Author Topic: রেজিস্ট্রি এডিটর সক্রিয় করুন  (Read 269 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 655
    • View Profile
রেজিস্ট্রি এডিটর সক্রিয় করুন

রেজিস্ট্রি এডিটরে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সব রকমের কনফিগারেশন, সেটিংস এবং ডেটাবেজের অপশন থাকে। চাইলেই অপারেটিং সিস্টেমের দরকারি সেটিংসকে সক্রিয় ও নিষ্ক্রিয় করে রাখা যায় রেজিস্ট্রি এডিটর থেকে। অনেক সময় ভাইরাসের কারণে রেজিস্ট্রি এডিটর অকেজো হয়ে যেতে পারে। তখন এটি চালু করতে গেলে “Registry editing has been disabled by your administrator” বার্তা দেখাবে। এমন হলে কয়েকটি উপায়ে রেজিস্ট্রি আবার সক্রিয় করা যাবে।

স্টার্ট মেনু থেকে Run-এ গিয়ে gpedit.msc লিখে এন্টার করুন। গ্রুপ পলিসি এডিটর চালু হলে, সেখান থেকে User Configuration/Administrative Templatesystem -এ যান। এখানে Prevent Access to registry editing tools-এর ওপর দুই ক্লিক করে সেটি খুলুন। নতুন উইন্ডো থেকে Disable নির্বাচন করে ওকে করুন। এরপর কম্পিউটার রিস্টার্ট করলে রেজিস্ট্রি এডিটর সম্পাদনার জন্য সক্রিয় হয়ে যাবে। উইন্ডোজ সাতের হোম ও হোম প্রিমিয়াম সংস্করণে গ্রুপ পলিসি এডিটর যেন দেওয়া না থাকে।


সাইম্যানটেকের small.inf ফাইল ব্যবহার করেও রেজিস্ট্রি এডিটর সক্রিয় করতে পারবেন। অধিকাংশ ভাইরাস, ম্যালওয়ার বা ট্রোজান shell/openommand ফাইলে আক্রমণ করে রেজিস্ট্রি এডিটর নিষ্ক্রিয় করে দেয়। তাই http://goo.gl/7GSe93 ওয়েব ঠিকানায় গিয়ে এখানে থাকা সব সংকেত (কোড) কপি করে নিয়ে নোটপ্যাডে পেস্ট করুন। এবং UnHookExec.inf নামে ডেস্কটপে সেভ করে নিন। এবার UnHookExec.inf এর ফাইলে ডান ক্লিক করে Install-এ ক্লিক করলে কাজটি হয়ে যাব।

কমান্ড প্রম্পট দিয়েও কাজটি করা যায়। এ জন্য নোটপ্যাড খুলে reg add “HKCUoftware/Microsoft/Windows/CurrentVersion/Policiesystem” /t Reg_dword /v DisableRegistryTools /f /d 0 সংকেতগুলোকে হুবুহু লিখে EnableRegistry.bat নামে ফাইলটিকে সেভ করুন। ফাইলে ডান বোতাম ক্লিক করে Run as Administrator নির্বাচন করে খুলুন। কম্পিউটার রিস্টার্ট করলে রেজিস্ট্রি এডিটর সম্পাদনার জন্য সক্রিয় হয়ে যাবে।