ফেসবুককে টেক্কা দিতে যাত্রা শুরু করেছে ‘এল্লো’ নামের একটি সামাজিক যোগাযোগের ওয়েবসাইট। এর উদ্যোক্তা এক সাইকেলের দোকানি। নাম পল বাডনিটজ। সম্প্রতি পলের এই সাইটটি নিয়ে সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলোতে শুরু হয়েছে শোরগোল। অনেকেই একে ‘ফেসবুক বিরোধী’ হিসেবে উল্লেখ করেছেন। বিবিসি সম্প্রতি এল্লো নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।
উদ্যোক্তারা জানিয়েছেন, এল্লোকে ফেসবুকের বিরুদ্ধে দাঁড় করানোর কারণ হচ্ছে, এটি হবে ফেসবুকের বিপরীতে বিজ্ঞাপনমুক্ত একটি সাইট। এল্লো সাইটটিতে আমন্ত্রণের ভিত্তিতে অ্যাকাউন্ট খোলা যাবে বলে এর উদ্যোক্তারা জানিয়েছেন।
এক খবরে বিবিসি জানিয়েছে, এল্লোতে যোগ দেওয়ার জন্য অনেকেই এই ওয়েবসাইটটির প্রথম পাতায় গিয়ে নিবন্ধনের জন্য মেইল অ্যাড্রেস লিখে আসছেন। এই মেইল অ্যাড্রেসে অ্যাকাউন্ট খোলার জন্য আমন্ত্রণ জানাবে ওয়েবসাইটটির কর্তৃপক্ষ।
সাইটটির উদ্যোক্তা মার্কিন নাগরিক পল বাডনিটজ বর্তমানে ৯০ জন বন্ধুকে নিয়ে তিনি এই সাইটটি পরীক্ষা করে দেখছেন।
বাডনিটজ বিবিসির কাছে দাবি করেছেন, সাইটটিতে যোগ দেওয়ার জন্য ঘণ্টায় ৩১ হাজার পর্যন্ত অনুরোধ পেয়েছেন তাঁরা। এটি ৭ আগস্ট তিনি উন্মুক্ত করেন। বর্তমানে এটি বেটা বা পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।
বাডনিটজ দাবি করেন, এল্লো অ্যান্টি-ফেসবুক সাইট হবে, কারণ এটি হবে বিজ্ঞাপনমুক্ত আর এতে ব্যবহারকারীর তথ্য বিক্রি করার প্রয়োজন পড়বে না। ব্যবসার মডেল হবে আপগ্রেডভিত্তিক। অর্থাৎ নির্দিষ্ট ফিচার ব্যবহারের ওপর অর্থ গুনতে হবে।
অবশ্য প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, নির্দিষ্ট ফিচারের ওপর অল্প কিছু খরচ ধরার যে মডেল নিয়ে ব্যবসা করতে চাইছে এল্লো, তাতে একে টিকে থাকতে সংগ্রাম করতে হবে। এ ছাড়া সাইটটির নকশা ও ফিচার প্রথম দর্শনে অন্যান্য প্রতিষ্ঠিত নেটওয়ার্কের তুলনায় ব্যবহারবান্ধব বলে মনে হয় না।
ইতিমধ্যে এল্লোর ওপর আক্রমণও এসেছে। বিশাল একটি ডিস্ট্রিবিউটেড ডেনিয়াল অফ সার্ভিস (ডিডজ) আক্রমণের মুখে পড়েছিল সাইটটি। পল বাডনিটজ বলেন, ‘আমরা এখনো শিখছি। তবে আমার এই সাইটটির পেছনে দক্ষ প্রযুক্তিবিদেরা কাজ করছেন। এখন পরীক্ষামূলক ও সফটওয়্যার সমস্যার মধ্যে আছে সাইটটি। শিগগিরই সব ঠিকঠাক করা হবে।’
বাডনিটজ অবশ্য ফেসবুককে প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখছেন না। তিনি বলেছেন, ‘আমরা ফেসবুককে প্রতিদ্বন্দ্বী হিসেবে না দেখে বিজ্ঞাপনের প্ল্যাটফর্ম হিসেবে দেখি কিন্তু আমাদের সাইটটি হবে নেটওয়ার্কিং সাইট। বিভিন্ন অ্যাপ স্টোরের মতো আমরা ফিচার বিক্রি করব বলে আমাদের বিজ্ঞাপন দেওয়ার প্রয়োজন পড়বে না।’
এদিকে প্রযুক্তি-বিশ্লেষকেরা বলছেন, ফেসবুকের প্রতিদ্বন্দ্বী হিসেবে অনেক সাইট এসেছে কিন্তু কোনো উদ্যোগই ফেসবুককে চ্যালেঞ্জ করতে পারেনি। এল্লো কী তা পারবে? তবে কারিগরি ও পরিকল্পনার দিক থেকে যথেষ্ট শক্তিশালী এল্লো যে সাড়া ফেলেছে তাতে আশাবাদী হওয়া যায়।
Source: prothom-alo.com