মঙ্গলে অক্সিজেন তৈরি করবে নাসা

Author Topic: মঙ্গলে অক্সিজেন তৈরি করবে নাসা  (Read 327 times)

Offline ehsan217

  • Full Member
  • ***
  • Posts: 116
  • Test
    • View Profile
মঙ্গল গ্রহে মানব বসতি গড়ার পথে আরও এক ধাপ এগিয়ে যাওয়ার পরিকল্পনা করেছে নাসা। মঙ্গলের কার্বন ডাই অক্সাইড থেকে অক্সিজেন তৈরির পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান দ্য ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)।
মার্স অক্সিজেন আইএসআরইউ এক্সপেরিমেন্ট (মক্সি) যন্ত্রের সাহায্যে মঙ্গলগ্রহে অক্সিজেন তৈরির পরিকল্পনা করা হয়েছে।
এ প্রসঙ্গে নাসার কর্মকর্তা উইলিয়াম এইচ গার্স্টেনমেয়ারের বরাতে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, মঙ্গলে উত্পাদিত অক্সিজেন দিয়ে রকেটের জ্বালানি তৈরি করা যাবে। এর মধ্য দিয়ে মঙ্গল থেকে পৃথিবীতে যাতায়াতও সহজ হয়ে যাবে। কারণ, মঙ্গল থেকে পৃথিবীতে ফিরে আসার নভোযানের জন্য পৃথিবী থেকে জ্বালানি নিয়ে যাওয়াটা অনেক বেশি ব্যয়বহুল। এ ছাড়া একদিন হয়তো মঙ্গলে উত্পাদিত অক্সিজেনের সাহায্যে শ্বাস-প্রশ্বাসও নিতে পারবেন ভবিষ্যতের নভোচারীরা।
মঙ্গলে অক্সিজেন তৈরির প্রকল্পের সঙ্গে যুক্ত আছেন এমআইটির গবেষক মাইকেল হেচেট। তিনি জানিয়েছেন, মঙ্গলে অক্সিজেন উত্পাদনের জন্য যে যন্ত্র তৈরি করা হয়েছে তা শুরুতে ঘণ্টায় এক আউন্সের তিন ভাগের একভাগ অক্সিজেন তৈরি করবে। পরীক্ষামূলকভাবে এই অক্সিজেন উত্পাদন প্রক্রিয়া সফল হলে পরবর্তী সময়ে অনেক বড় পরিসরে অক্সিজেন তৈরির প্রক্রিয়া শুরু করা হবে।