Author Topic: ভালবাসার অ-সারত্ব ও মানবিকমূল্যবোধহীন জীবন!!!  (Read 663 times)

Offline Mohammad Nazrul Islam

  • Full Member
  • ***
  • Posts: 104
  • Test
    • View Profile
ভালবাসার অ-সারত্ব ও মানবিকমূল্যবোধহীন জীবন!!!
                                 এক.
`I forget my kingdom
With beloved my queen
For a cup of win’

ভালবাসা রাজ্যের সর্বশ্রেষ্ঠ এই উক্তিটি আজ, অ-সারে পদ-ধূলিত। বর্তমানে দেনা-পাওনার জীবনে ‘সর্ম্পক নামক হৃদয়স্পর্শী টান’ টিকে থাকে খোলসযুক্ত চিনুকের অ-দেখা মুক্তার অন্বেষায়। এই কথা সত্য যে, জীবন চলার পথে ‘ভালবাসা শব্দটি’ সমগ্র সৃষ্টি কূলকেই দারুন ভাবে প্রভাবিত করে; এবং আজীবন করবে।

সর্বকালের শ্রেষ্ঠ জ্ঞানী সক্রেটিস বলেছেন ‘জীবনমাপার মাপকাটি হল ‘ভালবাসা’ বা মানবিক মূল্যবোধ। যা একমাত্র মানুষের মধ্যেই সর্বাপেক্ষ বেশী উজ্বল থাকে। আর এই কারনেই মানূষ সমগ্র সৃষ্টিকূলের মধ্যে শ্রেষ্ঠ হিসাবে বিবেচ্য।

যুগের বৈরিতায় বতর্মানে অমানবিক বা অনৈতিক ভালবাসা ক্রমেই দানবীয় রুপ ধারন করছে।  সময় ও সুযোগের সন্ধান, মানুষের বানিজ্যভিত্তিক চিন্তা-চেতনা ও শিক্ষা, এবং ভোগ-বিলাসীতার মানসিকতার কারনে হৃদয় স্পর্শী ভাব/মানবিকমূল্যবোধ হারিয়ে যেতে বসেছে। যা যুগ-প্রভাব ও মানুষের মনকে দারুন ভাবে কুলষিত করে চলেছে। যার বাস্তব উদাহারন আমাদের বর্তমান পরিবার, সমাজ, এবং রাষ্ট্রের বিভৎস্য চেহারায় ফুঁটে উঠেছে। এই বিভৎস্যতা সম্পর্কে কবির চিন্তা-
‘বন্ধু গো যেয়ো ভুলে-
প্রভাতে যে হবে বাসি, সন্ধায় রেখোনা সে ফুল তুলে!
উপবনে তব ফোঁটে যে গোলাপ- প্রভাতেই তুমি জাগি-
জানি তার কাছে যাও, শুধূ তার গন্ধ সুষমা লাগি’।

দুই.
এক বিংশ শতাব্দীকে বলা হয় জ্ঞান-বিজ্ঞানের যুগ। যদিও বিজ্ঞান আজ অব্দি সার্বিক সত্য আবিস্কার করতে পারে নাই; তবুও গবেষনায় সিদ্ধহস্ত রয়েছে। বিজ্ঞানের এই চিন্তার ধূ-ধূ সীমা রেখায় হৃদয়ের ‘স্পন্দন বা ভালবাসার’ বাস। কিন্তু এই ভালবাসার প্রয়োগিক কৌশল অনেকটাই ভ্রান্ত ভিত্তিতে দন্ডায়মান। যা বর্তমানে হৃদয়ত্বতা বর্জিত অপ-কৌশল।

কৌশলীর এই অপ-কৌশল অপ-চিন্তায় নিম্মর্জ্জিত বিধায় পরিস্থিতি ক্রমে ক্রমেই করুন থেকে বিদূর হয়ে উঠছে।
সভ্যতা বিকাশের যুগযুগান্তকারী মহাকাব্য ‘মেঘনাথবদ কাব্যে’ মেঘনাথের দ্বারা কবি মাইকেল মধুসুদন দত্ত তা অকুন্ঠ চিত্তে তুলে ধরেছেন। মেঘনাথের অকুন্ঠ অ-প্রিয় সত্য বাক্যের দ্বারা কবি বুঝাতে চেয়েছেন ‘মানুষ এখন সত্য বা মানবিক মূল্যবোধ/ভালবাসাকে কেঁটে -ছেঁেট এক প্রলেপযুক্ত সত্যের আলোতে মুখ দেখছে এবং ক্ষণীক সফলতায় বিভোর রয়েছে; যা ভোগ-বিলাষের জন্য সাময়িক শান্তি দিলেও ফলাফলে অ-সত্যকে উষ্কে দিয়ে এক ভয়াবহ সামাজিক অশান্তি সৃষ্টি করছে। ঠিক যেন-
‘যুধিষ্ঠিরের সম্মুখে রনে পড়িল সব্য-সাচী
ঐ-হের দুর; কৌরব সেনা উল্লাসে উঠে নাঁিচ’।

মন্তব্যঃ আজ, মানুষ/ভালবাসা, জ্ঞান-অন্বেষা, শিক্ষা-অধ্যাবসায়, গবেষনা-ফলাফল প্রভৃতি মানুষ ও মনুষ্যত্বের উপর অসম্পূর্ণ প্রশ্ন রাখছে যা ভালবাসার আসলত্ব আবিস্কারে ঁৈখই হাঁরিয়ে ফেলছে। জীবনকে ভোগ করার অ-মানবিক চিন্তায় প্রত্যেকটি মানুষই; প্রত্যেকে চরম ভাবে উপস্থাপন করছে যা দেশ ও সমাজের জন্য বিপর্যয় ডেকে আনছে। এর ফলশ্র“তিতে ভালবাসা হারিয়ে যাচ্ছে অমানবিক ছাঁয়া পথের অতল গহব্বরে। আমার দ্বীন দরিদ্র ভালবাসার কাঙ্গাল। দেশ, জাতি ও মানুষের এহেন অবস্থায়, ভালবাসাই হোক একমাত্র অবলম্বন; এটিই সার্বজনীন কাম্য।

মোহাম্মদ নজরুল ইসলাম
সম্পাদক, বাংলাটপনিউজ২৪.কম

Offline afrin.ns

  • Sr. Member
  • ****
  • Posts: 357
  • Test
    • View Profile