Author Topic: দুই মিনিটে ফুল চার্জ হবে ব্যাটারি  (Read 1083 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 655
    • View Profile
দুই মিনিটে ফুল চার্জ হবে ব্যাটারি



আপনি যদি স্মার্টফোন ব্যাবহারকারী হোন, তবে ব্যাটারি নিয়ে দুশ্চিন্তার অন্ত নেই আপনার। তাই না? আপনার দুশ্চিন্তা দূর করার যুগান্তকারী এক পথ আবিস্কার করেছেন বিজ্ঞানীরা। যে পথটা পুরোপুরি খুলে গেলে আপনার স্মার্টফোনের ব্যাটারি ফুলচার্জ হয়ে যাবে মাত্র দুই মিনিটে এবং তা স্থায়ী হবে অবিশ্বাস্য রকমের দীর্ঘ সময়।

গবেষকদের দাবী, তারা ব্যাটারি তৈরিতে এমন এক উপাদান খুঁজে পেয়েছেন তা বহনযোগ্য প্রযুক্তিপণ্যের ভবিষ্যতই বদলে দিবে। চমক জাগানো উপাদানটির উৎস সূর্যের আলো। উপাদানটির নাম টাইটেনিয়াম ডাই অক্সাইড।

সিঙ্গাপুরের ন্যানিয়াং টেকনোলোজিক্যাল ইউনিভার্সিটির গবেষকরা দাবী করেছেন, টাইটেনিয়াম ডাই অক্সাইড দিয়ে বানানো জেল দিয়ে স্মার্ট ব্যাটারি তৈরি করা সম্ভব। যা চার্জ হতে সময় নিবে মাত্র দুই মিনিট এবং স্থায়ী হবে সুদীর্ঘ সময়।

ব্যাটারি তৈরিতে সাধারণ ব্যবহৃত হয় গ্রাফাইড অ্যানোড। এই উপাদানের বদলে নতুন উপাদান ব্যবহার করে উল্লেখযোগ্য পরিবর্তন লক্ষ্য করেছেন গবেষকরা। ওই পরিবর্তনই স্বপ্ন দেখাচ্ছে নতুন কিছুর।

মজার ব্যাপার হলো এই ব্যাটারিতে চার্জ দেয়া যাবে দশ হাজার বার! ফলে তা স্থায়ী হতে পারে দুই দশক পর্যন্ত। আপনার ব্যাটারি নিয়ে দুশ্চিন্তা কি আর থাকবে তখন? তবে এমন ব্যাটারি পেতে আপনাকে প্রতীক্ষায় বসতে অন্তত আরো দুই বছর।