Author Topic: মায়ের সঙ্গে একই বিছানায় ঘুমানো শিশুর স্বাস্থ্যের জন্য হুমকি  (Read 595 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 626
    • View Profile
মায়ের সঙ্গে একই বিছানায় ঘুমানো শিশুর স্বাস্থ্যের জন্য হুমকি



শিশুটিকে বুকে জড়িয়ে ঘুমাতে চান মা। কিন্তু রাতে শিশুকে সঙ্গে নিয়ে ঘুমানোয় তার বড় ধরনের ক্ষতি হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। এক গবেষণায় বলা হয়, এতে শিশুর নানা ধরনের সংক্রমণসহ অন্যান্য স্বাস্থ্যহানিকর সমস্যা হতে পারে। ইউনিভার্সিটি অব জর্জিয়ার গবেষক ট্রিনা সাম ওয়ার্ড জানান, মায়ের সঙ্গে ঘুমানোর কারণে শিশুর শুধু সমস্যাই নয়, দুর্ঘটনাবশত তাদের মৃত্যুর ঘটনা আমেরিকায় শিশু মৃত্যুর অন্যতম কারণ।

গবেষক জানান, মা তার শিশুকে আগলে ঘুমাবেন এটা স্বাভাবিক বিষয় হলেও, একই বিছানায় দুজনের শোয়ার ফলে দুর্ঘটনা ঘটে যেতে পারে। এ সমস্যা থেকে দূরে থাকতে হলে তাকে আলাদা বিছানায় শোয়াতে হবে। শিশুর জন্য ছোট্ট একটি বিছানা বানিয়ে মা তার বিছানার পাশেই রাখতে পারেন। কিন্তু একই বিছানায় দুজনের শুয়ে থাকা বিপদ ডেকে আনবে। এ ছাড়া একই বিছানায় একাধিক মানুষের ব্যবহার স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়ায়।

গবেষণায় দেখা যায়, মা বুকের দুধ খাওয়ানো, আবেগপ্রসূত কারণে, দেখভালের জন্য, শিশুর ভালো ঘুমের জন্য এবং সহজাত কারণে নিজের বিছানায় শিশুকে নিয়ে ঘুমান। চিকিৎসকরা এক বিছানায় শিশুকে নিয়ে শোয়াকে সমর্থন করেন না। তাদের পিঠকে বিছানায় ঠেকানো থাকবে এবং আলাদা ছোট আকারের বিছানায় ঘুমাবে।
এই গবেষণা প্রতিবেদনটি 'মেটারনাল অ্যান্ড চাইল্ড হেলথ জার্নাল'-এ প্রকাশিত হয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস