Author Topic: ২০১৫ সালে জানা দরকার যেসব প্রোগ্রামিং ল্যাংগুয়েজ  (Read 1334 times)

Offline arefin

  • Hero Member
  • *****
  • Posts: 1173
  • Asst. Professor, Dept. of ETE, FE
    • View Profile
আপনি যদি একজন প্রোগ্রামার হয়ে থাকেন তাহলে এখনি ভালো সময়। শ্রম পরিসংখ্যান মার্কিন ব্যুরো অনুযায়ী, আগামী সাত বছরে চাকরীর একটি অংশে এই প্রকল্প ৮ শতাংশ বৃদ্ধি পাবে। তাই আপনি যদি একজন হটশট কোডার হয়ে থাকেন তাহলে এক ঘন্টায় আপনি ৩০০ ডলারেরও বেশী আয় করতে পারেন।

তাই আসুন দেখে নেই গুরুত্বপুর্ন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ যেগুলো জানা খুবই জরুরী একজন প্রোগ্রামারের-

জাভা(Java) ওয়েব অ্যাপ্লিকেশন তৈরির জন্য সবচেয়ে জনপ্রিয় ল্যাংগুয়েজ জাভা। জাভা এবং এর ফ্রেমওয়ার্কের উপর ভিত্তি করে ওয়েব ডেভেলপাররা ব্যবহারকারীদের জন্য বিভিন্ন আকার পরিবর্তনযোগ্য ওয়েব অ্যাপ্লিকেশন নির্মাণ করতে পারেন। এছাড়াও জাভা স্মার্টফোন এবং ট্যাবলেটের জন্য নেটিভ অ্যান্ড্রয়েড অ্যাপস উন্নয়নে ব্যবহৃত প্রধান ভাষা।

জাভাস্ক্রিপ্ট(JavaScript) আধুনিক সকল ওয়েবসাইটে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করা হয়ে থাকে। ডজনেরও বেশী জাভাস্ক্রিপ্ট ফ্রেমওয়ার্ক দিয়ে ইউজার ইন্টারফেস তৈরি করা যায়।

সি শার্প(C#) মাইক্রোসফট প্ল্যাটফর্মে প্রাইমারী ল্যাঙ্গুয়েজ হল সি স্ল্যাশ। আপনি যেখানে অ্যাজিউর এবং ডট নেট ব্যবহার করে মডার্ন ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করছেন অথবা উইন্ডোজ ডিভাইস ও বিজনেসের জন্য শক্তিশালী ডেস্কটপ অ্যাপ বানাচ্ছেন সেখানে সি শার্প মাইক্রোসফট প্ল্যাটফর্মে খুব দ্রুত করা যায়।

পিএইচপি(PHP) মাই এসকিউএলের মতো ডেটাবেজের সাথে পিএইচপি খুবই দরকারি একটি টুল মডার্ন ওয়েব অ্যাপ্লিকেশনে। আজকের তথ্য চালিত ওয়েবসাইটের সবচেয়ে বড় ক্ষমতা পিএইচপি এবং এটির ভিত্তি প্রযুক্তি ওয়ার্ডপ্রেসের মতো যা ম্যানেজমেন্ট সিস্টেমের জন্য শক্তিশালী কন্টেন্ট।

সি প্লাস প্লাস(C++) পাওয়ারফুল ডেস্কটপ সফটওয়্যার, হার্ডওয়্যার গেম, ডেস্কটপে মেমোরি ইন্টেন্সিভ অ্যাপ, কনসোল অথবা মোবাইল ডিভাইসে কাজ করতে চাইলে সি প্লাস প্লাস আপনার সঠিক পছন্দ।

পাইথন(Python) পাইথন প্রায় সবই করতে পারে। ওয়েব অ্যাপ, ইউজার ইন্টারফেস, ডেটা অ্যানালাইসিস, স্ট্যাটিস্টিক সকল কিছুই করা যায় এটি দিয়ে। এছাড়াও সম্প্রতি পাইথন, তথ্য বিজ্ঞানীরা কোন শিল্পের জন্য বিশাল তথ্য সেট খুঁজে বের করার জন্য কী টুল হিসেবে ব্যবহার করছে।

সি(C) সি ল্যাংগুয়েজটি এখনও সবচেয়ে জনপ্রিয়। সি দিয়ে ইনবিডেড সিস্টেমের জন্য সফটওয়্যার তৈরি করা হয়।

এসকিউএল(SQL) দ্রুতগতিতে সঠিক তথ্য খুঁজে পেতে এসকিউএলের জুড়ি নেই। এসকিউএল ব্যবহার করে সহজেই প্রশ্ন করতে এবং বড়, জটিল উপাত্ত থেকে অর্থপূর্ণ তথ্য নিষ্কাশন করতে পারবেন।

রুবি(Ruby) রুবি ল্যাংগুয়েজ সহজবোধ্য এবং অবিশ্বাস্যভাবে শক্তিশালী প্লাস সারা বিশ্বে জনপ্রিয় ওয়েব অ্যাপসের জন্য কার্যকরী।

অবজেক্টিভ সি(Objective-C) আইওএসের জন্য যদি আপনি অ্যাপ বানাতে চান তাহলে আপনাকে অবশ্যই অবজেক্টিভ সি জানতে হবে। টেক জায়ান্ট অ্যাপলের এখনও মূল ল্যাঙ্গুয়েজ হল এই অবজেক্টিভ সি।

ডটনেট(.NET) যদিও ডটনেট নিজেই একটি ল্যাংগুয়েজ না। ক্লাউড, সার্ভিস এবং অ্যাপ ডেভলোপমেন্টে মাইক্রোসফট প্ল্যাটফর্মে মূল হল ডটনেট। মাইক্রোসফটের ওপেন সোর্সের জন্য ডটনেট এখন গুগল ও অ্যাপল প্ল্যাটফর্মে আসছে।


- See more at: http://tech.priyo.com/news/2015/1/20/27200.html#sthash.pYKSHXC8.dpuf
“Allahumma inni as'aluka 'Ilman naafi'an, wa rizqan tayyiban, wa 'amalan mutaqabbalan”

O Allah! I ask You for knowledge that is of benefit, a good provision and deeds that will be accepted. [Ibne Majah & Others]
.............................
Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU