Author Topic: ব্যবহারে চাই নিয়মানুবর্তিতা  (Read 233 times)

Offline khairulsagir

  • Full Member
  • ***
  • Posts: 140
  • Test
    • View Profile
স্মার্টফোনের ব্যবহার সারা বিশ্বের মতো বাংলাদেশেও বাড়ছে। তবে পরিমিত ব্যবহারের অভাবে এর থেকে জন্ম নিতে পারে আসক্তি। সম্প্রতি কয়েকটি সমীক্ষায় বহির্বিশ্বে স্মার্টফোনে আসক্তির বিষয়টি উঠে এসেছে।

বাংলাদেশে মুঠোফোন ব্যবহারকারীর সংখ্যা ১১ কোটি ৮৪ লাখ ৯৩ হাজার। জনসংখ্যার তুলনায় মুঠোফোন গ্রাহকের সংখ্যায় বাংলাদেশ ভারত ও পাকিস্তানের চেয়েও এগিয়ে। মুঠোফোন গবেষণা ও উন্নয়নভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান মোবিফোর্জের চলতি বছরের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।
বাংলাদেশের বিপুলসংখ্যক মুঠোফোন গ্রাহকের অনেকেই স্মার্টফোন ব্যবহার করেন। ২০১২ সালে বাংলাদেশের মুঠোফোন ব্যবহারকারীদের মধ্যে স্মার্টফোন ব্যবহারকারী ছিল মাত্র ১ শতাংশ। কিন্তু ২০১৩ সালে থ্রিজি সেবা চালুর কারণে মাত্র এক বছরের ব্যবধানে এই সংখ্যা দাঁড়িয়েছে ৭ শতাংশে। চলতি বছর বাজারে স্মার্টফোনের বিক্রি আরও বেড়েছে। কিন্তু স্মার্টফোন ব্যবহারে যথেষ্ট সচেতনতার অভাব রয়েই যাচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলা ভালো। এতে স্মার্টফোন আসক্তি থেকে দূরে থাকা ছাড়াও এড়ানো যাবে অনাকাঙ্ক্ষিত ঘটনা।

১. নির্দিষ্ট সময়ের বেশি স্মার্টফোন ব্যবহার নয়। তাই ঠিক করে নিন ঠিক কতটুকু সময়ে আপনি প্রয়োজনীয় কাজ সারতে পারবেন।

২. সব সময়ই স্মার্টফোনে গেম খেলার অভ্যাস ত্যাগ করুন। কারণ, এতে আসক্তি তৈরির পাশাপাশি গুরুত্বপূর্ণ বিষয়ে মনোযোগ বিঘ্ন ঘটতে পারে।

৩. প্রয়োজনীয় কল সেরে নিন।

৪. দীর্ঘ সময় ইন্টারনেট ব্যবহার থেকে বিরত থাকুন। অপ্রয়োজনে ব্রাউজ করা বন্ধ রাখুন।

৫. সব সময়ই ছবি তোলা আর তা অন্যদের সঙ্গে শেয়ার বন্ধ রাখুন। এটি একসময় আসক্তি হিসেবে দেখা দিতে পারে। ৬. মানুষকে এড়িয়ে চলা বন্ধ করুন। প্রয়োজনে সাড়া দিন।
বিশ্বজুড়ে স্মার্টফোনের ব্যবহার হচ্ছে। বিভিন্ন দেশে স্মার্টফোন ব্যবহারকারীদের ওপর একটি জরিপ চালিয়েছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোভিত্তিক প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান বিটুএক্স। এতে দেখা যায়, স্মার্টফোনের ব্যবহারের মাত্রা ছাড়িয়ে আসক্তির পর্যায়ে চলে গেছে। পশ্চিমা দেশ থেকে শুরু করে ভারত পর্যন্ত ছড়িয়ে পড়েছে এ ধরনের আসক্তি

সারা বিশ্বের চিত্র

৯৮% যুক্তরাষ্ট্রের ১৬ থেকে ২৯ বছর বয়সীদের ঘুমানোর সময়ও সঙ্গে থাকে স্মার্টফোন
৬৩% ব্রাজিলের মানুষ দিনে সবচেয়ে বেশি সময় ব্যয় করে এতে। পাঁচজনে তিনজন প্রতিদিন তিন ঘণ্টা ব্যবহার করে
৮৪% জার্মান নাগরিকের স্মার্টফোনে ন্যূনতম আসক্তি আছে। আর প্রতি পাঁচজনে চারজন সবচেয়ে আধুনিক স্মার্টফোনটি চায়
৭৭% চীনা নাগরিক সবচেয়ে বেশি সময় ব্যয় করে এতে। প্রতি চারজনে তিনজন ২৫০ মার্কিন ডলারের স্মার্টফোন কেনে
৫৭% ভারতীয় মনে করে, স্মার্টফোন ছাড়া তারা বাঁচতে পারবে না। প্রতি পাঁচজনে এই হার তিনজন




Source:http://www.prothom-alo.com/technology/article/396946/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%AC%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%87-%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%87-%E0%A6%A8%E0%A6%BF%E0%A7%9F%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%81%E0%A6%AC%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%A4%E0%A6%BE