে আসবে। ডেভেলপার অপশন থেকে আপনি ডেস্কটপ ব্যাকআপ পাসওয়ার্ড, ইউএসবি ডিবাগিং, অ্যানিমেশন, ট্রানজিশন স্কেল, জিপিইউ রেন্ডারিং, ব্যাকগ্রাউন্ড প্রসেস লিমিট ইত্যাদি অনেক সুবিধা চালু এবং বন্ধ করতে পারবেন।
ডেভেলপার সুবিধাটি যদি বাতিল করতে চান, তাহলে ফ্যাক্টরি রিসেট করতে হতে পারে। কিছু কিছু ফোনে অবশ্য সব কিছু মুছে ফেলা ছাড়াই (ফ্যাক্টরি রিসেট) এ সুবিধাটি বন্ধ করা যায়। সে ক্ষেত্রে Settings> Apps>Settings চেপে তারপর Clear Data অপশন চাপতে হবে। নিশ্চিতকরণ বার্তা এলে ওকে চাপুন। অধিকাংশ ক্ষেত্রেই এটি কাজ করে। —মঈন চৌধুরী


Source: http://www.prothom-alo.com/technology/