Author Topic: নেতৃত্বের অবস্থানে যাওয়ার সাত উপায়  (Read 222 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 655
    • View Profile
নেতৃত্বের অবস্থানে যাওয়ার সাত উপায়




নেতৃত্ব সবাই চান। কিন্তু নেতা হতে হলে সবারই কিছু গুণ অর্জন করতে হবে। অনেক সময়ই সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তের মাধ্যমে নেতার পরিচয় মেলে। এখানে একজন আদর্শ নেতার সাতটি গুণাবলী জেনে নিন।
১. যেকোনো কাজের জন্য এগিয়ে আসবেন যাঁরা তাঁদের মধ্যে প্রথমজন আপনি হওয়ার চেষ্টা করুন। একজন নেতাই যেকোনো চ্যালেঞ্জ গ্রহণ করতে প্রস্তুত থাকেন।
২. নিজের দলের অন্যান্য সদস্যদের মাঝে-মধ্যে অলস সময় কাটানোর সুযোগ দিন। এর মাধ্যমে আপনার বিবেচনার প্রমাণ মেলে। কারণ আপনি নিজেও প্রায় সময় ক্লান্ত-অবসন্ন-অলস হয়ে উঠবেন।
৩. যেকোনো কাজের উন্নতি ঘটানোর সময়টিতে কিছুটা সময় দিন। তবে কোনো নির্দিষ্ট সময় অতিক্রম করবেন না। আবার গুণগতমান ধরে রাখার বিষয়টিতে সবচেয়ে বেশি সময় দেবেন।
৪. প্রতিযোগিতাপূর্ণ জয়ের পর হাঁপিয়ে উঠলে নিজেকে সময় দিন। জয়ের জন্য রাগ-জিদ-ক্ষোভ ধরে রাখুন। এতে হিংসা বা হিংস্রতা থাকবে না। নিজেকে সবার আগে নেওয়ার প্রবণতা মিশে থাকবে।
৫. দূরদৃষ্টির সঙ্গে চিন্তা ও কাজের সমন্বয় করুন। একজন নেতার মাঝে এই গুণটি অবশ্যই থাকা উচিত। সবাই যখন পিছিয়ে যাবেন তখন আপনিই এই গুণের মাধ্যমে এগিয়ে থাকবেন।
৬. কাজের সময় বা পরিস্থিতির মোকাবিলায় যা প্রয়োজন তা সবার আগে আপনি সংগ্রহ করুন। সমস্যা থেকে বেরিয়ে আসার উপকরণ যেনো আপনার কাছ থেকেই সবার আগে বেরিয়ে আসে। তবেই আপনি সবার সমস্যা সমাধানের ক্ষেত্র বলে বিবেচিত হবেন।
৭. যে সফলতা আসবে তা সবার মাঝে ভাগ করে দিন। একজন নেতা তার দলের ভালোর জন্যে সবকিছু করেন। তাই কোনো কৃতিত্ব একা নেবেন না। কৃতিত্ব, প্রশংসা বা যেকোনো প্রাপ্তিতে সবাইকে ভাগীদার করা উদারতার লক্ষণ। আর একজন নেতাকে তো উদার হতেই হবে। সূত্র : বিজনেস ইনসাইডার

- See more at: http://www.kalerkantho.com/online/lifestyle/2014/09/23/132563#sthash.A4I3K9na.dpuf