Author Topic: উইন্ডোজ ৮ সিক্যুর বুটঃ লিনাক্স অপারেটিং সিস্টেমের জন্য হুমকি?  (Read 706 times)

Offline sadekur738

  • Full Member
  • ***
  • Posts: 191
  • Test
    • View Profile
স্পেনের একদল ওপেনসোর্স সফটওয়্যার ব্যবহারকারী মাইক্রোসফটের বিরুদ্ধে “প্রতিযোগিতা-বিরোধী” আচরণের অভিযোগ এনেছে। তারা বলছে উইন্ডোজ ৮ ওএসের মাধ্যমে কোম্পানিটি একই পিসিতে বিকল্প কম্পিউটার অপারেটিং সিস্টেম ইনস্টলের সুযোগ অত্যন্ত কঠিন করে তুলেছে। প্রায় ৮,০০০ লিনাক্স ডেভলপারের ঐ গ্রুপ ইউরোপিয়ান কমিশনে অভিযোগ করছে, উইন্ডোজের নতুন কৌশল “সিক্যুর বুট সিস্টেম” অন্যান্য ওএস ইনস্টলেশন প্রতিহত করে থাকে। কিন্তু মাইক্রোসফট দাবি হচ্ছে এরকম- ‘উক্ত মেকানিজম মূলত একটি নিরপত্তা ব্যবস্থা।’

অভিযোগকারী হিসপালিনাক্স গ্রুপ রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে উইন্ডোজ এইটের ইউএএফআই (ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) সিক্যুর বুট সিস্টেমকে কম্পিউটার বুট প্রক্রিয়ার জন্য একটি “প্রযুক্তিগত জেলখানা” বলে অভিহিত করেছে। তারা আরও যোগ করেন, এটি “উইন্ডোজ প্ল্যাটফর্মের নিরপেক্ষতাকে সর্বকালের তুলনায় অনেক বেশি কমিয়ে দিয়েছে”।

সিক্যুর বুট যুক্ত উইন্ডোজ পিসিতে অন্য কোন অপারেটিং সিস্টেম সেটআপ দিতে চাইলে আগে থেকেই মাইক্রোসফটের কাছ থেকে “ডিজিটাল কি” চেয়ে নিতে হবে বলেও ১৪ পৃষ্ঠার ঐ অভিযোগপত্রে উল্লেখ রয়েছে। যদিও এতে ব্যবহারকারীদের নিজ নিজ কম্পিউটার পরিচালনার স্বাধীনতা নষ্ট হওয়ার আশঙ্কা থাকে।

তবে নিরাপত্তার যুক্তি দেখিয়ে উইন্ডোজ ডেভলপার নিজেদের অবস্থান সম্পর্কে আত্নবিশ্বাস প্রকাশ করে বলেছে, মাইক্রোসফট এ সঙ্ক্রান্ত যেকোন প্রশ্নের জবাব দিতে প্রস্তুত।

নিশ্চয়ই মনে আছে, চলতি মাসের প্রথম দিকে ইউরোপীয় কমিশন মাইক্রোসফটকে একচেটিয়া ব্রাউজার সঙ্ক্রান্ত দ্বন্দ্বে ৭৩১ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করেছে। ইউরোপে কোম্পানিটি তাদের উইন্ডোজ অপারেটিং সিস্টেমে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যতীত বিকল্প ওয়েব ব্রাউজার বাছাই করার সুবিধা দিতে ব্যর্থ হওয়ায় শেষ পর্যন্ত আর্থিক শাস্তি বরণ করতে হয়েছিল রেডমন্ডকে।

ডিসক্লেইমারঃ পোস্টের শিরোনামে “লিনাক্স”কে ওপেনসোর্স অপারেটিং সিস্টেমের “প্রতিনিধি” হিসেবে ব্যবহার করা হয়েছে। আপনি চাইলে এর স্থলে যেকোন “বিকল্প” ওএস কল্পনা করতে পারেন। যেহেতু বর্তমানে সাধারণভাবে উইন্ডোজের ওপেনসোর্স-অলটারনেটিভ হিসেবে মূলত লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমগুলোকেই ধরে নেয়া হয় সেই দৃষ্টিকোণ থেকেই এরকম শিরোনাম বাছাই করা হয়েছে।

আপনার অনুভূতি নীচে কমেন্টের মাধ্যমে প্রকাশ করার অনুরোধ রইল।

source: http://banglatech24.com/03/2013