Author Topic: When your dream is Navy Job  (Read 364 times)

Offline Badshah Mamun

  • Global Moderator
  • Hero Member
  • *****
  • Posts: 1809
    • View Profile
    • Daffodil International University
When your dream is Navy Job
« on: January 24, 2015, 12:25:26 PM »
নৌবাহিনীতে চাকরির স্বপ্ন যাঁদের




বাংলাদেশ নৌবাহিনী সম্প্রতি অফিসার ক্যাডেট হিসেবে লোকবল নিয়োগ দেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। নৌবাহিনীর বিজ্ঞপ্তি অনুসারে, অফিসার ক্যাডেট ব্যাচের প্রথম গ্রুপে আবেদনের সুযোগ পাচ্ছেন নারী-পুরুষ সবাই। শুরু হয়ে গেছে আবেদন-প্রক্রিয়া। অফিসার ক্যাডেট হিসেবে আবেদনের শেষ তারিখ ৩০ জানুয়ারি, ২০১৫। নৌবাহিনীতে যোগ দেওয়ার স্বপ্ন যাঁদের দীর্ঘদিনের, তাঁরা অনায়াসেই কাজে লাগাতে পারেন এ সুযোগটি।

আবেদনের যোগ্যতা: ২০১৬ অফিসার ক্যাডেট ব্যাচের প্রথম গ্রুপে আবেদনের জন্য আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও উচ্চতর গণিত বিভাগে আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৪ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের জন্য ও লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে ন্যূনতম তিনটিতে ‘এ’ এবং দুটিতে ‘বি’ গ্রেড থাকতে হবে। ‘এ’ লেভেলের জন্য ন্যূনতম দুটি বিষয়ে ‘বি’ গ্রেড থাকতে হবে। তবে উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিত বিষয় থাকা বাধ্যতামূলক। বয়স আগামী ১ জানুয়ারি ২০১৬ তারিখে সাড়ে ১৬ থেকে ২১ বছরের মধ্যে হতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা উক্ত তারিখে ১৮ থেকে ২৫ বছর এর মধ্যে হতে হবে।

শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা হতে হবে ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা লাগবে ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি। তবে প্রার্থীদের অবশ্যই অবিবাহিত ও বাংলাদেশের নাগরিক হতে হবে।

আবেদনের প্রক্রিয়া: নৌবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে আবেদনে দুটি পদ্ধতি রয়েছে। অনলাইনের মাধ্যমে এবং সরাসরি ফরম পূরণ করে। অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে ট্রাস্ট ব্যাংক মোবাইল মানির (টিবিএমএম) গ্রাহক হয়ে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে TrustMM<space>BNRF<space>O<space>PIN<space>Candidates Mobile Number লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২০১ নম্বরে। তবে গ্রামীণফোনের গ্রাহকেরা এসএমএস করতে পারবেন ০১১৯০০১৬২০১ নম্বরে। এ জন্য গ্রাহকের টিবিএমএম অ্যাকাউন্টে কমপক্ষে ৫২০ টাকা থাকতে হবে। টাকা জমা দেওয়ার পর একটি ট্রানজেকশন আইডি আবেদনকারীর মুঠোফোনে চলে আসবে, যা ব্যবহার করে www.navy.mil.bd হতে Join Navy লিংকে ক্লিক করে অথবা www.joinnavy.mil.bd সাইটে গিয়ে অনলাইনে ফরম পূরণ করে জমা দিতে হবে। প্রার্থীকে অনলাইনেই কল আপ লেটার পাঠানো হবে, সে ক্ষেত্রে অনলাইনে ফরম পূরণ শেষে এর একটি প্রিন্ট নিতে হবে, যা পরবর্তীকালে ফরম কমিশন ২(ক) হিসেবে বিবেচিত হবে।

সরাসরি ফরম পূরণের জন্য যাঁরা টিবিএমএমর গ্রাহক নন, তাঁরা ট্রাস্ট ব্যাংকের যেকোনো শাখা অথবা মনোনীত পে পয়েন্টে গিয়ে ‘বিএন রিক্রুটমেন্ট ফান্ড’-এর অনুকূলে ৫০০ টাকা জমা দেওয়ার পর প্রাপ্ত নোটিফিকেশন এসএমএস ও মানি রিসিপ্ট যাতে একটি ট্রানজেকশন (লেনদেন) আইডি থাকবে, সেটি অনলাইনে ফরম পূরণের ক্ষেত্রে পেমেন্ট পেজের যথাস্থানে লিখতে হবে এবং ম্যানুয়ালি ফরম পূরণের ক্ষেত্রে ব্যাংক ড্রাফটের ঘরে লিখতে হবে। ম্যানুয়ালি পূরণ করা আবেদনপত্রের সঙ্গে সংযুক্তি হিসেবে দিতে হবে সদ্য তোলা তিন কপি পাসপোর্ট সাইজের ছবি, মানি রিসিপ্ট এবং অনলাইনে আবেদনকারীদের এক কপি ছবি, শিক্ষাগত যোগ্যতা, নাগরিক ও চারিত্রিক সনদের কপি।

নির্বাচন-প্রক্রিয়া ও প্রশিক্ষণ: আবেদনকৃত প্রার্থীদের মধ্য থেকে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকারের মাধ্যমে বাছাই করে বুদ্ধিমত্তা, ইংরেজি দক্ষতা ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে। উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে পর্যায়ক্রমে আন্তবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি) কর্তৃক পরীক্ষা এবং চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রার্থী বাছাই করা হবে। বাছাই করা প্রার্থীদের বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ২৪ মাস এবং মিডম্যানশিপ হিসেবে ১২ মাসসহ মোট তিন বছর মেয়াদি সফল প্রশিক্ষণ শেষে সাব-লেফটেন্যান্ট হিসেবে নিয়মিত কমিশন প্রদান করা হবে।

সুযোগ-সুবিধা ও পদোন্নতি: চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা নির্ধারিত স্কেলে বেতন, বিদেশে প্রশিক্ষণ, সরকারি খরচে উচ্চশিক্ষা, বাসস্থান, সন্তানদের পড়ালেখার খরচ, চিকিৎসা খরচ ইত্যাদি সুযোগ-সুবিধা পাবেন। এ ছাড়া জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী এবং বাংলাদেশ দূতাবাসগুলোতে কাজের সুযোগ তো আছেই।

আবেদনসংক্রান্ত তথ্যের জন্য যোগাযোগ করতে পারেন ৯৮৩৬১৪১-৯, বর্ধিত ২২১১, ২২১৪, ২২১৫ নম্বরে।


Source: http://goo.gl/lluDxr
Md. Abdullah-Al-Mamun (Badshah)
​Senior Administrative Officer
Daffodil International University
01811-458850/01925-069949
badshah@daffodilvarsity.edu.bd
www.daffodilvarsity.edu.bd

www.fb.com/badshahmamun.ju
www.linkedin.com/in/badshahmamun
www.twitter.com/badshahmamun
www.badshahmamun.weebly.com