Author Topic: জুমলা দিয়ে ই-কমার্স ওয়েব সাইট তৈরি  (Read 395 times)

Offline diljeb

  • Full Member
  • ***
  • Posts: 164
    • View Profile
কনটেন্ট ম্যনেজমেন্ট সিস্টেম জুমলা নিয়ে ধারাবাহিক আলোচনা ।

এখানে আমি  বর্তমানে বিশ্বের একটি জনপ্রিয় কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম [CMS] জুমলা সম্পর্কে জানব এবং এর ব্যবহার নিয়ে আলোচনা করব ।
প্রথমেই আসা যাক , জুমলা কি ?
জুমলা ওপেন সোর্স ম্যাটার্সের তত্বাবধানে পিএইচপিতে লেখা একটি উন্মুক্ত সোর্সের সিএমএস সফটওয়ার। জুমলা ম্যাম্বো নামক আরেকটি সিএমস থেকে জন্ম দিয়ে খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করেছে। এই দ্রুত জনপ্রিয়তার কারন হলো, প্রচুর সংখ্যক এক্সটেনশনের সহজলভ্যতা, নির্ভরযোগ্য সহায়তার জন্য সক্রিয় ফোরাম এবং সর্বোপরি জুমলা ব্যবহারে সহজতা। জুমলা.অরগ ও এর বিভিন্ন সাব সাইটে জুমলা সম্পর্কিত সব তথ্য পাওয়া যাবে।
সিএমএস বা কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম কি ?
সিএমএস কোন ওয়েব সাইটকে চালানোর উপযোগী একটি সফটওয়ার। যখন কোন ভ্রমণকারী ওয়েবসাইটের কোন কিছু দেখতে চান, তখন সিএমএস সফটওয়ার সেটা যোগান দেয়। পাশাপাশি, সিএমএস এর সুবিধা ব্যবহার করে ওয়েব মাস্টার প্রয়োজনে তার ওয়েব সাইটে বাড়তি তথ্য, ছবি, ভিডিও ইত্যাদি যোগ করেন। পুরোনো তথ্য ইত্যাদি আর্কাইভ করে রাখার সুবিধাও থাকে। নিবন্ধিত সদস্যসরা তাদের নিজেদের খবর, তথ্য ইত্যাদি জমা দিতে পারেন। কোন সম্পাদক তা অনুমোদন করলে তা প্রকাশ পাবে, এমন ব্যবস্থাও থাকে। এ ধরনের সব সুবিধা থাকে সিএমএস এর ব্যাক এন্ডে।
যে সব ওয়েব সাইটের বিষয় বস্তু প্রায়ই পরিবর্তিত হয়, সেসব ওয়েব সাইট দেখভাল করার জন্য সিএমএস এর চাইতে ভাল আর কিছু হতে পারে না। যে সব সাইট সদস্য ব্যস্থাপনা করে তাদেরও অনেক কিছু দিতে পারে সিএমএস।
 
ওযেব সাইট তৈরির জন্য জুমলা কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এর ব্যবহার কত যে আকর্ষনীয়,আপনি ব্যবহার না করলে বুজবেন না।এর সবচেয়ে বড় দিক হল এটি ওপেন সোর্স সি.এম.এস.।যার দরুন যেকোন কেউ এটি ফ্রি ডাউনলোড ও ব্যবহার করে ওযেব সাইট ও ওযেব এপলিকেশন তৈরি করতে পারবেন ।এতে আপনাকে কোনও টাকা দিয়ে কিনতে হবেনা।
 
 
জুমলা দিয়ে প্রতিনিয়ত অসংখ্য ওয়েবসাইট তৈরি হচ্ছে, যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে –
 
কর্পোরেট ওয়েবসাইট বা পোর্টাল
কর্পোরেট ইন্ট্রানেট এবং এক্ট্রানেট
অনলাইন ম্যাগাজিন, সংবাদপত্র এবং বিভিন্ন ধরনের প্রকাশনা
ই-কমার্স সাইট এবং অনলাইন রিজার্ভেশন
সরকারী বিভিন্ন সাইট
মাঝারি ও ক্ষুদ্র ব্যবসার জন্য ওয়েবসাইট
অলাভজনক এবং বিভিন্ন সংস্থার ওয়েবসাইট
কমিউনিটি নির্ভর পোর্টাল
বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট
ব্যক্তিগত বা পারিবারিক হোমপেইজ
 
 
 
 
বর্তমানে ই-কমার্স এর মত সাইটও সহজেই তৈরি করা যাচ্ছে জুমলা ব্যবহার করে,পারবেন আপনার পছন্দ মত Image Gallery,From বানানো,Download Manager,Guestbook ,স্লাইড শো,এডসেন্স প্রোগাম আরও অসংখ্য প্রোগাম যোগ করতে ।Custom Html নামক একটি এক্সটেনশন যা দিয়ে এমন কোন প্রোগাম নেই যে আপনি যোগ করতে পারবেন না,প্রয়োজনীয় কোড কপি করে এনে এক্সটেনশনটি পেস্ট করলেই কাঙ্কিত আউটপুট দেখতে পারবেন ।হাজার হাজার টেমপ্লেট ও প্রয়োজনীয় এক্সটেনশন রয়েছে ইন্টারনেটে ।www.joomla24.com এই সাইটিতেই রয়েছে ৩০ হাজারেরও অধিক টেমপ্লেট,আর http://www.extensions.joomla.org এ রয়েছ অসংখ্য এক্সটেনশন ।এই সাইট ২টিই সব ধরনের টেমপ্লেট ও প্রয়োজনীয় এক্সটেনশন এর জন্য অনেক সিকিউর ।
 
 
পিএইচপি দিয়ে এই সি.এম.এস. টি তৈরি এবং এটি মাইসিকুয়েল ডাটাবেজ ব্যবহার করে ।অনেক Freelancing সাইট রয়েছে যেখানে শুধু Joomla এর ই রয়েছে হাজার হাজার ডলার এর কাজ ।আপনিও Joomla’য় দক্ষ হয়ে হাজার হাজার ডলার আয় করতে পারবেন ।এজন্য শুধু Joomla’র জন্য রয়েছে একটি Freelancing সাইট http://joomlancers.com.
এছাড়া oDesk, rentacoder, getafreelancer ইত্যাদি ফ্রিল্যান্স আউটসোর্সিং সাইটগুলোতেও প্রচুর কাজ পাওয়া যায়।
 

Offline ummekulsum

  • Sr. Member
  • ****
  • Posts: 386
  • Test
    • View Profile
interesting one...