Author Topic: অ্যান্ড্রয়েডের বিপদ  (Read 536 times)

Offline khairulsagir

  • Full Member
  • ***
  • Posts: 141
  • Test
    • View Profile
অ্যান্ড্রয়েডের বিপদ
« on: October 25, 2014, 12:01:00 PM »
ব্যাংক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিয়ে অর্থ চুরি করতে মোবাইল ফোনকেই বেশি গুরুত্ব দিচ্ছে সাইবার দুর্বৃত্তরা। অ্যান্টি ভাইরাস নির্মাতাপ্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাবসের গবেষকেরা ২২ অক্টোবর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন। এএফপির এক খবরে এ তথ্য জানানো হয়।
সম্প্রতি ক্যাসপারস্কি ল্যাবস ও ইন্টারপোল মিলে মোবাইল ম্যালওয়্যার আক্রমণবিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়, ২০১৩ সালের আগস্ট থেকে ২০১৪ সালের জুলাই পর্যন্ত মোবাইল থেকে অর্থ চুরি বা ব্যাংক হিসাবের তথ্য হাতিয়ে নিতে যেসব ভাইরাস প্রোগ্রাম তৈরি হয়েছে, এর ৬০ শতাংশই অ্যান্ড্রয়েডকে লক্ষ্য করে তৈরি।
প্রতিবেদনে জানানো হয়, মোবাইল অপারেটিং সিস্টেমের বাজারের ৮৫ শতাংশ অ্যান্ড্রয়েডের দখলে আর ম্যালওয়্যারের ৯৮ শতাংশই এই অপারেটিং সিস্টেমকে আক্রমণের জন্য তৈরি। অনলাইনে অন্যান্য কার্যক্রমের মতোই সাইবার দুর্বৃত্তরা এখন মোবাইলের দিকে বেশি আগ্রহ দেখাচ্ছে কারণ মোবাইল থেকে মানুষ এখন বেশি বেশি ইন্টারনেট ব্যবহার শুরু করেছে।
গবেষকেরা জানান, ক্যাসপারস্কির নিবন্ধিত গ্রাহকদের মধ্যে জরিপে দেখা গেছে, গত এক বছরে পাঁচ লাখ ৮৮ হাজার অ্যান্ড্রয়েড ব্যবহারকারী আর্থিকভাবে ক্ষতি সাধনে সক্ষম এমন ম্যালওয়্যারের আক্রমণের মুখে পড়েছিলেন, যা আগের বছরের চেয়ে ছয় গুণ বেশি।
প্রতিবেদনে দাবি করা হয়, মোবাইলে আর্থিক লেনদেন বেড়ে যাওয়া ও স্মার্টফোনের ব্যবহার বেড়ে যাওয়ার কারণে সাইবার দুর্বৃত্তরা এত বেশি ক্ষতিকর প্রোগ্রাম তৈরি করছে। উৎস নিশ্চিত না হয়ে কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করার ফলে স্মার্টফোনে ম্যালওয়্যার আসতে পারে।

ক্যাসপারস্কির তথ্য অনুযায়ী, রাশিয়ার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সবচেয়ে বেশি অ্যান্ড্রয়েড ম্যালওয়্যারের শিকার। এ ছাড়া ইউক্রেন, স্পেন, যুক্তরাজ্য, ভিয়েতনাম, মালয়েশিয়া, জার্মানি, ভারত ও ফ্রান্সে অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার আক্রমণ বেশি লক্ষ করা গেছে।




Soruce: www.prothom-alo.com