অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ভয়াবহ ঝুঁকিতে

Author Topic: অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ভয়াবহ ঝুঁকিতে  (Read 210 times)

Offline Karim Sarker(Sohel)

  • Hero Member
  • *****
  • Posts: 521
  • Test
    • View Profile
লাখ লাখ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকে ভয়াবহ নিরাপত্তা ঝুঁকিতে ফেলে দিচ্ছে গুগল! অ্যান্ড্রয়েডের পুরোনো সংস্করণগুলোর জন্য আর কোনো নিরাপত্তা আপডেট না ছাড়ার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, পুরোনো সংস্করণের অ্যান্ড্রয়েড ওএসের জন্য নিরাপত্তা আপডেট তৈরি করা বন্ধ করে দেওয়ায় এই ঝুঁকির কথা উঠছে। এতে ৬০ শতাংশের বেশি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী যাঁরা অ্যান্ড্রয়েড জেলি বিন বা ৪.৩ বা এর চেয়ে পুরোনো সংস্করণ ব্যবহার করেন, তাঁদের ওপর প্রভাব পড়বে।

সম্প্রতি নিরাপত্তা বিশেষজ্ঞরা গুগলের কাছ থেকে এ বিষয়টি নিশ্চিত হয়ে সতর্ক করে জানিয়েছেন, এটা ‘সাইবার দুর্বৃত্তদের জন্য দারুণ এক খবর’।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান র‌্যাপিড৭-এর গবেষক টড বেয়ার্ডসলি, জো ভেনিক্স এবং রাফি ব্লোচ নামের আরেক গবেষক মিলে অ্যান্ড্রয়েডে ওয়েবপেজ প্রদর্শনে ব্যবহৃত ওয়েবভিউ নামের একটি অংশের নিরাপত্তা ত্রুটি সম্পর্কে গুগল কর্তৃপক্ষকে অবহিত করেন। গুগল নতুন প্যাঁচ আপডেট করার পরিবর্তে জানিয়ে দেয়, এখন শুধু কিটক্যাট (৪.৪) ও ললিপপের (৫.০) নিরাপত্তা ত্রুটি ঠিক করতেই কাজ করবে তারা।

একটি ব্লগ পোস্টে বেয়ার্ডলি জানিয়েছেন, গুগল বলেছে, গবেষকেরা যদি পারেন তাঁরা এখন থেকে অ্যান্ড্রয়েডের পুরোনো সংস্করণের নিরাপত্তা আপডেট ছাড়তে পারেন, গুগল আর এটা করবে না। গুগলের অ্যান্ড্রয়েড সহযোগীদেরও এটি জানিয়ে দেওয়া হবে বলে গুগল জানিয়েছে। এতে ৯৩ কোটিরও বেশি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী গুগলের নিরাপত্তা আপডেট না পেয়ে রীতিমতো বিপদেই পড়ে যাবেন।

অবশ্য পুরোনো সংস্করণে নিরাপত্তা আপডেট না আনলেও মাল্টিমিডিয়া প্লেয়ার আপডেট অব্যাহত থাকবে। এ ছাড়া অ্যাপ্লিকেশন নীতিমালার ক্ষেত্রেও গুগল সজাগ থাকবে।
গুগলের এই নীতিমালা পরিবর্তন প্রসঙ্গে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য এখনো জানায়নি। এ বিষয়ে গুগলের কোনো কর্মকর্তা মুখও খোলেননি।

Collected .....
Md. Karim Sarker (Sohel)
Administrative Officer
Daffodil International University
Uttara Campus.
Ph-58952710, Ex-201
Mob-01847140030