Author Topic: উচ্চ রক্তচাপ কমাতে সহায়ক মসলা  (Read 545 times)

Offline faruque

  • Hero Member
  • *****
  • Posts: 655
    • View Profile
উচ্চ রক্তচাপ কমাতে সহায়ক মসলা



সুস্থ জীবনযাপনের জন্য উচ্চ রক্তচাপ কমানোর বিকল্প নেই। কারণ উচ্চ রক্তচাপে হার্ট অ্যাটাক, স্ট্রোক, কিডনি সমস্যা, দৃষ্টি কমে যাওয়া এবং বিপাকীয় সিন্ড্রোমসহ নানা সমস্যা দেখা দেয়। ওষুধের মাধ্যমে এটি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হলেও কিছু মসলা জাতীয় খাবার আছে যা উচ্চ রক্তচাপকে সহজেই নিয়ন্ত্রণে রাখতে পারে।


উচ্চ রক্তচাপ কমাতে কার্যকরী ভূমিকা রাখে তেমনই কিছু মসলা নিয়ে নিচে আলোচনা করা হলো :

রসুন: দিনের খাদ্য তালিকায় রসুন একটি সাধারণ খাবার। এতে অ্যালিসিন নামে একটি উপাদান রয়েছে যা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

পেঁয়াজ : অ্যান্টিঅক্সিডেন্ট ফ্লাভোনল এবং কুয়ারসেটিনের ভালো উৎস হচ্ছে পেয়াজ। পরীক্ষায় দেখা গেছে, প্রতিদিন পেঁয়াজ খেলে হৃদপিণ্ডের ডায়াস্টোলিক ও সিস্টোলিক চাপ কম। এছাড়াও পেঁয়াজে হার্ট ভালো থাকে এবং চাপ কমে যায়।

দারুচিনি: প্রতিদিনের খাদ্যাভাসে দারুচিনি রাখলে এটাও উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। ডায়াবেটিস রোগীর ক্ষেত্রেও এটি ভালো কাজ করে। সকালের নাস্তা কিংবা কফির সাথে দারুচিনি খাওয়া যায়। তরকারিতে সুগন্ধ বাড়াতেও এর বিকল্প নেই।

পুদিনা: ওষধি গুণে ভরপুর পুদিনা পাতা। এর পাতায় নির্দিষ্ট পরিমাণে কারভাক্রোল রয়েছে যা ধমনীর চাপ, সিস্টোল ও ডায়াস্টোলিক চাপ হার্ট অ্যাটার্কের মতো সমস্যা কমিয়ে দেয়। পাশাপাশি এটি উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করে। সূপ ও সালাদের সাথে আপনি পুদিনা পাতা খেতে পারেন।

অলিভ অয়েল: সালাদকে সুস্বাদু করতে ব্যবহৃত অলিভ ওয়েলও উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। তাই দিনের খাদ্যতালিকায় এটা রাখা যেতে পারে।

বিডি-প্রতিদিন/ ৮ ডিসেম্বর ২০১৪/শরীফ

- See more at: http://www.bd-pratidin.com/life.../2014/12/08/48597#sthash.X5aNYam5.dpuf