Author Topic: tips  (Read 336 times)

Offline khadija kochi

  • Jr. Member
  • **
  • Posts: 84
  • kk
    • View Profile
tips
« on: November 23, 2014, 10:14:07 AM »
শীতে পা ফাটায় করণীয়
অনলাইন ডেস্ক:

শীতে পা ফাটার যন্ত্রনা অনেককেই তাড়িয়ে বেড়ায়। কারো কারো ক্ষেত্রে এর মাত্রা এতটা বেশি হয় যে রক্ত পর্যন্ত বের হয়। আর ঘুমাতে গেলে ন্যাড়া মাথার মতো পায়ের ফাটা অংশে মশারি জড়িয়ে যাওয়ার মতো বিষয় তো রয়েছেই। মূলত শীতে আবহাওয়া শুষ্ক হয়ে যাওয়ার কারণেই এ বিপত্তিতে পড়তে হয়। তাই এ সময় ত্বকের একটু বাড়তি পরিচর্চার প্রয়োজন পড়ে। আসুন জেনে নিই এই শীতে নিজের পা দু'খানাকে কীভাবে এসব ঝামেলা থেকে দূরে রাখা যায়।

প্রাথমিক করণীয়:

পা নিয়মিত পরিষ্কার করুন। পা ধোয়ার সময় গরম পানি ব্যবহার করুন। খালি পায়ে বাইরে যাবেন না। নরম জুতা বা স্যান্ডেল ব্যবহার করুন। রাতে পায়ে মোজা পরে শোবেন যাতে পায়ে ঠাণ্ডা না লাগে।

অয়েল থেরাপি:

প্রথমে পা পরিষ্কার করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। তারপর গোড়ালির ফেটে যাওয়া জায়গায় অলিভ অয়েল/নারিকেল তেল লাগিয়ে একজোড়া মোটা মোজা পরে সারারাত রেখে দিতে হবে। সকালবেলা কুসুম গরম পানি দিয়ে পা ধুয়ে নিলেই গোড়ালির ফাটল কমে আসবে। আর গোসলের পর অবশ্যই অলিভ অয়েল, নারকেল তেল, ময়শ্চারাইজিং লোশন বা ভ্যাসলিন জাতীয় পদার্থ লাগিয়ে নেবেন।

ভ্যাসলিন ও লেবুর রসের প্যাক:

গোড়ালি পরিষ্কার করে ধুয়ে শুকিয়ে নিয়ে হালকা গরম পানিতে ১৫ মিনিট পা ভিজিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে। তারপর ১ টেবিল-চামচ ভ্যাসলিন ও ১ টেবিল-চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিয়ে মিশ্রন শুকনো পা ও গোড়ালির ফেটে যাওয়া স্থানে ত্বক শুষে না নেওয়া পর্যন্ত ঘষতে হবে।

মনে রাখবেন এ রোগের প্রতিকারের চেয়ে প্রতিরোধ করা জরুরী। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিন।

বিডি-প্রতিদিন/২২ নভেম্বর ২০১৪/আহমেদ
- See more at: http://www.bd-pratidin.com/life.../2014/11/22/45143#sthash.o71jccwC.dpuf
Khadijatul kobra
Lecturer,Natural science department
subject:Mathematics
Uttara campus of DIU
Mail:khadija-ns@daffodilvarsity.edu.bd