ঘুম তাড়াতে কফির চাইতেও কার্যকরী পানীয়

Author Topic: ঘুম তাড়াতে কফির চাইতেও কার্যকরী পানীয়  (Read 237 times)

Offline mustafiz

  • Hero Member
  • *****
  • Posts: 524
  • Test
    • View Profile
সকালের ঘুম ঘুম ভাব দূর করতে অথবা বিকেলের ক্লান্তি দূর করতে এক কাপ কফির তুলনাই হয় না। কিন্তু চট করে নিজেকে চাঙ্গা করে তোলার জন্য কফির চাইতেও কার্যকরী একটি পানীয় আছে আপনার আমার হাতের কাছেই। জানতে চান সেটা কি?

কফি আমাদের ঘুম ঘুম ভাব কাটিয়ে দিতে পারে সত্যি। কিন্তু আমাদের মনোযোগ বাড়াতে আসলে তা তেমন কার্যকরী নয়। এর পাশাপাশি কফির খারাপ কিছু প্রতিক্রিয়াও আছে। অনেকে কফি পান করার পর অস্থির অনুভব করেন। কারও কারও আবার পেট ব্যাথা হতে দেখা যায়। এছাড়াও বিকেলের দিকে কফি পানের ফলে ঘুমের অনিয়ম হবার সম্ভাবনা অনেক বেশি। আর ঘুম না হলে বরং পরের দিন আপনার ক্লান্তি আরও বেশি হবে।

তাহলে ক্লান্তি কাটাতে কফির বদলে কোন পানীয় বেছে নেবেন? উত্তরটা হলো, পানি। একেবারেই সাধারণ, বিশুদ্ধ এক গ্লাস পানি। শুনতে অদ্ভুত লাগতে পারে, কিন্তু একেবারেই সাধারণ এক গ্লাস পানি কফির প্রয়োজনীয়তা দূর করে দিতে পারে। সারা দিনে শরীরে যে পরিমাণ পানির প্রয়োজন হয় তা মেটানোর প্রতি মনযোগী নই আমরা অনেকেই। এ কারণে শরীর পানিশূন্যতায় ভুগতে থাকে আর আমাদের মনোযোগ যায় নষ্ট হয়ে। এ কারণে সারা দিনই পানি পান করতে হবে। বিশেষ করে দুপুরের খাবারের পর ক্লান্তিটুকু দূর করার জন্য শরীরের পানির অভাব দূর করাটা খুবই জরুরী। কেউ কেউ এই ক্লান্তি দূর করতে কফির সাহায্য নেন, কেউ ধূমপানের ওপর নির্ভর করেন। কিন্তু পানি পান করার দিকে কারও খেয়াল থাকে না।

হঠাৎ করেই নিয়মিত পানি পানে অভ্যস্ত হতে সময় লাগতে পারে কারও কারও। এ কারণে স্ন্যাক্স হিসেবে ফল ও সবজি খেলেও ক্লান্তি কাটিয়ে তোলা সম্ভব, কারণ এদের মাঝেও থাকে প্রচুর পরিমাণে পানি। গাজর, শশা, আপেল, এসবই স্ন্যাক্স হিসেবে ভালো। কিন্তু পানির চাইতে উপকারি আর কিছু হতে পারে না। তাই শরীরে পানির অভাব পূরণ করুণ, থাকুন ক্লান্তি থেকে দূরে।

Offline ayasha.hamid12

  • Sr. Member
  • ****
  • Posts: 372
  • Test
    • View Profile