Author Topic: লক্ষণে চিনুন লিভারের অসুখ  (Read 2405 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 655
    • View Profile
লক্ষণে চিনুন লিভারের অসুখ




আমাদের শরীরে যে সমস্ত গুরুত্বপূর্ণ অঙ্গ রয়েছে, লিভার তার অন্যতম। এমনিতেই রোগ-ভোগের শেষ নেই। তাই অন্তত পরিপাক যন্ত্রটি বিগড়ানোর আগে কিছু লক্ষণ দেখে যদি আগে-ভাগেই সাবধান হওয়া যায় তবে আখেরে লাভ আমাদেরই।

ডাক্তারের পরামর্শ নিয়ে যেমন রোগ নিয়ন্ত্রণে রাখা যাবে তেমনি সময় মতো চিকিৎসায় লিভরের যে অংশ বা টিস্যু নষ্ট হয়ে গিয়েছে সেখানে আবার নতুন টিস্যু তৈরি হবে।

জিনিসটা কী? শরীরের ভিতরের সবচেয়ে বড় অঙ্গ আর গ¬্যান্ড হলো এই লিভার।
পূর্ণবয়স্ক মানুষের লিভারের ওজন ৩-৩.৫ পাউন্ড।

কী কাজ করে : লিভারের কাজ অনেকটা ছাঁকনির মতো। এটি রক্ত পরিশ্রুত করে এবং ক্ষতিকারক পদার্থ যেমন ড্রাগ, অ্যালকোহল ইত্যাদি রক্তে মিশতে দেয় না। হজমের জন্য পিত্তরস তৈরি করে। শরীরের কিছু ভিটামিন ও মিনারেল এখানে জমা থাকে। এছাড়াও
লিভারে গ¬ুকোজ জমা থাকে যাতে শরীরে শর্করার মাত্রা কমে গেলে বাড়তি গ¬ুকোজ শর্করায় পরিণত হয়ে ঘাটতি কমাতে পারে। হিমোগে¬াবিন, ইনসুলিন এবং আরো অনেক রকমের হরমোন তৈরিতে সাহায্য করে লিভার। আর হজমের সুবিধার জন্য অ্যামোনিয়াকে ইউরিয়ায় রূপান্তরিত করে।

কেন ক্ষতিগ্রস্ত হয় : হেপাটাইটিস বা প্রদাহ হলে, কোলেসটাসিস বা পিত্তনালীতে কোনো বাধা তৈরি হলে, কোলেস্টেরল হলে, রক্ত সঞ্চালন বাধা পেলে, দূষিত পদার্থ থেকে টিস্যু নষ্ট হয়ে গেলে লিভার ক্ষতিগ্রস্ত হয়।

লক্ষণ : নিঃশ্বাসে দুর্গন্ধ, চোখের কোলে কালি, ঘামে দুর্গন্ধ, মুখের চামড়ায় বাদামি দাগ, জিভে ময়লা জমে থাকা, হাত-পায়ের পাতায় চুলকানি, চোখে ফোলাভাব, জন্ডিস হলে চামড়া ও চোখ হলদে হয়ে যাওয়া, বমিভাব, উপর পেটের ডানদিকে ব্যথা, জ্বর, পেটের উপরিভাগে মেদ জমা, ওজন বাড়া বা কমা, হজমে সমস্যা, ইরিটেবল বায়োল সিনড্রোম ইত্যাদি।