Author Topic: ঘরে নয় শিশুর সাফল্য বাইরে  (Read 200 times)

Offline khairulsagir

  • Full Member
  • ***
  • Posts: 140
  • Test
    • View Profile
আমরা এমন একসময়ে বাস করছি, যেখানে বিনোদন আর প্রযুক্তি আমাদের প্রায় গৃহবন্দী করে ফেলছে। কিন্তু আমাদের ও আমাদের শিশুদের সাফল্য গৃহকোণের পরিবর্তে বাইরের জগতেই রয়েছে বলে সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে।

তাইওয়ানের ন্যাশনাল চিয়ায়ি ইউনিভার্সিটির গবেষক চিড-ডা উইয়ের নেতৃত্বে এ গবেষণা পরিচালিত হয়েছে।
গবেষকেরা দাবি করেছেন, যেসব স্কুলের চারপাশ সবুজে ঘেরা থাকে সেসব স্কুলে যে শিশুরা পড়ে তারা গণিত ও ভাষা শেখার ক্ষেত্রে ভালো ফল করে। গবেষকেরা ২০০৬ থেকে ২০১২ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের ৯৫০ পাবলিক স্কুলের স্যাটেলাইট ছবি ও ইংরেজি ভাষা ও গণিতের ফল বিবেচনা করেছেন। বিদ্যালয়ের পাশে সবুজ এলাকা হিসেবে ২৫০ মিটার থেকে দুই হাজার মিটার পর্যন্ত বিবেচনায় ধরেছেন তাঁরা।

গবেষকেরা জানিয়েছেন, প্রকৃতি শিশুদের মানসিক স্বাস্থ্যের ওপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। তাদের শিক্ষার ক্ষেত্রেও সেই প্রভাব দেখা যায়।
গবেষকেদের পরামর্শ হচ্ছে, আপনার শিশু যখন টিভি দেখতে চাইবে কিংবা ঘরের মধ্যে বসে আইপ্যাড, স্মার্টফোনে কোনো কিছু দেখার বায়না ধরবে সে আবদার পূরণের পরিবর্তে তাকে সঙ্গে নিয়ে বাইরে প্রকৃতির মধ্যে থেকে একটু বেড়িয়ে আসুন। এতে আপনার মনও ভালো হবে সেই সঙ্গে শিশুরও মানসিক বিকাশ হবে। তাদের মস্তিষ্ক আপনাকে ধন্যবাদ জানাবে।




Source: www.prothom-alo.com